শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

গৌরীপুরে পাট বীজ বিতরণে অনিয়মের অভিযোগ

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি
  ২৭ মার্চ ২০২৩, ১৯:০৫

একসময়ে সোনালী আঁশের দেশ হিসেবে বিশ্বজুড়ে সমাদৃত ছিল বাংলাদেশ। যদিও আজ তা অতীত, তবে কয়েক বছর যাবত সরকার কৃষকদের প্রণোদনা দিয়ে চেষ্টা করছে আবারও সেই সোনালি আঁশের যুগে ফিরে যেতে। সে লক্ষ্যে প্রতি বছর পাট ও বস্ত্র অধিদপ্তরের মাধ্যমে গ্রামীণ কৃষকদের পাট বীজ প্রণোদনা দেওয়া হয়ে থাকে।

ময়মনসিংহের গৌরীপুরে বরাবরের মতো এবারও কৃষকদের মাঝে বিনামূল্যে পাট বীজ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। তবে এ বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে উপজেলা পাট ও বস্ত্র কর্মকর্তা জাকিয়া সুলতানার বিরুদ্ধে। প্রকৃত কৃষকদের না দিয়ে দায় সারাভাবে বিতরণের কারণে সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন হচ্ছে না দাবী অনেকের।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক জনপ্রতিনিধির অভিযোগ- কৃষকদের মাঝে বিতরণ না করে সরকারের দেওয়া এসব বিনামূল্যের পাট বীজ কালো বাজারে বিক্রি করে দেয় সংশ্লিষ্টরা।

জানা যায়, গৌরীপুরে প্রতি বছর তিন হাজার কেজি পাট বীজ বিতরণ করা হয়ে থাকে। প্রতি এক বিঘা (৩৩ শতক) জমির জন্য এক কেজি পাট বীজ দেওয়া হয় কৃষককে। প্রতি বিঘায় উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয় ৭ থেকে ৮ মন। এবার গত ২৩ মার্চ এ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

সোমবার দুপুরে গৌরীপুর পাট ও বস্ত্র কর্মকর্তার কার্যালয়ে গিয়ে পাট বীজ বিতরণের তথ্য ও কৃষকদের তালিকা চাইলে তিনি কোন কিছু দেখাতে পারেননি। এসময় বিগত বছরের তিন হাজার কেজি পাট বীজের বিপরীতে উপজেলায় কি পরিমাণ পাট উৎপাদন হয়েছিল এ তথ্য জানতে চাইলে, তার কাছে এমন কোন তথ্য নেই বলে জানান তিনি। পরে সংগ্রহ করে দিবেন বলেন ওই কর্মকর্তা।

তবে গৌরীপুর উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ২০২১-২২ অর্থবছরে উপজেলায় পাট আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৫৫ হেক্টর, আবাদ হয়েছিল ৫২ হেক্টর জমিতে। ২০২২-২৩ অর্থবছরে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৭ হেক্টর।

বোকাইনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আল মুক্তাদির শাহীন বলেন- সরকার প্রতিবছর হাজার হাজার কেজি পাট বীজ বিতরণ করলেও বাস্তবে এর কোন সুফল পাওয়া যাচ্ছে না। গৌরীপুর পাট ও বস্ত্র কর্মকর্তা মাঠ পর্যায়ে যাচাই-বাছাই না করে অফিসে বসে নিজের ইচ্ছে মতো তা বিতরণ করেন। যে কারণে প্রকৃত কৃষকরা তা পায় না।

গৌরীপুর ধান ও পাট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বিপ্লব পাল বলেন- প্রতি বছর সরকার গৌরীপুরে তিন হাজার কেজি পাট বীজ বিতরণ করলেও বাজারে পাট আসে না, উৎপাদন বাড়লে কৃষকরা অবশ্যই বাজারে পাট নিয়ে আসার কথা।

গৌরীপুর উপজেলা পাট ও বস্ত্র কর্মকর্তা জাকিয়া সুলতানা বলেন- গত ২৩ মার্চ গৌরীপুরে পাট বীজ বিতরণ শুরু হয়েছে। আনুমানিক একহাজার কৃষককে ইতিমধ্যে বীজ দেওয়া হয়েছে। এসময় উৎপাদন লক্ষ্যমাত্রা, বিগত বছরে পাটের উৎপাদনের তথ্য এবং চলতি ও বিগত বছরের পাটচাষিদের তালিকা চাইলে তিনি দেখাতে পারেননি।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে