logo
সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

সংখ্যা তথ্যে সারাদেশে নারী ও শিশু নির্যাতন মামলা

সংখ্যা তথ্যে সারাদেশে নারী ও শিশু নির্যাতন মামলা
সুপ্রিম কোর্টের পরিসংখ্যান অনুযায়ী, দেশের নিম্ন আদালতে বর্তমানে ১ লাখ ৬৫ হাজার ৩২৭টি নারী ও শিশু নির্যাতন মামলা বিচারাধীন। এর মধ্যে ৩৪ হাজার ২৩৩টি মামলা ৫ বছরের অধিক সময় ধরে নিষ্পত্তির অপেক্ষায়। এছাড়া উচ্চ আদালতের নির্দেশে স্থগিত থাকা মামলার সংখ্যা ১ হাজার ১৩৯টি। এর বাইরে শিশু আদালতে বিচারাধীন আরও ১৫ হাজার ১৮৯টি মামলা। সব মিলিয়ে দেশে এ মুহূর্তে নারী ও শিশু নির্যাতন ট্রাইবু্যনাল এবং শিশু আদালতে বিচারাধীন রয়েছে ১ লাখ ৮০ হাজার ৫১৬টি মামলা।

এদিকে নারীর অধিকার আদায়ে সোচ্চার সংগঠন নারীপক্ষের সর্বশেষ এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, নারী ও শিশু নির্যাতন দমন আইনে দায়ের করা মামলায় ৯৮ দশমিক ৬৪ ভাগ আসামি খালাস পাচ্ছে। সাজা হয় মাত্র ১ দশমিক ৩৬ ভাগ আসামির। বাদী ও আসামিপক্ষের আপস-মীমাংসা, বিচারের ধীরগতি, তদন্তে গাফিলতি, মিথ্যা সাক্ষ্য দেয়া, সাক্ষীর আদালতে হাজির না হওয়া, যথেষ্ট তথ্য-প্রমাণ না থাকাসহ নানা কারণে এসব মামলায় আসামিরা খালাস পেয়েছে।

২০১৩ থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত ঢাকার দুটি এবং জামালপুর, ঝিনাইদহ, নোয়াখালী, সিরাজগঞ্জ, জয়পুরহাটের নারী ও শিশু ট্রাইবু্যনালের ৬০টি মামলা পর্যালোচনা করে বিশ্লেষণমূলক এ প্রতিবেদন তৈরি করে নারীপক্ষ।

জানুয়ারি থেকে জুন পর্যন্ত দেশে সবচেয়ে বেশি নারী ও শিশু নির্যাতন মামলা হয়েছে ঢাকায়। এই জেলায় ২ হাজার ৫০০টি নতুন মামলা আদালতে যুক্ত হয়েছে। এরপর যথাক্রমে সবচেয়ে বেশি মামলা হয়েছে কক্সবাজারে ১ হাজার ৩৩১, কুমিলস্নায় এক হাজার ২০৮, চট্টগ্রামে ১ হাজার ২০৭, ব্রাহ্মণবাড়িয়ায় ৮৫৮, হবিগঞ্জে ৮৮১, বরগুনায় ৭১১, নওগাঁয় ৬৩৯, সিরাজগঞ্জে ৫৪৪, খুলনায় ৫২০, পটুয়াখালীতে ৪৮১, সাতক্ষীরায় ৪৮০ ও ভোলায় ৪৭০টি।

এছাড়া শিশু আদালতে সবচেয়ে বেশি মামলা হয়েছে কুমিলস্না জেলায়। এখানে ৩৯৫টি নতুন মামলা এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত দায়ের হয়েছে। এরপর যথাক্রমে সিরাজগঞ্জে ৫৩৯, মাগুরায় ২১২, গাইবান্ধায় ৩০৪টি মামলা হয়েছে। তবে এখানে আশাব্যঞ্জক একটি নতুন তথ্য পাওয়া গেছে, চলতি বছরে জুন পর্যন্ত দেশের ১৪টি জেলার শিশু আদালতে নতুন কোনো মামলা হয়নি। জেলাগুলো হলো ফরিদপুর, মেহেরপুর, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, কুষ্টিয়া, রংপুর, লালমনিরহাট, নাটোর, পাবনা, পঞ্চগড়, ময়মনসিংহ, শেরপুর ও নেত্রকোনা। এছাড়া এপ্রিল থেকে জুন পর্যন্ত আরও ১২টি জেলার শিশু আদালতেও কোনো নতুন মামলা হয়নি। জেলাগুলো হলো- যথাক্রমে মানিকগঞ্জ, পিরোজপুর, চট্টগ্রাম, বান্দরবান, খাগড়াছড়ি, নোয়াখালী, চাঁদপুর, রাজশাহী, নওগাঁ, বাগেরহাট, চুয়াডাঙ্গা ও ঠাকুরগাঁও।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে