logo
বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৪ অক্টোবর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

নভেম্বরেই ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি

য় ক্যাম্পাস ডেস্ক

আরো একটি সুযোগ হাতের কাছে অপেক্ষমাণ। আর সেটি হলো আগামী নভেম্বর মাসের মধ্যেই ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। গত সেপ্টেম্বর মাসে বিজ্ঞপ্তি প্রকাশের কথা থাকলেও ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষার কারণে তা সম্ভব হয়নি।

জানা গেছে, এরই মধ্যে নতুন এ বিসিএস পরীক্ষার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২ হাজার ১৩৫টি শূন্য ক্যাডার পদের চাহিদা পেয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। তারা প্রস্তুতির কাজে মাঠে নেমেছেন।

এদিকে ৩৭তম বিসিএসের দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে আগামী সপ্তাহে আরেকটি তালিকা প্রকাশ করা হচ্ছে। এ ব্যাপারে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক জানান, ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি নভেম্বর মাসের মধ্যেই প্রকাশ করা হবে। সেই লক্ষ্যে প্রস্তুতি চলছে।

তা ছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪১তম বিসিএসের শূন্যপদের চাহিদা আসার পরপরই সাধারণ বিসিএস হিসেবে আয়োজনে প্রস্তুতি নেয় পিএসসি। গুঞ্জন ছিল ৪১তম বিসিএসও বিশেষ হতে পারে। কিন্তু পিএসসি সাফ জানিয়ে দিয়েছে যে, ৪১তম বিসিএস হবে সাধারণ।

জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আগেই ৪১তম এ বিসিএসের শূন্যপদের চাহিদা জানিয়েছিল। সম্প্রতি বিভিন্ন ক্যাডারের শূন্যপদ অনুযায়ী এ সংখ্যা নির্ধারণ করা হয়েছে। গত ৯ মে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পিএসসির কাছে ২ হাজার ১৩৫টি শূন্যপদের সংখ্যা জানিয়ে ৪১তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের অনুরোধ জানিয়েছে।

৪১তম বিসিএসে প্রশাসন ক্যাডারে ৩২৩ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন এবং পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার পদে ১০০ জন নিয়োগ পাবেন। এ ছাড়াও উলেস্নখযোগ্য শূন্যপদের মধ্যে রয়েছে-শুল্ক ও আবগারিতে ২৩টি, কর ক্যাডারে ৬০টি, আনসারে ২৩টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারের ২৫টি, সমবায় ক্যাডারের ৮টি, পরিসংখ্যান কর্মকর্তা পদে ১২টি, তথ্য ক্যাডারে ৪৭টি, বিসিএস কৃষি ক্যাডারের ১৮৯টি, বাণিজ্য ক্যাডারের সহকারী নিয়ন্ত্রকের ৪টি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন, ডেন্টাল সার্জনের ১৪০টি এবং সাধারণ শিক্ষায় ৮৯২টি।

বেরোবি'র শিক্ষকদের বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি পরিদর্শন

য় ক্যাম্পাস ডেস্ক

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুরের ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটে প্রশিক্ষণরত শিক্ষক, কর্মকর্তারা শিক্ষা সফরের অংশ হিসেবে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ) পরিদর্শন করেছেন। সম্প্রতি বেরোবির মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রুুফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউলস্নাহ, বিএনসিসিও এর সঙ্গে শিক্ষক, কর্মকর্তারা গাজীপুরের জয়দেবপুরে অবস্থিত বিএমটিএফের কারখানা পরিদর্শন করেন। এ সময় বিএমটিএফের কনফারেন্স রুমে ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন এসজিপি, এনডিসি এবং বেরোবির ভাইস-চ্যান্সেলর মতবিনিময় সভায় অংশ নেন। এ সময় প্রতিষ্ঠানটির বর্তমান উৎপাদিত পণ্য ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে বেরোবির কর্মকর্তাদের অবহিত করা হয়। বিএমটিএফের কর্মকর্তারা বেরোবি প্রতিনিধিদের সঙ্গে ইভিএম মেশিন, এনআইডি কার্ড, ইলেক্ট্রনিক্স পণ্য, ফার্নিচার, চামড়াজাত পণ্য, অটোমোবাইলসহ বিভিন্ন কারখানা পরিদর্শন করেন।

রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি পরিদর্শনের সুযোগ ও আতিথেয়তার জন্য বিএমটিএফকে ধন্যবাদ জ্ঞাপন করেন বেরোবি ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউলস্নাহ, বিএনসিসিও।

চুয়েটে স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা

য় ক্যাম্পাস ডেস্ক

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) লেভেল-১ কোর্সের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ১২ অক্টোবর (শনিবার) সকালে অনুষ্ঠিত হয়েছে।

সুষ্ঠু ও সুন্দর পরিবেশে 'ক' গ্রম্নপের (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) লিখিত পরীক্ষা নির্ধারিত সময় সকাল ১০টা থেকে ভর্তি পরীক্ষা আরম্ভ হয়ে একটানা বেলা ১টায় শেষ হয়।

অপরদিকে বিকেল ২টা ৩০ থেকে ৪টা ৩০টা পর্যন্ত 'খ' গ্রম্নপের (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) মুক্তহস্ত অংকন পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবারের ভর্তি পরীক্ষায় ১২টি বিভাগে ভর্তির জন্য নিয়মিত ৮৯০ আসনের (১১টি উপজাতি কোটাসহ সর্বমোট ৯০১ আসন) বিপরীতে মোট ১০ হাজার ৯৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

এদিকে ভর্তি পরীক্ষার দিন সকাল ১১টায় চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ভর্তি পরীক্ষার বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন।

এ সময় ভর্তি পরীক্ষা কমিটি-২০১৯ এর সভাপতি অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী উপস্থিত ছিলেন।

ভর্তি পরীক্ষার সার্বিক পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, সবার সার্বিক সহযোগিতায় অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে