পানছড়ি সরকারি ডিগ্রী কলেজ অধ্যক্ষের বিদায় সংবর্ধনা

প্রকাশ | ০৫ জুলাই ২০২৩, ১৭:১০

পানছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি

পানছড়ি সরকারি ডিগ্রী কলেজের প্রতিষ্ঠা অধ্যক্ষ সমীর দত্ত চাকমার বিদায় সংবর্ধনা  উপলক্ষে আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।

বুধবার (৫ জুলাই) দুপুর ১২টায় কলেজের হল রুমে উপজেলা নির্বাহী কর্মহর্তা রুবাইয়া আফরোজ এর সভাপতিত্বে অনুষ্টিত বিদায় সংবর্ধনার আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক চট্রগ্রাম অঞ্চলের পরিচালক ডক্টর গোলাম মাওলা।

এছাড়াও আরও বক্তব্য রাখেন, পানছড়ি সরকারি ডিগ্রী কলেজের প্রতিষ্ঠা অধ্যক্ষ সমীর দত্ত চাকমা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক চট্রগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মোঃ মোশারফ হোসেন, চট্টগ্রাম টিসার্স ট্রেনিং কলেজের শিক্ষক ড. মীর আবু সালেহ সামশুদ্দিন শিশির,খাগড়াছড়ি জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিলুৎফল খীসা, জেলা পরিষদের সাবেক সদস্য সতীশ চন্দ্র দেব, পানছড়ি উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা,সাবেক চেয়ারম্যান বকুল চন্দ্র চাকমা,অধ্যক্ষ সমীর দত্ত চাকমা,  সিনিয়র প্রভাষক সত্যজিত চৌধুরী,সিনিয়র অধ্যাপক শান্তিময় চাকমা প্রমূখ।

এ সময় বক্তাগন বলেন, ১৯৯০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে অনার্স মাস্টার্স শেষ করার পর সমীর দত্ত চাকমা পানছড়ি কলেজ প্রতিষ্ঠা করেন। তিনি এ কলেজের প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ হিসাবে দীর্ঘসময়ের কর্মময় জীবনে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর  উচ্চশিক্ষা প্রসারে অনন্য ভূমিকা পালন করেন।

পানছড়ি সরকারি কলেজ ছাড়াও তিনি পানছড়ি বালিকা বিদ্যালয়, পানছড়ি মহিলা কলেজ, ভাইবোনছড়া কলেজসহ বহু শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবেভাবে সহযোগিতা করেন।

স্যারের অনুপস্থিতি পানছড়ি, মাটিরাঙ্গাসহ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর গরীব-অসহায় শিক্ষার্থী খুব মিস করবে। কেননা অনেকেই টাকার অভাবে পড়-লেখা পারে না, পরীক্ষা দিতে পারে না, এমন শিক্ষার্থীদের জন্য তিনি ছিলেন অকৃত্রিম বন্ধু। বিদায় ক্ষণে বক্তগন এই মানবিক শিক্ষাবিদের সু-স্বাস্থ্য ও মঙ্গলময় জীবন কামনা করেন।

যাযাদি/ এম