শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

নাইক্ষ‍্যংছড়ির তমব্রু সীমান্তে থেকে রোহিঙ্গাদের স্থানান্তরিত প্রক্রিয়া শুরু 

নাইক্ষ্যংছড়ি (বান্দরাবান) প্রতিনিধি
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:০২

বান্দরবানের নাইক্ষ‍্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু এলাকায় অবস্থিত আশ্রিত রোহিঙ্গাদের আর আর আরসি কর্তৃক কুতুপালং রোহিঙ্গা শিবিরে স্হানান্তরিতের কাজ আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে।

তুমব্রু কোনার পাড়া জিরো লাইনের আশ্রিত রোহিঙ্গা শিবিরের রোহিঙ্গারা গত ১৮ জানুয়ারি আরসা-আর এস ওর মধ্যে চলা সংঘর্ষ ও ঘর বাড়ি জালিয়ে দেওয়ার পর চলে এসে তুমব্রু এলাকায় বাংলাদেশের অভ্যন্তরে বিভিন্ন জায়গায় আশ্রয় নেয়।

রবিবার (৫ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০ টা থেকে কক্সবাজার আর আর আরসি কর্তৃক ৩৪ বিজিবির অধিনস্হ তুমব্রু বিওপির দায়িত্ব পূর্ণ এলাকা তুমব্রু সঃপ্রাঃবিদ্যালয়ে অবস্হানরত বাস্তচ্যুত রোহিঙ্গাদের মধ্যে ৩৭ পরিবারের ১৮০ জন সদস্যকে কক্সবাজার উখিয়া থানাধীন কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা শিবিরে স্হানান্তরিত করা হয়েছে বলে সংশ্লিষ্ট কতৃপক্ষ জানান।

অবশিষ্ট অবস্হানরত রোহিঙ্গাদের ৬ ফ্রেব্রুয়ারি ৮ টা থেকে ঘুমধুম ইউনিয়ন পরিষদ হতে আর আর আরসি'র নিজস্ব যানবহন করে নিয়ে যাওয়ার জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

গত ১৮ জানুয়ারি তুমব্রু শূন্য রেখা কোনার পাড়া রোহিঙ্গা শিবিরে সংঘঠিত সংঘর্ষ ও অগ্নিকাণ্ডের পর উক্ত ক্যাম্পে বসবাসরত বাস্তুচ্যুত রোহিঙ্গারা বাংলাদেশের অভ্যন্তরে তুমব্রু এলাকা বিভিন্ন স্হানে আশ্রয় নিয়ে মানবেতর জীবনযাপন করে আসছে।

এ বিষয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা রোমেন শর্মা জানান উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার জন্য স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহাংগীর আজিজ কে দায়িত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি উপজেলা প্রশাসন ও কক্সবাজার আর আর আর সি শরনার্থী ও ত্রান প্রত্যাবর্তন কমিশনের সমন্নয়ে কাজ চলছে।

শরনার্থী ও ত্রান প্রত্যাবর্তন কর্মকর্তা মোঃ মিজানুর বলেন ক্রমান্বয়ে প্রতিদিন ১৮০ জন করে শরনার্থী শিবিরের কুতুপালং রোহিঙ্গা শিবিরে নিজস্ব যানবাহনে করে নেওয়ায় হবে। এভাবে ধাপে সকল রোহিঙ্গাদের স্থানান্তরিত করা হবে বলেও তিনি জানান। যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে