গোসাইরহাটে সরকারি খাল থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ

প্রকাশ | ২০ মার্চ ২০২৩, ১৭:৪৭

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি

শরীয়তপুরের গোসাইরহাট উপজেলায় সরকারি খালের উপর নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। 

সোমবার (২০ মার্চ) সকাল ১০টা থেকে অভিযান চালিয়ে নির্মাণাধীন অবৈধ ভবন ভেঙে দিয়েছে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুজন দাশ গুপ্ত৷

সরেজমিনে গিয়ে দেখা যায়, গোসাইরহাট উপজেলার পৌরসভার মধ্যে মোহনের ব্রিজের পাশ থেকে মহেশ্বর পট্টি অজয় মাষ্টারের বাড়ীর ব্রিজ পর্যন্ত বয়ে যাওয়া সরকারি খালের উপর অবৈধভাবে রাস্তা ও আধাপাকা ঘর নির্মাণ করেন এলাকা বাসী৷

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, জেলা প্রশাসকের কার্যালয়ের ১৩ বি-৯/২১-২২ উচ্ছেদ মোকদ্দমায় ৫০ নং মৌজার ১নং খাস খতিয়নের ৫৯২, ৮৪৭, ও ৮৮৯ জমির দাগের ভূমি খাল হিসেবে সরকারি নথিভুক্ত আছে। খালের এক পাশে মেইন সড়ক থাকায় পার্শ্ববর্তী জমির মালিকগণ সরকারি খালের অংশ ভরাট করে স্থায়ীভাবে বসতঘর নির্মাণ করে দখল করে আছে।

বিষয়টি প্রশাসনের নজরে আসলে সরেজমিনে পরিদর্শন শেষে সহকারী কমিশনার (ভূমি) মামলার পরিপ্রেক্ষিতে গত বছরের ০৮-০৫-২০২২ নভেম্বর  জেলা প্রশাসকের এসএ শাখা থেকে দখলদার স্থাপনা সরিয়ে নিতে নোটিশ পাঠানো হয়। নোটিশ পাঠানোর প্রায় ৬ মাস অতিবাহিত হলেও কোন স্থাপনা সরানো হয়নি। 

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুজন দাশ গুপ্ত বলেন, সরকারি খালে স্থাপনা নির্মাণের ফলে এলাকার পানি নিষ্কাশন বন্ধ হওয়াসহ বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়। যে কারণে রাস্তা ও আধাপাকা ঘর উচ্ছেদ করা হয়েছে। নিজ উদ্যোগে অপসারণ না করা হলে এগুলোও উচ্ছেদ করা হয়েছে জানিয়েছেন তিনি।
যাযাদি/ এম