logo
রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৩ জানুয়ারি ২০২০, ০০:০০  

চ ট্ট গ্রা ম বি শ্ব বি দ্যা ল য়

শীতে ছড়াচ্ছে উষ্ণ ভালোবাসা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের (এইচআরএম) শিক্ষার্থীদের দ্বারা গঠিত এই সংগঠনটি বিভিন্ন সময়ে নানামুখী উন্নয়ন ও সেবামূলক কার্যক্রম করে আসছে। সেই ধারাবাহিকতায় এবার 'উইন দ্য উইন্টার' নামক প্রজেক্টের মাধ্যমে ৫ জানুয়ারি শীতার্ত মানুষের জন্য শীতের পোশাক বিতরণ করেছে সংগঠনটি। বিস্তারিত লিখেছেন- রুমান হাফিজ

শীতে ছড়াচ্ছে উষ্ণ ভালোবাসা
মানবিকতা মানুষের স্বকীয় বৈশিষ্ট্য। এই মানবিকবোধ থেকেই এইচআর ক্লাবের শীতবস্ত্র বিতরণ। খুব কাছে থেকে শীতার্ত মানুষের কষ্ট দেখেছি। মানুষ হয়ে অন্য মানুষের অসহায়ত্ব আমাদের পীড়া দেয়। বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার জন্য আমাদের ক্লাব কাজ করে যাচ্ছে। এই কর্মসূচির মাধ্যমে ক্লাব নতুন উদ্যমে কাজ করার শক্তি পেল। এইচআর ক্লাব তার স্বেচ্ছাসেবী মনোভাব নিয়ে সর্বদা কাজ করে যাওয়ার চেষ্টা করবে। কথাগুলো বলছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের (এইচআরএম) শিক্ষার্থীদের দ্বারা গঠিত এইচআর ক্লাবের সেক্রেটারি মো. তাশরিফুল আলম।

শীতে অভাবী মানুষের জন্য এখন জরুরি দরকার হয়ে পড়েছে শীতবস্ত্রের। কিন্তু দেশের অসংখ্য দারিদ্র্য মানুষের পক্ষে আলাদাভাবে শীতের উষ্ণ পোশাক কেনার সামর্থ্য নেই। দুবেলা খাবার জোগাড় করাই যাদের নিত্যদিনের প্রথম সংগ্রাম। থাকার জায়গা বলতে রাস্তা-ঘাট, শপিংমল, রেল বা বাস স্টেশন, ওভারব্রিজ ও বিভিন্ন পরিত্যক্ত স্থান যাদের ঠিকানা। সেসব দারিদ্র্য মানুষের পাশে নিজেদের সাধ্যমতো সহযোগিতার হাত বাড়িয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের 'এইচআর ক্লাব'। বিশ্ববিদ্যালয়ের মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের (এইচআরএম) শিক্ষার্থীদের দ্বারা গঠিত এই সংগঠনটি বিভিন্ন সময়ে নানামুখী উন্নয়ন ও সেবামূলক কার্যক্রম করে আসছে। সেই ধারাবাহিকতায় এবার 'উইন দ্যা উইন্টার' নামক প্রজেক্টের মাধ্যমে ৫ জানুয়ারি শীতার্ত মানুষের জন্য শীতের পোশাক বিতরণ করেছে সংগঠনটি। চট্টগ্রাম নগরীর ষোলোশহর, ২নং গেট, জিইসি, প্রবর্তক, গোল পাহাড়, লালদীঘির পাড়, কোর্ট বিল্ডিং, নিউ মার্কেট এলাকায় শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র পৌঁছে দেয় ক্লাবের সদস্যরা।

এইচআর ক্লাবের সভাপতি সাকিবুল ইসলাম জানান, দুমাস আগে থেকেই আমাদের এইচআর ক্লাবের উদ্যোগে 'উইন দ্যা উইন্টার' নামে একটি প্রজেক্ট হাতে নেওয়া হয়। এতে আমাদের সংগঠনের সব সদস্য এবং শিক্ষকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং আন্তরিক সহযোগিতার মাধ্যমে চার শত শীতার্তের মাঝে উষ্ণ পোশাক বিতরণ করা হবে। তিনি আরও জানান, ২০১৯ সালে গঠিত হওয়া এ সংগঠনটি চবির এইচআরএম বিভাগের হলেও আমাদের কার্যক্রম হয়ে থাকে সারাদেশব্যাপী।

'উইন দ্যা উইন্টার' প্রজেক্টটির পরিচালনায় ছিলেন এইচআর ক্লাবের 'গ্রীন ইনিশিয়েটিভ উইং' প্রধান আহমেদ হাসান। তিনি বলেন, আমাদের ক্লাব গঠনের খুব বেশি দিন হয়নি। তবে ক্লাবের সঙ্গে সংশ্লিষ্ট সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাদের অনুপ্রেরণা যুগিয়েছে। যার ফলে এই উদ্যোগ বাস্তবায়ন সম্ভব হয়েছে। তিনি শীতার্তদের পাশে দাঁড়ানোর প্রজেক্টটি বাস্তবায়নের জন্য শিক্ষক এবং সদস্যদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এইচ আর এম বিভাগের সহযোগী অধ্যাপক এবং সংগঠনটির মডারেটর ড. মো. আফতাব উদ্দীন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভালো কাজ করলে আমাদের কাছে ভালো লাগে। আমাদের বিভাগের শিক্ষার্থীরা এর পূর্বেও নানান সেবামূলক কার্যক্রম করেছে। এই কাজগুলো করতে তাদের ব্যাপক অর্থ ও পরিশ্রম ব্যয় হয়েছে। সর্বশেষ যখন আমাদের ছেলেদের নিজস্ব অর্থ ও পরিশ্রমের ফলে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ানো শীতার্তরা একটু হলেও সুবিধা ভোগ করবে সেটাই আমাদের মুগ্ধ করে। এ ছাড়াও তিনি প্রত্যেকের অবস্থান থেকে শীতার্তদের সহায়তা করার আহ্বান জানান।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে