logo
বুধবার ১৬ অক্টোবর, ২০১৯, ১ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৭ অক্টোবর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

দুর্গাপূজার ছুটিতে রাবিপ্রবি

য় ক্যাম্পাস ডেস্ক

বাংলাদেশের একমাত্র পাহাড়ি শিক্ষাপ্রতিষ্ঠান রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) এবার সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে টানা আট দিনের ছুটিতে যাচ্ছে।

প্রধান কার্যালয় থেকে প্রকাশিত রেজিট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, শ্রী শ্রী দুর্গাপূজা, প্রবারণা পূর্ণিমা ও শ্রী শ্রী লক্ষ্ণীপূজা উপলক্ষে ১০ অক্টোবর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস স্থগিত থাকবে।

এদিকে দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়ে সিএসই বিভাগের লেকচারার সজীব ত্রিপুরা বলেন, 'দুর্গাপূজার অন্তর্নিহিত বাণীই হচ্ছে ক্রোধরূপী অসুরকে বিনাশ করে সমাজে স্বর্গীয়ভাব প্রতিষ্ঠা করা, পাশাপাশি শান্তি, ন্যায় ও সুবিচারের মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য অক্ষুণ্ন রেখে জাতীয় উন্নয়নে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার আহ্বান জানাই'।

দুর্গাপূজা শেষে ১৪ তারিখ থেকে সব বিভাগের ক্লাস শুরু হবে। ইতোমধ্যে হিন্দু ধর্মাবলম্বীরা পরিবারের সঙ্গে পূজা উদযাপনের জন্য হল ছাড়তে শুরু করেছেন। অনেকেই পরিবারের সঙ্গে কিছুদিন কাটানের জন্য ক্যাম্পাস ছাড়তে শুরু করেছেন।

চুয়েটের স্নাতক ভর্তি পরীক্ষা আগামী

১২ অক্টোবর

য় ক্যাম্পাস ডেস্ক

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) আসন্ন ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১২ অক্টোবর সকাল ১০ ঘটিকা থেকে বিকাল ৫ ঘটিকা পর্যন্ত চুয়েট ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

আসন্ন ভর্তি পরীক্ষা উপলক্ষে বৃহস্পতিবার বিকেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিভিন্ন সেবা সংস্থা ও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট অব বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম কেন্দ্রের চুয়েট রিসোর্স সেন্টারে আয়োজিত ওই সমন্বয় সভায় সভাপতিত্ব করেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম।

উলেস্নখ্য, এবারের ভর্তি পরীক্ষায় ১২টি বিভাগে ভর্তির জন্য নিয়মিত ৮৯০ আসনের (১১টি উপজাতি কোটাসহ মোট ৯০১ আসন) বিপরীতে মোট ১০ হাজার ৯৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন।

সমন্বয় সভায় আসন্ন ভর্তি পরীক্ষা-২০১৯ উপলক্ষে চুয়েট প্রশাসনের পক্ষ থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতি ও ট্রাফিক নিয়ন্ত্রণ এবং সার্বিক নিরাপত্তা ব্যবস্থার বিষয়ে বিভিন্ন সরকারি-বেসরকারি সেবা সংস্থার প্রতিনিধিদের কাছে সহযোগিতা কামনা করে চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, 'চুয়েট বাংলাদেশের দক্ষিণাঞ্চলের প্রকৌশল শিক্ষার অন্যতম সেরা বিদ্যাপীঠ। চুয়েটের ভর্তি পরীক্ষা অত্যন্ত পরিচ্ছন্ন উপায়ে অনুষ্ঠিত হওয়ায় সারাদেশে একটি সুনাম ও আস্থা অর্জন করেছে।

একযুগ পরে কুবির প্রথম সমাবর্তন

য় ক্যাম্পাস ডেস্ক

প্রতিষ্ঠার ১৩ বছর পরে কুমিলস্না বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী বছরের ফেব্রম্নয়ারি ও মার্চের মাঝামাঝি সময়ে হতে পারে এ সমাবর্তন। অক্টোবর মাসের ২য় সপ্তাহ থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। সমাবর্তন আয়োজক কমিটির আহ্বায়ক ড. এ কে এম রায়হান উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, 'আগামী বছরের ফেব্রম্নয়ারি মাসের শেষ সপ্তাহ এবং মার্চের প্রথম সপ্তাহ এ দুইয়ের মাঝামাঝি সময়ে আমাদের ১ম সমাবর্তন অনুষ্ঠিত হবে। এর জন্য এ মাসের মাঝামাঝি সময়ে রেজিস্ট্রেশনের জন্য আহ্বান করা হবে। অনলাইনের মাধ্যমে এ রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন ফি স্নাতকের জন্য ৩৫০০ টাকা এবং স্নাতকোত্তরসহ ৪০০০ টাকা নির্ধারণ করা হয়েছে।'

বিশ্ববিদ্যালয়ের ১ম ব্যাচ (২০০৬-০৭ শিক্ষাবর্ষ) থেকে ৮ম ব্যাচ (২০১৩-১৪ শিক্ষাবর্ষ) পর্যন্ত স্নাতক শেষ করা এবং ৬ষ্ঠ ব্যাচ পর্যন্ত স্নাতকোত্তর শেষ করা শিক্ষার্থীরা অংশ নিতে পারবে এ সমাবর্তনে।

এদিকে ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে ফার্মেসি বিভাগ চালু হলেও তাদের স্নাতক ৫ বছরের হওয়ায় প্রথম সমাবর্তনে অংশ নিতে পারবে না এ বিভাগের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক নুরুল করিম বলেন, 'স্নাতক শেষ করা ৮টি ব্যাচের ৩৫৫০ জন শিক্ষার্থী এবং স্নাতকোত্তর শেষ করা ২০৫২ জন শিক্ষার্থী সমাবর্তনে অংশ নিতে পারবেন।' বহুল প্রতীক্ষিত ১ম সমাবর্তনের অংশীদার হতে পেরে খুশি সমাবর্তন স্নাতক বা স্নাতকোত্তর শেষ করা শিক্ষার্থীরা। এদিকে সমাবর্তনকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ সৌন্দর্যবর্ধন, রাস্তা তৈরি, মাঠ সংস্কারসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ চলমান রয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, 'একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিশেষ করে পাবলিক বিশ্ববিদ্যালয়ে আরো বেশি গুরুত্বপূর্ণ। এটি না হলে শিক্ষাজীবনের পূর্ণতা পায় না।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে