logo
সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৮ আগস্ট ২০১৯, ০০:০০  

পানি পান করবেন কেমন বোতলে?

গরম পড়লেই পানির বোতলের চাহিদা বাড়ে। নানা ধরনের বোতল দেখা যায় দোকানে দোকানে। তেষ্টা পেলেই সব সময় বোতলজাত পানি কিনে খাওয়া যায় না। তাই বাড়ির বাইরে যাওয়ার সময় একটা বোতলে ফুটানো পানি ভরে নিতে পারেন। তবে কেমন বোতলে পানি পান করবেন? সেটা স্বাস্থ্যকর হবে তো? বাজারে কোন ধরনের বোতল বেশি চলছে? চলুন, এমন নানা প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

বাজারে পস্নাস্টিক, কাচ, অ্যালুমিনিয়াম ও ধাতবের পানির বোতল পাবেন অধিকাংশ দোকানে। এর মধ্যে সব সময় বহন করার জন্য আছে পস্নাস্টিক ও অ্যালুমিনিয়ামের বোতল। অন্যদিকে বাড়িতে পানি রাখার জন্য ব্যবহার করতে পারেন কাচ ও ধাতব পানির পাত্রগুলো। নানা রং ও আকৃতির বোতল আছে। বাচ্চাদের জন্য আছে কার্টুনের ছবিসহ বোতল। নানা রকম নকশা আঁকা পানির বোতলও ভালো চলছে। পস্নাস্টিকের বোতলের গায়ে নকশা কাটা থাকে। আর ধাতব বা অ্যালুমিনিয়ামের বোতলের গায়ে আঁকা নকশা বেশি দেখা যায়। চার কোনার পাতলা বোতল, পুরাই গোলাকার বোতল, সুগন্ধীর বোতলের মতো দেখতে এমন বোতলও মিলবে দোকানে।

কিছু বোতলের ভেতরেই 'স্ট্র' যুক্ত করা থাকে। বেশিক্ষণ পানি ঠান্ডা রাখার সুবিধাও মিলবে অনেক বোতলে। নিউমার্কেটের আশপাশে ও ভেতরে খোলা স্থানে একসঙ্গে অনেক পানির বোতল নিয়ে খুচরা বিক্রি করেন দোকানিরা। এ ছাড়া গাউছিয়া, মৌচাক, গুলশান ডিসি মার্কেট ইত্যাদি জায়গাতেও এমন খোলা অবস্থায় কম দামে পানির বোতল কিনতে পারবেন। এখানে পস্নাস্টিকের বোতলের দাম পড়বে ১৫০ থেকে ২০০ টাকা। কাচের বোতলের দাম পড়বে ২০০ থেকে ৪০০ টাকা। ধাতব বোতল কিনতে পারবেন ২৫০ থেকে ৬০০ টাকায়। এখানে নানা ধরনের ব্র্যান্ডের বোতলও পাবেন। সেগুলোর মূল্য নির্ধারণ করাই আছে। ১৫০ থেকে শুরু করে ৭০০ টাকার মধ্যেই কিনে নিতে পারবেন আপনার পছন্দসই বোতল। শিশুদের জন্য নিউমার্কেটে পানির পট ১০০ টাকাতেও পাবেন।

পানির বোতল স্বাস্থ্যকর তো?

পানির বোতল ব্যবহারের ক্ষেত্রে সবার আগে প্রশ্ন ওঠে স্বাস্থ্যকর হবে তো? অনেক সময় নিম্নমানের পস্নাস্টিকের বোতলে উৎকট গন্ধ পাওয়া যায়। কতটা স্বাস্থ্যকর এসব পানির বোতল?

জানতে চাওয়া হয়েছিল ঢাকার তেজগাঁও থানা স্বাস্থ্য কমপেস্নক্সের কর্তব্যরত চিকিৎসক মোহাম্মদ মেহেদী হাসানের কাছে। তিনি বলেন, গরমে পানি বা পানীয় বেশি পরিমাণে পান করা উচিত। সেদিক দিয়ে দেখলে কাচের বোতল সবচেয়ে বেশি নিরাপদ পানি রাখার জন্য। এটা আবার অনেক সময় পানীয়র ওপরও নির্ভর করে। সব বোতলে সব ধরনের পানীয় রাখা ঠিক না। বোতলে পানি সাধারণত নিরাপদ থাকে। তবে পস্নাস্টিকের বোতল না ব্যবহার করাই ভালো। আর করলেও সেটা যেন ভালো মানের হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

কোথায় পাবেন?

পানির বোতল দোকান ও দোকানের বাইরে দুই জায়গাতেই পাবেন। তবে বসুন্ধরা শপিং কমপেস্নক্স, সীমান্ত স্কয়ার, গাউছিয়া, চাঁদনী চক, নিউমার্কেট, গুলশান ডিসিসি মার্কেট, মীনা বাজার, স্বপ্ন লাইফ, মোস্তফা মার্টসহ প্রায় সব শপিং কমপেস্নক্সে পানির বোতল খুঁজে পাবেন। এ ছাড়া বিভিন্ন এলাকার রাস্তার পাশে পানির বোতল পাওয়া যাবে।

য় সুস্বাস্থ্য ডেস্ক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে