logo
শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৫

  অনলাইন ডেস্ক    ২৪ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষপে

সংবাদ সংক্ষপে
বশেফমুবিপ্রবিতে কম্পিউটার ও রোবটিক্সের যাত্রা শুরু

য় ক্যাম্পাস ডেস্ক

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি) কম্পিউটার ক্লাব এবং রোবটিক্স ক্লাবের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। ২২ ফেব্রম্নয়ারি, ২০২০ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে প্রকৌশল অনুষদ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে ক্লাব দুটির শুভ উদ্বোধন ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, 'আইসিটি সেক্টরের মহানায়ক প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের নেতৃত্বে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে।

\হরোবটিক্স ক্লাবের সভাপতি, সিএসই বিভাগের প্রভাষক মো. হুমায়ূন কবির বলেন, কম্পিউটার ক্লাব ও রোবটিক্স ক্লাবের মাধ্যমে আমরা একটি পস্নাটফর্ম তৈরি করে দেবে যেখানে শিক্ষার্থীরা সর্বাধুনিক প্রযুক্তির সঙ্গে পরিচিত হবে এবং সে বিষয়ে তাদের দক্ষ করে গড়ে তোলা হবে।

প্রযুক্তির সঙ্গে সম্পর্কিত সভা, সেমিনার ও ওয়ার্কশপের আয়োজন করা হবে। দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের আমরা আমন্ত্রণ জানাব। আমাদের শিক্ষার্থীদের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, আইওটি ইত্যাদি নতুন নতুন প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেয়া ক্লাবের দায়িত্ব।

এ সময় উপস্থিত ছিলেন গণিত বিভাগের চেয়ারম্যান ড. মো. শাহজালাল, সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মাহমুদুল আলম, কম্পিউটার ক্লাবের সভাপতি সুজিত রায়, পদার্থবিজ্ঞানের প্রভাষক সুজন কুমার মিত্র, হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক নাজমুল হুদা প্রমুখ।

ভারতের ব্যাঙ্গালুরু ও তামিলনাড়ুতে কনফারেন্সে ডিআইইউ

য় ক্যাম্পাস ডেস্ক

সম্প্রতি ভারতের ব্যাঙ্গালুরু ও তামিলনাড়ুতে 'ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইনোভেশন ইন টেকনোলজি, বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট', '২য় ওয়ার্ল্ড এন্টারপ্রেনারশিপ সামিট-২০২০' এবং 'ইন্ডিয়া অ্যান্ড সার্ক কান্ট্রিজ ট্রেড কালচার অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্ট' শীর্ষক তিনটি কনফারেন্স অনুষ্ঠিত হয়। এসব কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি।

\হএ ছাড়া আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. সেরাজুল ইসলাম প্রধান গেস্ট অব অনার হিসেবে এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী অপর্ণা কির্ত্তনীয়া বিভিন্ন সেশনে ইন্টারঅ্যাকশনে অংশগ্রহণ করেন। আরও উপস্থিত ছিলেন ভারত, নিউজিল্যান্ড, ইউএসএ এবং বাংলাদেশসহ বিভিন্ন দেশের অতিথিরা। ২য় ওয়ার্ল্ড এন্টারপ্রেনারশিপ সামিট-২০২০ অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন এমটিসি গেস্নাবাল ইন্ডিয়ার প্রেসিডেন্ট অধ্যাপক ভোলানাথ দত্ত।

\হসম্মেলন শেষে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সঙ্গে সেন্ট জোসেপস ডিগ্রি ও পিজি কলেজ, হায়দারাবাদ এবং তামিলনাড়ুর এম. কুমারাসামী কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ের মধ্যে দু'টি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এম.পি।

বাংলাদেশ ইউনিভার্সিটি-আইসিটি শিক্ষা চুক্তি স্বাক্ষরিত

য় ক্যাম্পাস ডেস্ক

তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের উন্নতিকরণের ধারাবাহিকতায় বাংলাদেশ ইউনিভার্সিটি ও আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গে একটি শিক্ষা সহায়তা সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

সম্প্রতি বাংলাদেশ ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারকে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশ ইউনিভার্সিটির রেজিস্ট্রার ব্রি. জে. মো. মাহবুবুল হক (অব.) ও আইসিটি মন্ত্রণালয়ের পক্ষে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক মজিবুর হক। এ সময় অন্যান্যের মধ্যে আইসিটি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, এমপি, বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী জামিল আজহার, হাইটেক পার্ক পরিচালক (প্রশাসন) আমত সাইফুল ইসলাম, বিইউ স্টার্টআপ এক্সসেলেটরের নির্বাহী উপদেষ্টা টিনা এফ জাবিন, বিইউর ভারপ্রাপ্ত উপাচার্য কামরুল হাসান এবং পরিচালক ইঞ্জিনিয়ার কাজী তাইফ সাদাত প্রমুখ উপস্থিত ছিলেন।

সমঝোতা অনুযায়ী আইসিটি মন্ত্রণালয়ের সার্বিক সহায়তায় বাংলাদেশ ইউনিভার্সিটিতে একটি ডাটা অ্যানালাইসিস ল্যাব প্রতিষ্ঠা করা হবে। এ ছাড়া উভয়পক্ষ তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে অভিমত বিনিময়ের পাশাপাশি ১০ জন স্টার্টআপকে তাদের উদ্ভাবনী আইডিয়ার জন্য অনুদান প্রদান করবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে