ন্যাশনাল ডিফেন্স কলেজ’র প্রতিনিধি দলের বারি-ব্রি পরিদর্শন

প্রকাশ | ৩০ মে ২০২৩, ১৮:১৭

গাজীপুর প্রতিনিধি

ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর ক্যান্টনমেন্ট, ঢাকা এর ১২০ (একশত বিশ) জনের একটি প্রতিনিধি দল মঙ্গলবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)  ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) পরিদর্শন করেন। এ প্রতিনিধি দলে কলেজ থেকে আগত ফ্যাকাল্টি, কোর্স মেম্বার এবং স্টাফ অফিসারগণ অংশগ্রহণ করেন। 

প্রতিনিধি দল বারি ও ব্রি-তে পৌঁছালে তাদের বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, ব্রি’র মহাপরিচালক মো. শাহজাহান কবীর ও অন্যান্য পরিচালকবৃন্দ স্বাগত জানান। 

তাদের আগমন উপলক্ষে বারি’র কাজী বদরুদ্দোজা মিলনায়তনে অনুষ্ঠিত এক মতবিনিমিয় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। এরপর মাল্টিমিডিয়া প্রদর্শনের মাধ্যমে ইনস্টিটিউটের বিভিন্ন কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য তুলে ধরেন বারি’র পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. দিলোয়ার আহমদ চৌধুরী। 

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার, পরিচালক (উদ্যানতত্ত¡) ড. গোবিন্দ চন্দ্র বিশ্বাস সহ বিভিন্ন বিভাগের প্রধানগণ, বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।

পরে অতিথিবৃন্দ ইনস্টিটিউটের বায়োটেকনোলজি ল্যাব/গ্রীন হাউজ, এফএমপিই ল্যাব, টক্সিকোলজি ল্যাব এবং ফ্লোরিকালচার ল্যাব পরিদর্শন করেন এবং ইনস্টিটিউটের বর্তমান কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য দেখে সন্তোষ প্রকাশ করেন। 

অপরদিকে ব্রি’র ট্রেনিং কমপ্লেক্স ভবনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রি’র মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। অনুষ্ঠানে মহাপরিচালক প্রতিনিধি দলকে উচ্চ ফলনশীল জাতসহ বিভিন্ন লাগসই প্রযুক্তি উদ্ভাবন ও উন্নয়নের ক্ষেত্রে ইনস্টিটিউটটের অর্জন ও সাফল্য এবং জাতীয় অর্থনীতিতে এর অবদান সম্পর্কে সচিত্র তথ্য উপস্থাপনার মাধ্যমে তাদের অবহিত করেন। পরে এনডিসি প্রতিনিধি দল ব্রির কেন্দ্রিয় গবেষণা ল্যাবরেটরি, রাইস জিন ব্যাংক এবং রাইস মিউজিয়াম পরিদর্শন করেন। 

এ সময় পরিদর্শন দলের সদস্যবৃন্দ ব্রির নানা সাফল্য ও অর্জন সম্পর্কে অবগত হন এবং সন্তোষ প্রকাশ করেন। পরিদর্শক দল ব্রির সাফল্যের জন্য মাননীয় প্রধানমন্ত্রী, কৃষিমন্ত্রী, কৃষি সচিবসহ কৃষি মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে ব্রির বিভাগীয় প্রধানগণ,ঊর্ধ্বতন বিজ্ঞানী, কর্মকর্তাগণ অংশ নেন। নিয়মিত শিক্ষা কার্যক্রমে অংশ হিসাবে এ সফরকালে দু’পক্ষের মধ্যে গবেষণা ও উন্নয়ন বিষয়ক ধারণা ও জ্ঞান এবং পারস্পারিক সৌহার্দ্য বিনিময় হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান, রিয়ার এডমিরাল মোহাম্মদ শাহজাহান, মেজর জেনারেল সৈয়দ তারেক হোসেইন, অতিরিক্ত সচিব জিয়া উদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব রবিউল ইসলাম। ধন্যবাদ জ্ঞাপন করেন ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণপরিচর্যা) ড. মো: আব্দুল লতিফ। অনুষ্ঠানে পরিদর্শন দলের প্রতিনিধিদের হাতে ব্রির পক্ষ থেকে ক্রেস্ট ও বিভিন œউপহার সামগ্রী তুলে দেয়া হয়। 

বাংলাদেশ বিমানবাহিনীর এয়ার ভাইস মার্শাল কামরুল ইসলামের নেতৃত্বাধীন প্রতিনিধি দলে মিসর, ভারত, ইন্দোনেশিয়া, জর্ডান, কেনিয়া, সৌদি আরব, মালয়েশিয়া, মালি, নেপাল, নাইজেরিয়া, ওমান, শ্রীলঙ্কা, দক্ষিণ সুদান, সুদান, তানজানিয়া এবং জাম্বিয়ার ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তাগণ এ পরিদর্শনে অংশ নেন। 

যাযাদি/ এম