logo
সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৪ জানুয়ারি ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

স্মাটির্ল কাজ করতে

উনিশ বিশ ডেস্ক

বছরের শুরুতেই অনেকের নামে খাম আসতে থাকে প্রমোশনের। পাশে থেকে কলিগকে অভিনন্দন জানাতে নিশ্চয় ভালো লাগে। তবে তার চেয়েও অনেক বেশি ভালো লাগা কাজ করে যদি সেই প্রমোশনের জাদুর খামটা নিজের নামে আসে।

কোনো সফলতাই পরিশ্রম ছাড়া আসে না। শুধু পরিশ্রম করলেই হবে না, তা করতে হবে সময় ও পরিকল্পনা মেনে, স্মাটির্ল কাজ করলেই আসবে কাক্সিক্ষত সফলতা। আর এজন্য যা করতে হবে :

ক্স প্রথম শতর্ই হচ্ছে, সময়মতো অফিসে যেতে হবে, দেরি করা যাবে না।

ক্স নিজের কাজগুলো ডেডলাইনের আগেই শেষ করে রাখুন।

ক্স অফিসের নিয়ম-কানুন সম্পকের্ জানতে ও মানতে হবে।

ক্স কোনোভাবেই নিজের অফিসের বা সহকমীের্দর সম্পকের্ নেতিবাচক মন্তব্য অন্য অফিসের বা সামাজিক মাধ্যমে করা যাবে না।

ক্স কোনো সমস্যা হলে নিজেদের মধ্যে কথা বলে মিটিয়ে নিতে হবে।

ক্স পোশাকে-ব্যবহারে যথেষ্ট সচেতন থাকুন।

ক্স প্রযুক্তি পণ্য ব্যবহার করতে যতটা পারদশীর্ হবেন, কাজগুলো যেমন সহজে করতে পারবেন, আপনার সম্পকের্ সবার পজিটিভ ধারণাও তৈরি হবে।

ক্স সরাসরি প্রয়োজন না থাকলেও অফিসের অন্য বিভাগের সহকমীের্দর সঙ্গেও ভালো সম্পকর্ রাখুন।

প্রতি মুহূতের্ পৃথিবী এগিয়ে যাচ্ছে, আপডেট থাকুন, নিজেকে যদি নিজের কাছে বেস্ট করতে না পারেন, তবে অন্যরাও কিন্তু মূল্যায়ন করবে না। আন্তরিকভাবে নিজের কাজটি করে যান, অফিসের প্রয়োজনেই অফিসই আপনার প্রাপ্য বুঝিয়ে দেবে।

এই শীতে সাবধানতা

উনিশ বিশ ডেস্ক

কুয়াশায় চাদর গায়ে দিয়ে দুয়ারে শীত আসছে। সকালের মৃদু শীতল ঝিরি ঝিরি বাতাসের স্পশের্ শীতের আগমনী বাতার্ শোনা যায়। সন্ধ্যা নামলেই হালকা শীতের ছেঁায়া।

কারণ, এখন আবহাওয়া বদলের সময়। রাতের দিকেও হালকা শীতলতা অনুভ‚ত হতে শুরু করেছে। আর এই সময়টাই হঠাৎ করে ঠাÐা লাগা, সদির্, জ্বরের ধুম পড়ে যায়। তাই এই সময়টায় বিশেষভাবে সাবধান থাকার পরামশর্ দেন চিকিৎসকরা।

যদি এর মধ্যে ঠাÐা লেগে যায়, তাহলে কি করবেন তা জেনে নিনÑ

গরম পানীয় : ঠাÐা লাগা কমাতে গরম পানীয় খেলে এতে যেমন গলার উপকার পাবেন, তেমন ঠাÐা লাগার ফলে হওয়া ক্লান্তি থেকেও মুক্তি পাবেন।

স্যুপ : গরম গরম স্যুপ সদির্ লাগা অবস্থায় দারুণ লাগবে।

গরম পানিতে গোসল : ঠাÐা লাগলে গরম পানিতে গোসল করুন। এতে আরাম পাবেন।

বাড়তি বালিশ : ঠাÐা লাগলে ঘুমের সময় নাক বন্ধ থাকায় শ্বাস নিতে কষ্ট হয়। তাই একটা বাড়তি বালিশ মাথায় নিয়ে খানিকটা উঁচু হয়ে শুতে পারেন।

গাগর্ল : ঠাÐা লেগে গলা খুসখুস করা, গলা ভেঙে যাওয়া ইত্যাদি হয়ে থাকে। গাগর্ল করলে এসময়ে উপকার হয়। এ ছাড়া গলা ও নাকের সংযোগস্থলে আটকে থাকা সদিের্কও টেনে বের করা সম্ভব হয়।

সদির্ ভিতরে নেবেন না : অনেকেই নাক টেনে বা কাশতে কাশতে সদিের্ক ভিতরে টেনে নেন। এমন হলে বারবার থুথু ফেলে তা বাইরে বের করে দিন।

আদা : সদির্-কাশিতে আদা বহুদিন ধরেই প্রচলিত। আদার টুকরো মুখে পুরে রাখলে বা তা দিয়ে চা খেলে সদির্-কাশি কমানো সম্ভব।

দুধ খাবেন না : ঠাÐা লাগলে দুধ বা ডেইরি জাতীয় জিনিস এড়িয়ে চলুন। দুধ শরীরে মিউকাস বাড়িয়ে তোলে। যা ঠাÐা লাগলে আরও বেশি সমস্যার সৃষ্টি করে।

এসো খাই রসুন

উনিশ বিশ ডেস্ক

চিকিৎসার কাজে রসুনের ব্যবহার কয়েক হাজার বছর আগে থেকেই হয়ে আসছে। গবেষকরা বলেন, রসুন খাওয়া সত্যিই মানুষের স্বাস্থ্যের জন্য ভালো।

নতুন এক গবেষণায় দেখা গেছে, মানুষের ক্যান্সার, হৃদরোগ ও টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমিয়ে দেয় এই মসলা।-খবর ডেইলি মেইলের।

নটিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা রসুনের উপকারিতা ও অপকারিতা নিয়ে একটি গবেষণা চালিয়েছেন।

এই মসলাটিকে ঘিরে যেসব প্রচার বাজারে চালু রয়েছে, তার সত্যতা নিশ্চিত করতেই তারা এই গবেষণায় নামেন।

গবেষকদের প্রধান ড. পিটার রৌজ মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন। তিনি ও তার সহকমীের্দর কাছে বিষয়টি এখনও রহস্যে ঢাকা যে কীভাবে রসুন খেলে মানুষ এর উপকারিতা পাবে।

অনেক কোয়া মিলে একটি রসুনের গড়ন। প্রাচীন তিব্বতে তেলের সঙ্গে মিশিয়ে কিংবা অ্যালকোহলের সঙ্গে মিশিয়ে মানুষ রসুন খেতেন।

কিন্তু এক টুকরা রসুনের রুটি কিংবা একটি কোয়া কঁাচা চিবিয়ে খেলে কতটা উপকৃত হওয়া যাবে, তা নিয়ে কোনো সঠিক প্রমাণ হাজির করতে পারেননি বিজ্ঞানীরা।

ড. রৌজ বলেন, রসুনের বিভিন্ন রকমের প্রস্তুতির বিভিন্ন রকম উপকারিতা রয়েছে। কিন্তু মানব শরীরের বিপাক ক্রিয়ায় এটা কীভাবে কাজ করে, তা নিয়ে একটা জটিলতা রয়ে গেছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে