নির্বাচনী আচরণবিধি লঙ্গনের অভিযোগ ফেনীতে নৌকা প্রার্থীকে তলব

প্রকাশ | ০৫ ডিসেম্বর ২০২৩, ১৮:২৪

ফেনী প্রতিনিধি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-১ আসনের আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতিকের প্রার্থী আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিমকে তলব করেছে নির্বাচনী আচরণবিধি লংঘনের অনুসন্ধান কমিটি।  

মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিকালে ফেনীর সিনিয়র সহকারী জর্জ ও ওই আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন এ আদেশ প্রদান করেন।

আদেশের কপিতে উল্লেখ করা হয়, আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম নির্বাচনে প্রার্থী হয়ে তার নির্বাচনী এলাকা ছাগলনাইয়ার শুভপুরে শোভাযাত্রা ও আলোচনায় অংশ নেন। যাহা নির্বাচনে আচরণবিধি ভঙ্গের শামিল। 

এমতাবস্থায় এ বিষয়ে স্ব-শরীরে হাজির হয়ে আগামী বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুর ১২টার মধ্যে অনুসন্ধান কমিটির নিকট ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে।  

উল্লেখ্য, জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা ২০০৮-এর ১২ ধারা অনুযায়ী, কোনো রাজনৈতিক দল কিংবা দল মনোনীত ব্যক্তি বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাঁদের পক্ষে অন্য কোনো ব্যক্তি ভোট গ্রহণের নির্ধারিত দিনের তিন সপ্তাহ আগে কোনো ধরনের নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না। 

এ ছাড়া ৬ (গ) ধারায় কোনো রাজনৈতিক দল কিংবা দল মনোনীত ব্যক্তি বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাঁদের পক্ষে সভা করতে চাইলে অন্তত ২৪ ঘণ্টা আগে অনুমতি নেওয়ার কথা বলা হয়েছে।

তবে অনুসন্ধান কমিটির কার্যালয়ের একটি সূত্র ব্যাখ্যা তলবের বিষয়টি নিশ্চিত করে বলেন, কমিটির চেয়ারম্যান কর্তৃক ব্যাখ্যা তলবের চিঠি স্বাক্ষর হওয়ার পর অফিসিয়াল প্রসেসে রিটার্নিং কর্মকর্তা ও প্রার্থীর নিকট পাঠানো হয়েছে। তবে আদেশের বাহক এখন পর্যন্ত ওই চিঠি নিয়ে পথে রয়েছেন।

ফেনী জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, জেলার ৩টি সংসদীয় আসনে নির্বাচন পূর্ব অনিয়ম নিষ্পত্তি করতে প্রতিটি আসনে একজন বিচারককে প্রধান করে নির্বাচন অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে। তাঁরা আচরণবিধি লঙ্গনের বিষয়টি দেখভাল করছেন। তলবের কপি এখন পর্যন্ত আমার হাতে পৌঁছেনি।

যাযাদি/ এম