শরীরচর্চার আগে খাবেন নাযাযাদি হেলথ ডেস্ক ব্যায়াম শুরম্ন করার আগে ঠিক কোন ধরনের খাবার খাওয়া উচিত? জিমে যাওয়ার আগে এ প্রশ্ন অনেকের মনেই জাগে। শরীরচর্চার আগে এমন খাবার খাওয়া জরম্নরি যেন শরীর ও মাংসপেশির গঠন ভালো হয়। মসলাদার বা দুগ্ধজাত খাবার খাবেন না ব্যায়ামের আগে। জেনে নিন শরীরচর্চার আগে কোন কোন খাবার খাওয়া উচিত নয়।
বেশি আঁশযুক্ত খাবার
যেসব খাবারে বেশি আঁশ আছে, ব্যায়ামের আগে সেগুলো খেলে অ্যাসিডিটির সমস্যায় ভুগতে পারেন। এতে হজমের সমস্যাসহ নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। শিম, বাদাম, পাস্ত্মা, শুকনো ফল ব্যায়াম শুরম্ন করার আগে না খাওয়াই ভালো।
মসলাদার খাবার : গবেষণায় দেখা গেছে ব্যায়ামের আগে স্পাইসি বা মসলাদার খাবার খেলে হজমের সমস্যা দেখা দেয়। কারণ মসলাদার খাবার পরিপাকতন্ত্রে চাপ সৃষ্টি করে ও বুক জ্বালা, গ্যাসট্রিকের সমস্যা তৈরি করে। তাই অন্য সময় অল্পস্বল্প স্পাইসি ফুড খেলেও ব্যায়ামের আগে তা থেকে অবশ্যই দূরে থাকুন।
ফ্রুট জুস : বাজার থেকে কেনা ফলের রসে প্রচুর ফ্রুকটোজ থাকে, যা সহজে হজম হয় না। ফলে শরীরচর্চার আগে এটি পান করা উচিত নয়।
দুগ্ধজাত খাবার : দুধ বা দুধ থেকে তৈরি খাবার যেমন পনির, মিষ্টি এসব খেয়ে শরীরচর্চা শুরম্ন করবেন না। এতে বমি, মাংসপেশিতে ব্যথাসহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। কারণ দুগ্ধজাত খাবারে প্রচুর ফ্যাট আছে, যা সহজে হজম হয় না।
কাঁচা সবজি : ব্রম্নকলি বা বাঁধাকপিতে প্রচুর ভিটামিন আছে। তবে ব্যায়ামের আগে এসব সবজি বা সালাদ খাওয়া ঠিক না। এতে করে হজমের সমস্যা, পেটব্যথা বা গ্যাস হওয়ার আশঙ্কা থাকে।

 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close