বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩, ২২ অগ্রহায়ণ ১৪৩০
walton

দুটি কিডনিই নষ্ট, বাঁচতে চান জানে আলম

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি
  ২১ নভেম্বর ২০২৩, ২০:৪৯

ঢাকার কেরানীগঞ্জে জানে আলম নামে এক ব্যক্তি জীবনের শেষপ্রান্তে দাঁড়িয়ে। তাঁর দু-চোখে স্বপ্নের বদলে শুধুই মৃত্যুর বিভীষিকা। বয়স সবেমাত্র ৪৬ বছর। ঘুণাক্ষরেও টের পায়নি কখন যে, মরণ অসুখ বাসা বেঁধেছে তাঁর কিডনিতে। যখন ধরা পড়লো তার দু'টো কিডনিই নষ্ট হয়ে গেছে। তার মধ্যে এখন বেঁচে থাকার তীব্র আকুতি। স্ত্রী কিংবা স্বজনদের সামর্থ্য নেই এতো অর্থ ব্যয় করে তাঁকে বাঁচিয়ে রাখার।

এসময় বৃদ্ধ বাবা-মা, ছোট ছেলেকে নিয়ে স্ত্রী চলে গেছেন বাবার বাড়ি। চিকিৎসার ব্যয়বহুল খরচ স্বজনরা বহন করতে না পারলেও, তারা আর পারছেন না আর্থিক সামর্থ্যের অভাবে। বর্তমান তিনি একাই থাকেন। তাই তাঁকে বাঁচাতে সমাজের সবার সহযোগিতা চেয়েছেন তাঁর প্রতিবেশীরা।

জানা গেছে, জানে আলম একসময় সৌদি প্রবাসী ছিলেন। কিডনী সমস্যার কারণে ২০২১ সালে তাকে বাংলাদেশে পাঠিয়ে দেয়া হয় সৌদি সরকার। স্বজনরা তাঁর রোগের কথা শুনে তাঁকে কেউ আশ্রয় দিতে রাজি নয়। পরে তিনি বাধ্য হয়ে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের শুভাঢ্যা সাবান ফ্যাক্টরি এলাকায় ভাড়া বাসায় থাকেন। তাঁর গ্রামের বাড়ি শরীয়তপুর জেলায়।

জানে আলম বলেন, ২০২১ সালের জানুয়ারিতে সৌদি আরব বসবাস অবস্থায় অসুস্থ হয়ে পড়লে হাসপালে গিয়ে জানতে পারেন তাঁর দু'টো কিডনিতে সমস্যার কথা। পরে সেখান থেকে কোম্পানী তাকে বাংলাদেশে পাঠিয়ে দেন। দেশে এসে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে চিকিৎসা নিতে যান। সেখানে কিডনি বিশেষজ্ঞ ডা. নয়ন রঞ্জন সরকার পরীক্ষা-নিরীক্ষা করে বলেন, আমার দু’টি কিডনিই নষ্ট হয়ে গেছে। সেই থেকে ডায়ালাসিস করে বেঁচে আছি। হাসপাতালে যাওয়ার রিকশা বাড়াটাও নেই। সাপ্তাহে দুই-তিনবার ডায়ালাসিস করতে হয়। না পারলে আর করা হয় না। প্রতিমাসে ২৫ হাজার টাকার মতো লাগছে চিকিৎসা ব্যয়। দিনদিন শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। ডাক্তাররা বলেছে আমার একটি কিডনী প্রতিস্থাপন করতে ২৫ থেকে ৩০ লাখ টাকা প্রয়োজন। যেখানে ঠিক মতো তিনবেলা খাবার ক্রয় করে খেতে পারছিনা। সেখানে চিকিৎসার টাকা জোগাড় করবো কীভাবে বলে কেঁদে ফেলেন জানে আলম।

প্রতিবেশী জুলফিকার কবিরাজ জানান, তার সহায় সম্বল বলে তেমন কিছু নেই। তার পরিবার ও স্বজনদের আর্থিক অবস্থাও ভালো না। তাই তার পাশে কেউই নেই। জানে আলম প্রকৃতপক্ষে খুবই ভালো মানুষ, তার দুই কিডনি নষ্ট হয়ে সে এখন মৃত্যু শয্যার দিকে। তার একটি মাত্র ছেলে(১৫)। তিনি একাই থাকেন। জানে আলমকে বাঁচাতে সমাজের বিত্তবান ও দানশীল ব্যক্তি ও প্রবাসীদের সাহায্য কামনা করেন প্রতীবেশীর।

জানে আলমকে সাহায্য পাঠানোর ঠিকানা : জানে আলম, ইসলামি বাংক, ডামুড্যা শাখা। হিসাব নম্বর- ২০৫০২৮২০২০০৯৯৩০০২। যোগাযোগ/বিকাশ নাম্বার: ০১৩১৪৪৬০০৩৮

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
shwapno

উপরে