logo
রোববার ২১ জুলাই, ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২২ জুন ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

চুয়েটে 'স্কিল

ডেভেলপমেন্ট ট্রেনিং'

শীর্ষক কর্মশালা

ক্যাম্পাস ডেস্ক

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) নির্মাণাধীন আইটি বিজনেস ইনকিউবেটর প্রজেক্ট এবং আইসিটি বিভাগের বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের যৌথ আয়োজনে 'স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং' শীর্ষক পাঁচদিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। ২০ জুন চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অপারেটিং সিস্টেম ল্যাবে ওই কর্মশালার উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

সিএসই বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. প্রণব কুমার ধরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ছাত্রকল্যাণ পরিচালক ও চুয়েট আইটি বিজনেস ইনকিউবেটরের নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মোহাম্মদ মশিউল হক, কর্মশালায় প্রশিক্ষণ সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান কনটেসা সলিউশন অ্যান্ড কনসালট্যান্ট লিমিটেডের মহাব্যবস্থাপক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. লুৎফর রহমান। কর্মশালায় ভারতের পাঁচজন আইটি বিশেষজ্ঞ প্রশিক্ষণ প্রদান করবেন।

এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২০০ জন নিবন্ধিত ছাত্রছাত্রী প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাচ্ছেন। পাঁচদিনের কর্মশালায় ইন্টারনেট অফ থিংনস, বিগ ডেটা, সিকিউরিটি অ্যান্ড পেনেট্রেশন টেস্টিং, বস্নক-চেইন টেকনোলজি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডিজিটাল ফরেনসিক্স প্রভৃতি বিষয়ে পৃথক আলোচনা করা হবে।

বিশ্ব এখন ৪র্থ শিল্পবিপস্নবের দ্বারপ্রান্তে। চুয়েটের নির্মাণাধীন আইটি বিজনেস ইনকিউবেটর প্রজেক্ট আমাদের জন্য অপার সম্ভাবনার দ্বার খুলে দিচ্ছে। এই আইটি বিজনেস ইনকিউবেটর চুয়েটের সব ছাত্রছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সবার জন্য একটি বিশাল পস্নাটফর্ম উলেস্নখ করে তিনি বলেন, এখানে যে কেউ যে কোনো ধরনের সৃজনশীল আইডিয়া নিয়ে আসতে পারে। সেটাকে একটি প্রোডাক্টিভ পণ্য হিসেবে তৈরি করে বাজারজাত করার দায়িত্ব ইনকিউবেটর সংশ্লিষ্টদের। আগামী দিনে চুয়েটের তরুণরা তাদের সৃজনশীলতা ও ডেডিকেশন দিয়ে দেশের প্রযুক্তি বিপস্নবের নেতৃত্ব দেবে আমি বিশ্বাস করি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে