সিরাজগঞ্জে আন্তর্জাতিক নারী দিবসে র‌্যালি ও আলোচনা সভা

প্রকাশ | ০৮ মার্চ ২০২৪, ১৮:৫৩

সিরাজগঞ্জ প্রতিনিধি

সারা দেশের ন্যায় সিরাজগঞ্জে  আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে  জেলা প্রশাসন ও মহিলা  বিষয়ক অধিদপ্তরের আয়োজনে বণার্ঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

শুক্রবার  (৮ মার্চ) সকালে জেলা প্রশাসক কার্যালয়ে সমানে থেকে একটি বণার্ঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে । পরে জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ এ কে এম  শামসুদ্দিন  সম্মেলন কক্ষে আয়োজিত  আলোচনা সভায় জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান এর সভাপতিত্বে  প্রধান  অতিথি হিসেবে বক্তব্য রাখেন, স্থানীয়  সংসদ  সদস্য ড. জান্নাত আরা হেনরী। 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোহাম্মদ হান্নান মিয়া। স্বাগত বক্তব্য রাখেন, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক  কানিজ ফাতেমা।  সভাটি সঞ্চালনা করেন প্রেসক্লাবের সাবেক সভাপতি  হেলাল আহমেদ। সভায় বক্তরা বলেন, সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে নারীরা সর্বত্র এগিয়ে যাচ্ছে। নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন ছাড়া দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় এমন উপলব্ধি থেকেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর নানা পদক্ষেপ নিয়েছিলেন। যেখানে বলিষ্ঠভাবে নারী-পুরুষের মর্যাদা সমুন্নত করা হয়েছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জাতির পিতার দর্শন অনুসারে দেশে নারীর অর্থনৈতিক, সামাজিক, পারিবারিক ও রাজনৈতিক ক্ষমতায়নের নতুন ধারা সূচনা করেন।

তারা আরও  বলেন, বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতায় এসে জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ প্রণয়ন করে। জাতীয় সংসদের স্পিকার পদে একজন নারীকে নির্বাচিত করেন। সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাই মন্ত্রীসভায় প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর পদে নারীকে দায়িত্ব দেন। সংসদ উপনেতাও হন একজন নারী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য, উচ্চ আদালতের বিচারপতি করেছেন। স্থানীয় সরকার পর্যায়ে নারীর ক্ষমতায়নে ইউনিয়ন পরিষদে নারী জনপ্রতিনিধিকে সরাসরি ভোটে নির্বাচনের ব্যবস্থা করেছেন। বাল্যবিবাহ রোধ ও নারী নির্যাতন প্রতিরোধে কঠোর আইন করেছে সরকার। আমাদের বিদেশি মুদ্রা আয়ে নারীর বড় ভূমিকা আছে। পোশাকশিল্পে অধিকাংশ শ্রমিকই নারী। আবার কাজের জন্য প্রতিবছর নারীদের বড় সংখ্যা প্রবাসে যায়। তারা যে রেমিট্যান্স পাঠায়, সেটি আমাদের অর্থনীতির অন্যতম ভিত রচনা করেছে।

এ সময় মহিলা বিষয়ক উপ-পরিচালকের কার্যালয় প্রোগ্রাম অফিসার ফাহিমা আল আশরাফ। মহিলা বিষয়ক উপ-পরিচালকের কার্যালয়ের হিসাব রক্ষক কাম ক্রেডিট সুপারভাইজার মো. বাবুল আকতার খান সহ বিভিন্ন বেসরকারী সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

যাযাদি/ এসএম