ফুলবাড়ীতে ‘দানব’ নামধারী অবৈধ ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে শিশু মেরাজের প্রাণ গেল

প্রকাশ | ১৯ মার্চ ২০২৩, ১৯:৩৬

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি

কুড়িগ্রামের মানুষের প্রাণহানি ঘটানো ‘দানব নামাধারী’ রুটপারমিটহীন ৬ চাকার অবৈধ ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে মেরাজ (৪) নামের এক শিশু সন্তানের মর্মান্তিক মৃত্যু ঘটেছে।

এ মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে রোববার দুপুর ১২ টার দিকে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা সদরের ব্রাকমোড় নামক স্থানের পশ্চিমে কাশিয়াবাড়ী এলাকায়। নিহত শিশু মেরাজ এই এলাকার হাফিজুল ইসলামের একমাত্র পুত্র সন্তান।

খবর পেয়ে ফুলবাড়ী থানার সাব-ইন্সপেক্টর মাহফুজার রহমান হিরার নেতৃত্বে পুলিশ টিম ঘটনাস্থলে যায় ও ঘাতক ট্রাক্টটিকে আটক করে থানায় নিয়ে আসে। এ ঘটনায় পুলিশ আসার আগেই রুটপারমিটহীন ৬ চাকার অবৈধ ট্রাক্টরের ড্রাইভার পালিয়ে যায়।

জানা গেছে, রোববার ধরলা নদী থেকে অবৈধভাবে উত্তোলনকৃত বালু নিয়ে ফুলবাড়ী উপজেলার শিমুলবাড়ী ইউনিয়নের আছিয়ার বাজার এলাকার স্বপনের মালিকানাধীন ট্রাক্টরটির ড্রাইভার বেপরোয়াভাবে ট্রাক্টটি চালিয়ে ফুলবাড়ী অভিমূখে আসে।

এ সময় ফুলবাড়ী উপজেলা সদরের ব্রাকমোড় নামক স্থানের পশ্চিমে কাশিয়াবাড়ী এলাকা শিশু মেরাজ তার চাচার বাড়ি থেকে রাস্তা পাড় হয়ে নিজ বাড়িতে আসার সময় বাড়ির বাহির আঙিনা সংলগ্ন এলাকায় পৌঁছিলে বালু নিয়ে বেপরোয়া ভাবে আসা ঘাতক ট্রাক্টটি শিশু মেরাজের গায়ে উপরে ওঠে যায়।

এ সময় শিশু মেরাজ মাটিতে লুটিয়ে পড়লে ঘাতক ট্রাক্টরের ৬ টি চাকা শিশু মেরাজকে পিষ্ট করে ফেলে। ঘটনাস্থলেই মোরাজের প্রাণ চলে যায়।

তবুও এলাকাবাসী মেরাজকে বাঁচানোর প্রচেষ্টায় ঘটনাস্থল থেকে  উদ্ধার করে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লে´ে চিকিৎসার জন্য নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহত শিশু মেরাজের পিতা জানান, আমার একমাত্র সন্তান মেরাজ কয়েকদিন থেকে আমার গালে বেশি বেশি চুমু খেত। আজ আমি আমার ছেলেকে বিস্কুট কিনে দিলাম। এখন আমার ছেলেটি নেই। ঘাতক ‘দানব নামাধারী’ রুটপারমিটহীন ৬ চাকার অবৈধ ট্রাক্টরের চাকা আমার ছেলেকে দুনিয়া থেকে তুলে দিল আমি এখন বাঁচবো কিরে।

এ ব্যাপাারে নিহত শিশু মেরাজের ঘটনা তদন্তে আসা থানার সাব-ইন্সপেক্টর মাহফুজার রহমান হিরা ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, অবৈধ ট্রাক্টরের কোনো রুটপারমিট নেই। এসব যানবহনের নেই বৈধ নম্বর অথচ এসব যানবাহন চলছে।

আমরা শিশু মেরাজের ঘাতক ৬ চাকার অবৈধ ট্রাক্টরটি ঘটনাস্থল থেকে আটক করে থানায় নিয়ে যাচ্ছি। এ বিষয়ে ঊর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়ে ট্রাক্টরের মালিক, ড্রাইভারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, কুড়িগ্রামের সর্বত্রে মানুষের প্রাণহানি ঘটানো ‘দানব নামাধারী’ রুটপারমিটহীন ৬ চাকার অবৈধ ট্রাক্টরের বেপরোয়া চলাচলের কারনে হতাহতের ঘটনা প্রায় প্রতিদিনেই ঘটছে। অবৈধ রুট পারমিটহীন এই যানবাহনটির কারনে এ জেলায় সড়ক দুর্ঘটনার অধিকাংশই মৃত্যু ঘটেছে এই যানবাহনটি দ্বারা।

অথচ মানুষের প্রাণহানি ঘটানো ‘দানব নামাধারী’ রুটপারমিটহীন স্থানীয় প্রশাসন এই অবৈধ ট্রাক্টর বন্ধের কোনো উদ্যোগ নিচ্ছেনা।

এ জেলার সর্বত্রে চলাচলকারী ট্রাক্টর ও ট্রলির চলাচল বন্ধ করে সড়ক দুর্ঘটনার মুত্যুর হার কমানো সময়ের দাবি বলে মনে করছেন এলাকার সুশীল সমাজের মানুষ।

 


যাযাদি/এস এস