logo
সোমবার ২৬ আগস্ট, ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৬ জুলাই ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

প্রাণিকল্যাণ আইন ২০১৯ সংসদে পাস

আইন ও বিচার ডেস্ক

মালিকবিহীন কোনো প্রাণী হত্যা করলে ছয় মাসের জেল অথবা ১০ হাজার টাকা জরিমানা হবে। চলাফেরার সুযোগ না দিয়ে কুকুরকে একটানা ২৪ ঘণ্টা বেঁধে বা আটকে রাখলে তা হবে নিষ্ঠুরতা। এই অপরাধের জন্য ছয় মাসের জেল বা ১০ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ডের মুখে পড়তে হবে।

এসব বিধান রেখে জাতীয় সংসদে পাস হয়েছে প্রাণিকল্যাণ আইন, ২০১৯। ১৯২০ সালের পশুর প্রতি নিষ্ঠুরতা নিরোধ আইন বাতিল করে নতুন আইন করতে বিলটি পাস করা হয়।

এই আইনে প্রাণী বলতে মানুষ ছাড়া সব স্তন্যপায়ী প্রাণী, পাখি, সরীসৃপজাতীয় প্রাণী, মাছ ছাড়া অন্যান্য জলজ প্রাণী এবং সরকারি গেজেট প্রজ্ঞাপনে ঘোষিত অন্য কোনো প্রাণী বোঝাবে।

আইনে বলা হয়েছে, যুক্তিযুক্ত প্রয়োজনে ভেটিরিয়ান সার্জনের লিখিত পরামর্শ ও পদ্ধতি অনুসরণ করে কোনো প্রাণীর অজ্ঞান ও ব্যথাহীন মৃতু্য ঘটানো হলে তা অপরাধ হিসেবে গণ্য হবে না। খাদ্য হিসেবে ব্যবহারের জন্য প্রাণী জবাইকালে এবং ধর্মীয় উদ্দেশে উৎসর্গকালে যে কোনো ধর্মাবলম্বী ব্যক্তি কর্তৃক নিজস্ব ধর্মীয় আচার অনুযায়ী কোনো কার্যক্রম গ্রহণ করা হলে তাকে নিষ্ঠুরতা হিসেবে গণ্য করা হবে না।

আইন অনুযায়ী কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো প্রাণীকে দৈহিক কলাকৌশল প্রদর্শনের জন্য প্রশিক্ষণ বা দৈহিক কসরত প্রদর্শনের জন্য ব্যবহার করা যাবে না। তবে প্রতিরক্ষা বাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ, পুলিশ, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ও কোস্টগার্ডের ক্ষেত্রে এই বিধান প্রযোজ্য হবে না।

নিবন্ধন ছাড়া বাণিজ্যিক উদ্দেশ্যে পোষা প্রাণী উৎপাদন এবং ওই উদ্দেশ্যে কোনো খামার স্থাপন ও পরিচালনা করা যাবে না।

গুগল-ফেসবুকে কর বসাল ফ্রান্স

আইন ও বিচার ডেস্ক

গুগল, ফেসবুকে কর বসালো ফ্রান্স

ফ্রান্সের সংসদ সম্প্রতি একটি আইন পাস করেছে যার ফলে গুগল, ফেসবুক, অ্যাপল, অ্যামাজনকে ফ্রান্সে অতিরিক্ত তিন শতাংশ হারে কর দিতে হবে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, প্যারিস 'অন্যায়ভাবে' যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। আর ফ্রান্সের কর্মকর্তারা বলছেন, জিএএফএ (গুগল, অ্যাপল, ফেসবুক ও অ্যামাজন) নামে পরিচিতি পাওয়া এই আইনের আওতায় শুধু মার্কিন কোম্পানিগুলো পড়বে না। চীন, জার্মানি, স্পেন ও যুক্তরাজ্যের কোম্পানিকেও এই কর দিতে হবে। সবমিলিয়ে প্রায় ৩০টির মতো কোম্পানি এই করের আওতায় পড়বে।

যেসব কোম্পানি ব্যবহারকারীদের তথ্য অনলাইন বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করে, যে কোম্পানিগুলোর বৈশ্বিক বিক্রয় সাড়ে ৭০০ মিলিয়ন ইউরোর বেশি এবং যাদের আয় ফ্রান্সে ২৫ মিলিয়ন ইউরোর বেশি, সেসব কোম্পানিকেই করের আওতায় আনা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। ফ্রান্সের অর্থ মন্ত্রণালয় আশা করছে, এই আইনের কারণে বছরে প্রায় ৫০০ মিলিয়ন ইউরো আয় হবে।

প্রযুক্তি কোম্পানিগুলোর বিরুদ্ধে ফ্রান্সই প্রথম কোনো বড় অর্থনীতির দেশ, যারা করারোপ করল। তবে ইতোমধ্যে ব্রিটেন এমন করারোপের খসড়া প্রকাশ করেছে। সেটি পাস হলে গুগল, ফেসবুকের মতো কোম্পানির ওপর দুই শতাংশ হারে কর বসাতে পারে দেশটি।

সরকারি আইনি সহায়তার আওতা বাড়ানো হয়েছে

আইন ও বিচার ডেস্ক

বিগত প্রায় সাড়ে ১০ বছরে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা অনেক সচল হয়েছে। ফলে ২০০৯ থেকে জুন ২০১৯ পর্যন্ত ৪ লাখ ৩০ হাজার ৭৭৩ জনকে সরকারি আইনি সহায়তা দেয়া সম্ভব হয়েছে।

সম্প্রতি আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার জাতীয় পরিচালনা বোর্ডের ৩৬তম সভায় বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালনা বোর্ড সভায়, জাতীয় আইনগত সহায়তা প্রদান নীতিমালা সংশোধন করে সরকারি আইনি সহায়তা পাওয়ার আওতা বাড়ানোর সিদ্ধান্তে অনুমোদন দেয়া হয়েছে। এর ফলে সরকার নির্ধারিত আয়কর সীমার নিচে বার্ষিক আয়ের সবাই সুপ্রিম কোর্ট ও দেশের সব অধস্তন কোর্টে বিনা খরচে সরকারি আইনি সেবা গ্রহণের সুবিধা নিতে পারবেন।

আগে যাদের বার্ষিক আয় যথাক্রমে ১ লাখ ৫০ হাজার টাকা এবং ১ লাখ টাকা ছিল তারাই কেবল এই সুবিধা লাভের অধিকারী ছিলেন। নীতিমালা সংশোধনের পর থেকে এটি কার্যকর হবে।

সভায় অধস্তন আদালতে জেলা লিগ্যাল এইড কমিটির তালিকাভুক্ত আইনজীবীদের কর্মস্পৃহা ও সেবার মান বৃদ্ধিসহ সরকারি আইনি সহায়তা কার্যক্রম বেগবান করার লক্ষ্যে আইনজীবীদের মামলা পরিচালনাসংক্রান্ত ফি বিদ্যমান ফি-এর চেয়ে ৩০ শতাংশ বৃদ্ধি করার সিদ্ধান্ত গৃহীত হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে