logo
বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৫ নভেম্বর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

ইবিতে আইনি দক্ষতা বিকাশে প্রশিক্ষণ কর্মশালা

য় ক্যাম্পাস ডেস্ক

ইসলামী বিশ্ববিদ্যালয়ে আইনবিষয়ক আন্তর্জাতিক সংগঠন 'দ্যা নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল' স্টুডেন্টস' (নীলস) এর 'আইনি দক্ষতা বিকাশ এবং ক্যারিয়ার আলাপ' শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টায় 'নীলস ইবি চ্যাপ্টারে'র আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠানটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

আইন অনুষদের ডিন প্রফেসর রেবা মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভিসি প্রফেসর রাশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রো-ভিসি প্রফেসর শাহিনুর রহমান এবং ট্রেজারার প্রফেসর সেলিম তোহা।

নীলস ইবি চ্যাপ্টারের সদস্য মুত্তাকিন হোসাইন এবং ইসরাত জাহান শায়লার সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন আল-ফিকহ অ্যান্ড লিগাল স্টাডিজ বিভাগের সভাপতি অ্যাসোসিয়েট প্রফেসর আনোয়ারুল ওহাব। প্রধান আলোচক হিসেবে ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও নীলস ইবি চ্যাপ্টারের উপদেষ্টা শাহ মঞ্জুরুল হক।

বশেফমুবিপ্রবিতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৪৯ জন

য় ক্যাম্পাস ডেস্ক

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৯ নভেম্বর, শুক্রবার অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ইউনিটভিত্তিক সময়সূচি প্রকাশিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার খন্দকার হামিদুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর, ঢাকায় অনুষ্ঠিত হবে। আগামী শুক্রবার ২৯ নভেম্বর ৩টি শিফটে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১ম শিফট সকাল ৯টায় থেকে ১০টায়, ২য় শিফট বেলা ১১টায় থেকে ১২টায়, ৩য় শিফট বিকাল ৩টায় থেকে ৪টায় পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, ১ম শিফটে 'এ' ইউনিট, ২য় শিফটে 'বি' ইউনিট, ৩য় শিফটে 'সি' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আসন বিন্যাস পরে জানানো হবে।

উলেস্নখ্য, জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) চারটি অনুষদের অধীনে তিনটি ইউনিটে ২০১৯-২০ শিক্ষাবর্ষে এবার ১৫০টি আসনের বিপরীতে মোট আবেদন পড়েছে ৭ হাজার ৪৬৮টি।

এ ছাড়াও আলাদাভাবে ইউনিট ভিত্তিক আবেদনের সংখ্যা বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ, 'এ' ইউনিটে ৩ হাজার ৬৩১টি, বিজনেস স্টাডিজ অনুষদ, 'বি' ইউনিটে ১ হাজার ১০৮টি (বাণিজ্য থেকে ৪৩৪টি, অবাণিজ্য থেকে ৬৭৪টি) এবং সামাজিক বিজ্ঞান অনুষদ, 'সি' ইউনিটে ২৭২৯টি। প্রতি আসনের বিপরীতে লড়াই করবে 'এ' ইউনিটে ৪০ জন, 'বি' ইউনিটে বাণিজ্য বিভাগে ১৯ জন, অবাণিজ্যে ৯৬ জন এবং 'সি' ইউনিটে ৯১ জন।

দেশের প্রথম

ই-অ্যাওয়ারনেস অলিম্পিয়াড

য় ক্যাম্পাস ডেস্ক

শিক্ষার্থীদের সচেতন করতে দেশের প্রথম 'ই-অ্যাওয়ারনেস অলিম্পিয়াডে'র উদ্বোধন করা হয়েছে। 'সাইবার চ্যাম্প' শিরোনামে এই অলিম্পিয়াডের মধ্য দিয়ে তরুণদের ইন্টারনেট ঝুঁকি ও সচেতনতা নিয়ে কাজ করা হবে। সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে এই অলিম্পয়াডের আয়োজন করবে তথ্যপ্রযুক্তিবিষয়ক বেসরকারি উন্নয়ন সংস্থা ডিনেট। ২১ নভেম্বর ছায়ানট সংস্কৃতি ভবন অডিটোরিয়ামে অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাজধানীর বাংলা, ইংরেজি ও মাদ্রাসা মাধ্যমের শতাধিক শিক্ষার্থী-শিক্ষক এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক মুনীর হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের প্রধান ড. জিয়া রহমান, দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, ইউএসএআইডি'র গর্ভনেন্সবিষয়ক উপদেষ্টা রুমানা আমিন। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, নবম শ্রেণি থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে নানান ধরনের ঝুঁকির মুখে থাকে। সাইবার বুলিং, ভুয়া তথ্য ছড়িয়ে দেয়া থেকে শুরু করে জঙ্গিবাদে জড়িয়ে পড়ার মতো ঝুঁকিতে থাকা এই তরুণদের জন্য ইন্টারনেটের সঠিক কোনো গাইডলাইন এখন পর্যন্ত নেই। এই চিন্তা থেকেই তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে মিলে 'ডিনেট' তরুণ ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে সচেতনতা সৃষ্টি করবে। এই অলিম্পিয়াডের সঙ্গে 'ডিনেট'- শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে সচেতনতা গড়ে তোলার জন্য নিম্নলিখিত কার্যক্রমও বাস্তবায়ন করবে: ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী জেলার ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারবিষয়ক প্রশিক্ষণ। সারাদেশের শিক্ষার্থীদের জন্য নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ে অনলাইনে একটি ই-শিখন পস্নাটফর্ম প্রস্তুত করা এবং শিক্ষার্থীদের সচেতন করার জন্য একটি ২০ সিরিজের ই-কুইজ প্রতিযোগিতার আয়োজন করা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা িি.িপুনবৎপযধসঢ়.পড়স.নফ এ গিয়ে কুইজ খেলতে পারবে। বিশ সিরিজের এই কুইজ প্রতিযোগিতায় প্রতি সপ্তাহেই থাকছে বিজয়ীদের জন্য পুরস্কার।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে