logo
মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৬

  ছবি ঘোষ   ২৮ জানুয়ারি ২০১৯, ০০:০০  

মনকে সতেজ রাখতে হলে

মনকে সতেজ রাখতে হলে
মডেল : রিহান
বিশেষজ্ঞদের মতে, মন খারাপকে নিয়ন্ত্রণে আনতে আমাদের চারপাশে বেশকিছু প্রাকৃতিক উপাদান রয়েছে, যা মানসিক অবসাদকে নিমেষে নিয়ন্ত্রণে আনতে বিশেষ ভ‚মিকা পালন করে।

দিনের পর দিন মন খারাপ থাকতে থাকতে তা ক্রমিক আকার ধারণ করাই মানসিক অবসাদ। আর এমনটা হওয়া মাত্র জাগতিক সব কিছু থেকে কেমন যেন মন উঠতে শুরু করে। কোনো কিছুই যেন ভালো লাগে না। মনে হয় জীবনটা যেন বোঝা হয়ে দঁাড়িয়েছে। এমন পরিস্থিতিকেই চিকিৎসা পরিভাষায় ডিপ্রেশন বলা হয়ে থাকে।

গ্রিন টি : শরীরকে রোগমুক্ত রাখার পাশাপাশি ব্রেন পাওয়ার বাড়াতে এবং মানসিক অবসাদকে বাগে আনতে গ্রিন টি-এর কোনো বিকল্প নেই বললেই চলে। আসলে এই পানীয়টিতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য উপকারী উপাদান শরীর থেকে সব টক্সিক উপাদানদের বের করে ব্রেনকে এতটাই চাঙ্গা করে তোলে যে মানসিক অবসাদ কমাতে সময় লাগে না।

অশ্বগন্ধা : বেশ কিছু গবেষণায় দেখা গেছে অশ্বগন্ধায় উপস্থিত স্টেরোয়ডাল ল্যাকটোনস, অ্যালকালয়েড এবং অন্যান্য অ্যান্টি-ডিপ্রেসেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অংজাইটি প্রপাটির্জ শরীরের ভেতরে প্রবেশ করার পর মানসিক অবসাদের প্রকোপ কমতে সময় লাগে না। তাই এবার থেকে মন খারাপ ঘাড়ে চেপে বসলেই অল্প করে অশ্বগন্ধা পাউডার জলে গুলে খেয়ে নেবেন।

পুদিনা পাতা : পুরনো দিনের আয়ুবেির্দক পুঁথি ঘঁাটলেই জানতে পারবেন নাভার্স সিস্টেম সম্পকির্ত নানা রোগের চিকিৎসায় কীভাবে ব্যবহার করা হতো পুদিনা পাতাকে। আসলে এই পাতাটির ভেতরে থাকা মেন্থল নাভার্স সিস্টেমকে শান্ত করতে বিশেষ ভ‚মিকা নেয়। সেই সঙ্গে এর মধ্যে থাকা ভিটামিন এ, সি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, কপার এবং পটাশিয়াম মানসিক অবসাদ কমানোর পাশাপাশি ইনসমনিয়ার মতো রোগ সারাতেও বিশেষ ভ‚মিকা পালন করে থাকে।

জাম : সুস্বাদু এই ফলটির ভেতরে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট, যা মানসিক অবসাদ কমাতে বিশেষ ভ‚মিকা পালন করে থাকে। জানার্ল অব নিউট্রিশনাল অ্যান্ড এনভারোমেন্টাল মেডিসিন পত্রিকায় প্রকাশিত একটি গবেষণা অনুসারে অ্যান্টিঅক্সিডেন্ট হলো এমন একটি উপাদান, যা ব্রেন হেলথের উন্নতিতে নানাভাবে সাহায্য করে থাকে।

সবুজ শাক-সবজি : একাধিক গবেষণায় দেখা গেছে, প্রতিদিনের ডায়েটে সবুজ শাক-সবজিকে জায়গা করে দিলে ব্রেনের ভেতরে ফিল গুড হরমোনের ক্ষরণ বেড়ে যায়। ফলে স্বাভাবিকভাবেই মানসিক অবসাদ এবং স্ট্রেস ধারে-কাছে ঘেঁষতে পারে না। সবজিতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যান্সারের মতো মরণ রোগের প্রতিরোধেও বিশেষ ভ‚মিকা পালন করে থাকে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে