logo
বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯, ২ কার্তিক ১৪২৬

  দিলরুবা লাকি   ১৯ নভেম্বর ২০১৮, ০০:০০  

একটুখানি মনোযোগ

দঁাতের সৌন্দযের্র জন্য ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেল করে ব্রাশ করুন। মুখের ভেতরের সব কোণায় ব্রাশ পেঁৗছান। ব্রাশকে উল্লম্বভাবে ব্যবহার করুন। সোজাসুজিভাবে ব্রাশ করলে আপনার দঁাতের ফঁাকে ফঁাকে খাদ্যের ছোট ছোট কণা আরও বেশি করে জমে গিয়ে আপনাকে বিপাকে ফেলতে পারে। সুতরাং দঁাতের আয়ু বাড়াতে সতকর্ হয়ে ব্রাশ করুন সঠিক পদ্ধতি মেনেই।

একটুখানি মনোযোগ
ছবি : ইন্টারনেট
দঁাত এটি আয়তনে খুব ছোট, কিন্তু জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে গুরুত্বের বিচারে। আমরা অনেকেই দিনে দুইবার দঁাত ব্রাশ করি কিন্তু দঁাত ব্রাশ করার ক্ষেত্রে পদ্ধতিগত ভুলের কারণেই ক্ষতি হচ্ছে আমাদের মূল্যবান দঁাতের। আসুন জেনে নেয়া যাক, কিভাবে সঠিক পদ্ধতিতে দঁাত ব্রাশ করলে এর আয়ু বহু বছর বাড়ে।

১। সবসময় উন্নতমানের টুথব্রাশ ব্যবহার করুন। সস্তা ১০-১৫ টাকা দামের ব্রাশ কিনে ভাবছেন টাকা বঁাচিয়ে ফেললেন! কিন্তু দঁাতের ক্ষতির কারণে যে আপনাকে হাজার হাজার টাকা খরচ করতে হবে সে কথা কি ভেবেছেন? এই ব্রাশগুলোর ব্রিসল অনেক শক্ত হয়ে থাকে যা দঁাতের উপরের এনামেলের ক্ষতি করে। তাই দাম দিয়ে হলেও একটু নামি ব্র্যান্ডের ভালো নরম ব্রিসলের ব্রাশ ব্যবহার করুন ।

২। ব্রাশ করার সময় দঁাতের উপর খুব বেশি চাপ দেবেন না। অনেকে মনে করে জোরে জোরে চাপ দিয়ে ব্রাশ করলে তবেই দঁাতের ময়লা দ্রæত পরিষ্কার হবে । আর এতেই ক্ষতিটা হয় বেশি। খুব বেশি জোরে চাপ দিয়ে ব্রাশ করতে গেলে দঁাতের এনামেল নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে ।

৩। অতিরিক্ত সচেতন মানুষ দঁাতের সুরক্ষায় খাওয়ার পর পরই দঁাত ব্রাশ করে ফেলেনÑ যা উল্টো দঁাতের ক্ষতিই করে বেশি । খাওয়ার পর পরই বিশেষ করে অ্যাসিডিক খাবার ও ফলমূল খাওয়ার পর দঁাত ব্রাশ করলে দঁাত ক্ষয় হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায় । খাওয়ার পরপর কুলকুচি করে, খাওয়ার অন্তত ৩০ থেকে ১ ঘণ্টা পর দঁাত ব্রাশ করাটাই সঠিক পদ্ধতি ।

৪। অনেকেরই ধারণা অনেকটা সময় ধরে ব্রাশ করলে ভালো করে দঁাত পরিষ্কার হবেই কিন্তু এটি সম্পূণর্ ভুল একটি ধারণা। প্রতিটা জিনিসেরই একটি নিদির্ষ্ট সময় রয়েছে। ২ মিনিটের বেশি দঁাত ব্রাশ করা দঁাতের জন্য অত্যন্ত ক্ষতিকর ।

৫। দঁাতের সৌন্দযের্র জন্য ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেল করে ব্রাশ করুন। মুখের ভেতরের সব কোণায় ব্রাশ পেঁৗছান। ব্রাশকে উল্লম্বভাবে ব্যবহার করুন। সোজাসুজিভাবে ব্রাশ করলে আপনার দঁাতের ফঁাকে ফঁাকে খাদ্যের ছোট ছোট কণা আরও বেশি করে জমে গিয়ে আপনাকে বিপাকে ফেলতে পারে। সুতরাং দঁাতের আয়ু বাড়াতে সতকর্ হয়ে ব্রাশ করুন সঠিক পদ্ধতি মেনেই।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে