আবেগের সাংস্কৃতিক সূত্র ও অন্যান্যলুপা হোসেন কালচারালি স্পেসিফিক ইমোশন এসেছে আবেগের সাংস্কৃতিক সূত্র (ঞযব ঈঁষঃঁৎধষ ঃযবড়ৎু ড়ভ ঊসড়ঃরড়হ) থেকে। এ সূত্র যারা সমর্থন করেন তারা মনে করেন আবেগগুলো হচ্ছে শিক্ষার ফলে প্রাপ্ত আচরণ। কোনো কিছু শিখলে মস্তিষ্কে প্রোথিত হয় স্মৃতি হিসেবে। এ স্মৃতিগুলো পরে নতুন আচরণে ভূমিকা রাখে। তেমনি কালচার বা সংস্কৃতির সঙ্গে জড়িত স্মৃতিগুলো আচরণে ভূমিকা রাখে বা আবেগ প্রদর্শনে সাহায্য করে। আবেগের সাংস্কৃতিক সূত্র বলে, আবেগ সঞ্চারিত হয় কালচারের... বিস্তারিত
স্মৃতি প্রক্রিয়ার গভীরেআফরিন জাহান আমরা স্মৃতি নির্মাণের প্রক্রিয়ার সহযোগিতা নিয়ে শিক্ষা গ্রহণ করে থাকি। স্মৃতির রয়েছে নানা রকম সকম। প্রথমেই চলে আসে পঞ্চ ইন্দ্রিয়ের মাধ্যমে যে তথ্য মানুষ গ্রহণ করে সেই তথ্যের স্মৃতি। এই স্মৃতিকে বলা হয় সেনসরি মেমোরি (ঝবহংড়ৎু গবসড়ৎু) অল্প কয়েক সেকেন্ডের এই মেমোরি। এই মেমোরি পরে স্বল্পস্থায়ী স্মৃতি এবং দীর্ঘস্থায়ী স্মৃতি প্রক্রিয়ার অংশ হয়ে যায়।
স্বল্পস্থায়ী স্মৃতি হচ্ছে তাই যা অল্প কিছুসময় মনে থাকে। যে... বিস্তারিত
প্রসার হচ্ছে ই-কমার্সেরজাবিন আহমেদ দেশের জনসাধারণকে ই-কমার্স সম্পর্কে সচেতন করতে এবং অনলাইন কেনাকাটাকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে গত বছরের ৭ এপ্রিল প্রথমবার 'ই-কমার্স দিবস' পালন করে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। এরই ধারাবাহিকতায় ই-কমার্সের শীর্ষ এ সংগঠন এবং বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ৭ এপ্রিল যৌথভাবে পালন করল 'ই-কমার্স দিবস ২০১৬'।
'নিরাপদে হোক অনলাইন কেনাকাটা' সস্নোগানে ধানম-ির ইউআইইউ ক্যাম্পাসে দিবসটি উপলক্ষে ছিল নানা আয়োজন। তিন পর্বে বিভক্ত এ... বিস্তারিত
আবেগের প্রকারভেদ নিয়ে গবেষণাজুনায়েদ রহমান আবেগের প্রকারভেদ এবং সংখ্যা নিয়ে মতপার্থক্য থাকলেও এ-সংক্রান্ত কিছু তথ্য বাস্তবিক অভিজ্ঞতার আলোকে পরীক্ষিত হওয়ায় জনপ্রিয় হয়েছে। গবেষক ডিলন ইভানস তার ইমোশন গ্রন্থে বিশেষভাবে তিন শ্রেণির ইমোশনের কথা উল্লেখ করেছেন। এগুলো হলো বেসিক ইমোশন (ইধংরপ ঊসড়ঃরড়হ), হায়ার কগনিটিভ ইমোশন (ঐরমযবৎ ঈড়মহরঃরাব ঊসড়ঃরড়হ) এবং কালচারালি স্পেসিফিক ইমোশন (ঈঁষঃঁৎধষষু ঝঢ়বপরভরপ ঊসড়ঃরড়হ) ।
বেসিক ইমোমশনের ধারণা মনোবিজ্ঞানী পল একম্যানের গবেষণা থেকে উঠে এসেছে। একম্যান দেখান কিছু কিছু... বিস্তারিত
জাতীয় হ্যাকাথনবিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ১০টি বিষয়ের ওপর দেড় হাজার প্রোগ্রামার, ফ্রিল্যান্সার, শিক্ষার্থী ও অ্যাপ নির্মাতাকে নিয়ে শুরু হয়েছে জাতীয় হ্যাকাথন-২০১৬।
৬ এপ্রিল রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজ (পিএসসি) কনভেনশন হলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ অনুষ্ঠানের উদ্বোধন করেন।
বেসরকারি মোবাইল ফোন অপারেটর বাংলালিকের সহযোগিতায় তৃতীয়বারের মতো এ আয়োজন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি)।
৩৬ ঘণ্টাব্যাপী... বিস্তারিত
ডিজিটাল সিকিউরিটিবিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক বাংলাদেশে প্রথমবারের মতো ডিজিটাল সিকিউরিটি সামিট-২০১৬ আয়োজন করতে যাচ্ছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমি ও বাংলাদেশ কম্পিউটার সোসাইটি (বিসিএস)।
৫ এপ্রিল বিকালে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমির নির্বাহী পরিচালক ও সম্মেলন কমিটির আহ্বায়ক মোহাম্মদ নুরুজ্জামান।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২৮-২৯ মে কৃষিবিদ কমপ্লেক্স অডিটোরিয়ামে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দুদিনব্যাপী ডিজিটাল সিকিউরিটি সামিট-২০১৬ অনুষ্ঠিত... বিস্তারিত
সেন্ট্রাল এক্সিকিউশনবিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক চিন্তন বা পরিকল্পনাকে কাজে
পুরনো যে স্মৃতিকে কেন্দ্রীয় স্নায়ুবিক উপস্থাপনায় নিয়ে এসে ঈবহঃৎধষ ঊীবপঁঃরড়হ করা হয়। সেই স্মৃতিকেই বলা হয় কার্যকরী স্মৃতি (ড়িৎশরহম সবসড়ৎু)। পুরনো সেনসরি বা মটর স্মৃতিকে যখন কার্যকরী স্মৃতিতে পরিণত করা হয় তখন বলা হয় অভিজ্ঞতাকে কাজে লাগানো হচ্ছে, আর পুরনো কেন্দ্রীয় উপস্থাপনার স্মৃতিকে যখন কার্যকরী স্মৃতিতে পরিণত করা হয় তখন বলা হয় চিন্তন বা পরিকল্পনাকে কাজে লাগানো হচ্ছে।
... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin