আজমিরীগঞ্জে নদীর তীর থেকে মানসিক প্রতিবন্ধী ও নবজাতক উদ্ধার

প্রকাশ | ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৯

আজমিরীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি

হবিগঞ্জের আজমিরীগঞ্জে নদীর তীর থেকে অজ্ঞাত মানসিক প্রতিবন্ধি নারী ও এক নবজাতকে উদ্ধার করেছে স্থানীয়া। পরে শিবপাশা পুলিশ ফাঁড়ির পুলিশের সহযোগিতায় তাদেরকে ইউনিয়ন স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কেন্দ্রে ভর্তি করা হয়।।

রবিবার ভোর সকালে পশ্চিমবাগ কাটাগাং নদীর তীরে স্থানীয় গ্রাম পুলিশ তাজ উদ্দিন খবর পেয়ে ঘটনাস্থলে যান। এসময় পাশ্ববর্তী গ্রামের নারীরা এসে তাদের পরিস্কার পরিচ্ছন্ন করেন। তবে তার ঠিকানা পরিচয় কেউ বলতে পারছেন না।

গ্রাম পুলিশ তাজ উদ্দিন বলেন, সকালে তিনি জমিতে কাজ করছিলেন। এসময় তিনি স্থানীয়দের মাধ্যমে বিষয়টি জানতে পারেন। তিনি সরেজমিনে গিয়ে দেখতে পান, পশ্চিমবাগ কাঠাগাং নামক নদীর তীরে অজ্ঞাতনামা এক নারী কন্যা সন্তান প্রসব করেছেন। বাচ্চাটি ঘাসের উপর পড়ে আছে, গর্ভফুল লাগা অবস্থায়। তখন তিনি পার্শ্ববর্তী গ্রামের এক ধাত্রীর সহায়তায় গর্ভফুল কেটে পরিস্কার করেন।

পরে শিবপাশা পুলিশ ফাড়ি খবর পেয়ে  এসআই ফজলুর রহমান তাদেরকে উদ্ধার করে শিবপাশা ইউনিয়ন স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কেন্দ্রে ভর্তি করান।

ওই নারীর সাথে আলাপকালে তিনি শুধু তার নাম আঞ্জুরা ছাড়া কোন কিছুই বলতে পারেন না। তবে ওই নবজাতকের পিতা নেই বলে জানান। স্থানীয়দের সাথে আলাপকালে তাঁরা বলেন, ওই নারী মানসিক প্রতিবন্ধি। ওই স্থানে কিভাবে এলো তা কেউ বলতে পারছে না। স্থানীয়রা জানান, ওই নারীকে তারা কখনো এই এলাকায় দেখেননি। ধারণা করা হচ্ছে, কেউ হয়ত এই নারীকে এখানে এনে রেখে দিয়ে গেছে।

উপজেলা সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী শেখ মাসুদুর রহমান জানান, এক মানসিক প্রতিবন্ধি নারী হাওরে সন্তান প্রসব করেছেন, বর্তমানে শিবপাসা ইউনিয়ন স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কেন্দ্রে চিকিৎসাধীন আছেন।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জুয়েল ভৌমিক বলেন, হাওরে এক নারী সন্তান প্রসব করেছেন। তবে সে ভালোভাবে কথা বলতে পারেন না বিধায় তার পরিচয় সনাক্ত করা সম্ভব হয়নি। তবে এ বিষয়ে আইনানুগ কার্যক্রম চলমান আছে।

 

যাযাদি/এসএস