উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া

প্রকাশ | ২০ মার্চ ২০২৪, ১৭:১৩

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

কক্সবাজারের উখিয়ার বিভিন্ন  রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন  জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত ও সুইডেনের রাজ কুমারী ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া।

বুধবার (২০ মার্চ) দুপুর সাড়ে ১২ টার দিকে নোয়াখালীর ভাসানচর থেকে সরাসরি সেনাবাহিনীর হেলিকপ্টারে করে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান তিনি।

এ সময় তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান,শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোঃ মিজানুর রহমান, কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মাহফুজুর রহমান, উখিয়া সার্কেল মোহাম্মদ রাসেল মিয়া ও উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন।

সুইডেনের রাজকুমারী ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া প্রথমে যান কুতুপালং মেগা রোহিঙ্গা ক্যাম্প ফোর এক্সটেনশনে। সেখানে বিশ্ব খাদ্য কর্মসূচি  (ডব্লিউএফপি) পরিচালিত ই ভাউচার ফুড সেন্টারের কার্যক্রম ও  ইউএনএইচসিআর রেজিস্ট্রেশন নিবন্ধন সেন্টার পর্যবেক্ষণ করেন। 

সেখানকার কার্যক্রম পরিদর্শন শেষে ক্যাম্প ফোরে ইউএন ওমেন এবং ইউএনএফপিএ পরিচালিত ওমেন মাল্টিপারপাস সেন্টার পরিদর্শন এবং রোহিঙ্গা নারীদের সাথে কথা বলেন।

এরপর সুইডেনের রাজকুমারী ইউএনএইচসিআর পরিচালিত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রর কার্যক্রম পরিদর্শন এবং একটি বেকারি শপ ও পাটজাত পন্যের প্রক্রিয়াজাত করন কার্যক্রম পর্যবেক্ষণ করেন। 

এছাড়াও তিনি ক্যাম্প ১০ এ ইউএনডিপি পরিচালিত ডিজিস্টার রিক্স রিভাকশন ন্যাচার বেইজত সালউশন ফর ল্যান্ড সাইড রিক্স ফিটগেইশন এবং ক্যাম্প ১৮ তে আইওএম পরিচালিত রোহিঙ্গাদের কালচারাল মেমোরী সেন্টার পরিদর্শন করেন।

এদিকে ক্যাম্প পরিদর্শন শেষে বিকেলে কক্সবাজারের খুরুশকুলের জলবায়ু উদ্বাস্তুদের জন্য নির্মিত বিশ্বের বৃহত্তম আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করবেন। এরপর আকাশপথে ঢাকায় ফেরার কথা রয়েছে ভিক্টোরিয়ার।

প্রসঙ্গত, গত ১৮ মার্চ পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। ঢাকায় সুইডেন দূতাবাস ও ইউএনডিপির তথ্য বলছে, ২০২৩ সালে ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পাওয়ার পর প্রিন্সেস ভিক্টোরিয়ার এটি প্রথম বাংলাদেশ সফর। এর আগে ২০০৫ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন তিনি।

যাযাদি/ এম