মানিকছড়িতে উৎসবমুখর পরিবেশে সরস্বতী পূজা উদযাপন

প্রকাশ | ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৪

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি

উৎসবমুখর পরিবেশে খাগড়াছড়ির মানিকছড়িতে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যার দেবী সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে হয়েছে। 

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকালে শংকর মঠ ও মিশন মানিকছড়ি শাখায় সনাতন ধর্মাবলম্বী নর-নারীদের পুষ্পাঞ্জলির মাধ্যমে শুরু হয় আনুষ্ঠানিকতা। দুপুরে মহাপ্রসাদ গ্রহণ শেষে শুরু হয় আলোচনা সভা। 

শংকর মঠ ও মিশনের উপজেলা শাখার প্রধান উপদেষ্টা ডা. দ্বিপন কর্মকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা যুবলীগ সভাপতি মো. সামায়উন ফরাজী সামু, সনাতন সমাজ কল্যাণ পরিষদের উপজেলা শাখার সভাপতি রুপেন পাল, সাধারণ সম্পাদক অমর কান্তি দত্ত, উপজেলা যুবলীগের দপ্তর সম্পাদক মো. রফিকুল ইসলাম, নারায়ন চন্দ্র দেবনাথ ও চন্দন কুমার শীল। 

আলোচনা সভা শেষে স্থানীয় সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধু সারগাম সঙ্গীত নিকেতনের পরিচালক বিপুল দাশ ও পূজা ফ্যাশন হাউজের স্বত্বাধিকারী সুমি শীলের পরিচালনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। 

এতে সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে বন্ধু সারগাম সঙ্গীত নিকেতনের শিক্ষার্থীরা। পরে পূজা উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিরা।

এছাড়াও উপজেলার বিভিন্ন ইউনিয়ন এলাকার ২০টি মঠ মন্দিরে সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে।

হিন্দু সম্প্রদায়ের বিশ্বাস ও সংস্কৃতি মতে, এ দিনটিতে দেবী সরস্বতী জন্মগ্রহণ করেছিলেন। দিনটিকে বলা হয় ‘বসন্ত পঞ্চমী’। সরস্বতী জ্ঞান ও বিদ্যার দেবী। তার জন্য হিন্দু ভক্ত, বিশেষ করে শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মন্দিরগুলোতে সরস্বতী পূজার আয়োজন করে থাকে।

যাযাদি/ এম