তারম্নণ্যের চেতনায় মুক্তিযুদ্ধস্বাধীনতাযুদ্ধের নায়কদের মধ্যে অনেকেই এখনো মানবেতর জীবনযাপন করছেন। যাদের বীরত্বের কারণে জাতি মাত্র ৯ মাসের যুদ্ধে শত্রম্নদের পরাজিত করে স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে এনেছিল তারাই এখন দিন কাটাচ্ছেন অবর্ণনীয় কষ্টে। আমরা মুক্তিযোদ্ধাদের ঠকিয়েছি। তাদের কিছুই দিতে পারিনি...ইমতিয়াজ জামান আজ স্বাধীনতার চার দশক পর আমাদের তরম্নণ প্রজন্মের মুক্তিযুদ্ধ নিয়ে চিন্ত্মা-ভাবনা, চেতনার ওপর নির্ভর করছে অনেক কিছু। তাদের দেশকে জানার, দেশকে ভালোবাসা, দেশের জন্য কিছু করার আগ্রহ কতটুকু তার ওপর নির্ভর করছে দেশের ভবিষ্যৎ। রসায়ন বিভাগের দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সেমিস্টারের ছাত্র রম্নবেল জামান শুভ চোখের জল সংবরণ করতে পারে না অসহায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের দেখে। তার মতে, স্বাধীনতাযুদ্ধের নায়কদের মধ্যে অনেকেই এখনো মানবেতর জীবনযাপন করছেন। যাদের... বিস্তারিত
চোখ হলো মনের জানালাদিলরম্নবা আহমেদ চোখ হলো মনের জানালা। মনের কথা বলে দেয় চোখ। এই কারণেই ভালো লাগার মানুষটি মুহূর্তের জন্য চোখে চোখ রাখলে হৃদয় কম্পন সৃষ্টি হয়।
হঁ্যা, ভালোবাসায় এক বড় ভূমিকা পালন করে আমাদের চোখ। অনেক প্রেমিক-প্রেমিকা আছেন যারা মনের মানুষকে না দেখে থাকতে পারেন না। এ থেকে বোঝা যায়, প্রেম ভালোবাসার ক্ষেত্রে চোখের বিরাট ভূমিকা আছে।
হৃদয় কম্পন
প্রেমিক-প্রেমিকারা কোনোভাবে অস্বীকার করতে পারবেন না... বিস্তারিত
মসৃণ সুন্দর ত্বকলিখন হোসেন শীতে আমাদের ত্বক এমনিতেই শুষ্ক হয়ে যায়। আর কাজগুলো তো সব হাত দিয়েই করতে হয়। তাই হাতের অবস্থা হয় সব থেকে নাজুক। হাত দেখলেই কিন্তু বোঝা যায় আমরা নিজেদের প্রতি কতটা যত্নবান। আজ থেকেই কিছুটা সময় বরাদ্দ রাখুন হাতের যত্নে। হাতের ত্বক খুব পাতলা হয়। ফলে একটু অযত্নেই হাতের ওপরের ত্বকে কুঁচকানো ভাব দেখা দেয়। তা ছাড়া বিবর্ণ হওয়াও একটি বড় সমস্যা।
ঘরের কাজ... বিস্তারিত
তারম্নণ্যের উদ্যোগআফরিন হোসেন তরম্নণ প্রজন্ম এখন কতকিছুই না করছে! বিশ্বকে পরিবর্তনে তরম্নণ প্রজন্মের ভূমিকা অপরিসীম। তারা চাইলে অনেক কিছুই করতে পারে। সামাজিক অবক্ষয় বা সচেতনতা সৃষ্টিতে রাখতে পারে গুরম্নত্বপূর্ণ ভূমিকা। সে ভূমিকা পালনে ফেসবুক এক গুরম্নত্বপূর্ণ মাধ্যম। বাংলাদেশের প্রেক্ষাপটে অসংখ্য ফেসবুক গ্রম্নপের মধ্যে অল্প যে কয়েকটি গ্রম্নপ প্রশংসিত হয়েছে তার মধ্যে ডিসকাশন ফর সিলেকটিং সৌলমেট বা ডিএসএস অন্যতম। খারাপকে পেছনে ফেলে বর্তমানে তরম্নণদের মেধা ও মনন বিকাশ ও... বিস্তারিত
সম্পর্কের অলিগলিরিদিয়া হোসেন উচ্চতা, ওজন এবং সামগ্রিক শারীরিক আকর্ষণীয়তার পাশাপাশি পুরম্নষের হাসি, রসবোধ ও আত্মবিশ্বাস লক্ষ করেন নারী।
নারী প্রথমেই যা কিছু খেয়াল করেন সে তালিকার প্রথমদিকেই আছে উচ্চতা এবং ওজন। কোনো পুরম্নষ খুব বেশি লম্বা, মোটা বা খাটো হলে তার এই শারীরিক গঠনের কারণে শুরম্নতেই তার বিষয়ে একটা সিদ্ধান্ত্মে চলে আসতে পারেন কোনো কোনো নারী। ফলে তার অন্য মানবিক গুণাবলি লক্ষ্য করার বিষয়ে আগ্রহ হারিয়ে... বিস্তারিত
মনে রাখার উপায়উনিশ বিশ ডেস্ক কোনো কিছু মনে রাখতে হলে তাকে সম্পূর্ণভাবে মনে রাখার চেষ্টা করা উচিত ভাগে ভাগে মনে রাখার চেয়ে সেটাই শ্রেয়। তবে বিষয়বস্তুটি যদি অতি দীর্ঘ হয় সে ক্ষেত্রে প্রথমে সামগ্রিক ও পরে অংশে অংশে ভাগ করে পড়তে হবে। অর্থহীন শব্দ সমষ্টি, কবিতা, গদ্য, সংখ্যা ইত্যাদি বিষয় যাই হোক না কেন এদের ক্ষেত্রে সমগ্র শিক্ষা পদ্ধতি আংশিক শিক্ষা পদ্ধতি অপেক্ষা বেশি ফলপ্রসূ।
সমগ্র শিক্ষা পদ্ধতিতে বিভিন্ন... বিস্তারিত
এই শীতে...উনিশ বিশ ডেস্ক শীত এলে শুরম্ন হয় ত্বকের রম্নক্ষতা। সামান্য অবহেলায় ত্বক ফেটে দেখা দেয় নানা সমস্যা। শরীরের অন্যান্য অংশের তুলনায় পায়ের গোড়ালির ত্বক অনেক বেশি শক্ত। শীতে ত্বকের শুষ্কতা ও ধুলাবালির প্রকোপে গোড়ালি আরো বেশি শক্ত হয়ে পড়ে। এ থেকেই শুরম্ন হয় পা ফাটার সমস্যা। অনেকের আবার সারা বছরই পা ফাটার সমস্যা থাকে। তবে পরিচ্ছন্নতা ও নিয়মিত যত্ন করলে শীত এলেও আর পা ফাটবে না।
*... বিস্তারিত
কল্পনায় ভেসে ওঠেউনিশ-বিশ ডেস্ক স্বপ্নে যাকে দেখছেন, কল্পনায় যাকে ভাবছেন, যার কথা ভেবে ভবিষ্যৎ আঁকছেন, যাকে নিয়ে চরম ভালোলাগা এক ব্যস্ত্মতায় দিন ও রাত কাটছে আপনার। জানেন কী কল্পনায় ঘিরে থাকা সেই প্রিয়সী জীবনসঙ্গী হিসেবে কেমন হবে?
শুধু তাকে দেখেছেন মাত্র! আর প্রেমে পড়েছেন! কিন্তু জীবনসঙ্গী সম্পর্কে মনে প্রশ্ন অনেক, সঙ্গে নানা কৌতূহল! এরকম অবস্থায়, হবু জীবনসঙ্গী সম্পর্কে জানতে হলে কার্যকর করে দেখুন এই পন্থা।
শরীরের বিভিন্ন... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close