logo
রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬

  ক্যাম্পাস ডেস্ক   ১৩ জানুয়ারি ২০২০, ০০:০০  

সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ

ভালো ফলাফলে অগ্রগণ্য

ভালো ফলাফলে অগ্রগণ্য
গতানুগতিক পুথিগত শিক্ষাদানের পরিবর্তে সৃজনশীল পদ্ধতিতে মূল পাঠ্যের বুদ্ধিবৃত্তিক চর্চার মাধ্যমে ভালো ফলাফলে সচেষ্ট 'সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ' প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা-২০১৯-এ ও বিগত বছরগুলোর মতো ভালো ফলাফল করেছে। এই দুই পরীক্ষায় সাউথ পয়েন্টের পরীক্ষার্থী ছিল- ১৩৫৪ জন, তন্মধ্যে শতভাগ পাসসহ জিপিএ-৫ পেয়েছে ৮৫৬ জন- যা মোট পরীক্ষার্থীর শতকরা ৬৩ ভাগ। এদিকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ডের থানাভিত্তিক প্রাতিষ্ঠানিক গ্রেডিং ফলাফলে রাজধানীর 'সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ গুলশান থানায় ১ম বা শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠান নির্বাচিত হয়। বোর্ডের অফিসিয়াল ওয়েভসাইট সম্প্রতি এটি প্রকাশ করে। গুলশান থানায় অবস্থিত ১৭টি স্কুল-কলেজের সদ্য প্রকাশিত জেএসসি ফলাফলের ওপর বিভিন্ন ক্যাটাগরিতে এই অভূতপূর্ব ফলাফল করে প্রতিষ্ঠানটি। শুধু জেএসসি-পিএসসি নয়, বৃত্তিতেও এদের রেকর্ড রয়েছে। গত বছর গুলশান থানায় ৮৫ জন বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর মধ্যে ৭৫ জনই ছিল সাউথ পয়েন্টের। এর মধ্যে ট্যালেন্টপুলে পেয়েছিল ১৮ জন।

হ্যান্ডনোট, সাজেশন ও মুখস্থনির্ভর শিক্ষার পরিবর্তে সৃজনশীল পদ্ধতিতে পাঠভ্যাস তথা চর্চা গড়ে তোলার ফলে প্রতিষ্ঠালগ্ন থেকে আজ অবদি বোর্ডসহ বিভিন্ন পরীক্ষায় এই প্রতিষ্ঠানের কোনো পরীক্ষার্থীর অকৃতকার্য হওয়ার রেকর্ড নেই। প্রতি বছরই শতভাগ পাস। জিপিএ ফাইভের হারও প্রতি বছরই ৮০ থেকে ৯০%। শুধু তা-ই নয়, গত বছর গুলশান থানায় ৮৫ জন বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর মধ্যে ৭৫ জনই সাউথ পয়েন্টের, এর মধ্যে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ১৮ জন। এ বছরও ভালো করেছে তারা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, উচ্চশিক্ষার্থে ভর্তির যে প্রতিযোগিতামূলক পরীক্ষা, সেখানেও ক্রমান্বয়ে ভালো করছে সাউথ পয়েন্টের শিক্ষার্থীরা।

২০০৯ সালে ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃক শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতিসহ ওই বছরেই উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৯ম স্থান লাভ করে সাউথ পয়েন্ট। পিছিয়ে নেই এদের ইংরেজি মাধ্যম শাখাও। শুরু থেকেই 'ও' এবং 'এ' লেভেল পরীক্ষায় কান্ট্রি হায়েস্ট রিজাল্ট অর্জনের জন্য 'আউটস্ট্যান্ডিং ক্যামব্রিজ লার্নার অ্যাওয়ার্ড ও ডেইলি স্টার অ্যাওয়ার্ড অর্জন করে। সর্বশেষ ২০১৯ 'ও' লেভেল পরীক্ষায়ও ৭ বিষয়ের ৬টিতেই 'এ' স্টার ও একটিতে 'এ' গ্রেড এবং 'এ' লেভেল পরীক্ষায় ৫ বিষয়ের মধ্যে ৩-টিতেই 'এ' স্টার ও ২টিতে 'এ' গ্রেড অর্জনসহ অভূতপূর্ব ফলাফল করে তারা। আর এই ফলাফলের জন্য 'ও' এবং 'এ' লেভেলে যথাক্রমে ৭৯% ও ৫৭% শিক্ষার্থী ডেইলি স্টার অ্যাওয়ার্ড অর্জন করে।

উলেস্নখ্য, বিশিষ্ট শিক্ষানুরাগী ও উদ্যোক্তা- প্রকৌশলী এম এ রশিদ ও অধ্যক্ষ হামিদা আলী রাজধানীসহ দেশব্যাপী সবুজ মাঠবেষ্টিত খোলামেলা আদর্শ স্কুল ও কলেজ ক্যাম্পাস গড়ে তোলার এক মহাপরিকল্পনা নিয়ে প্রতিষ্ঠা করেন- সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ। ২০০২ সালে মাত্র ২০০ ছাত্রছাত্রী নিয়ে যাত্রা শুরু করে এখন প্রায় ১২০০০ ছাত্রছাত্রী এখানে পড়ালেখা করছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে