logo
রোববার ২১ জুলাই, ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

  উনিশ বিশ ডেস্ক   ২৮ জানুয়ারি ২০১৯, ০০:০০  

মস্তিষ্কের ব্যায়াম

আপনার মস্তিষ্কের মেমোরি ব্যাংক প্রতি সেকেন্ডে হাজারেরও বেশি নতুন তথ্য গ্রহণ করতে পারে। আপনি মস্তিষ্ককে নতুন যত তথ্যই দিন না কেন, ঠিকই সে এর জন্য জায়গা করে নিচ্ছে? কীভাবে?

মাকির্ন যুক্তরাষ্ট্রের নথর্ওয়েস্টানর্ ইউনিভাসিির্টর সাইকোলজির অধ্যাপক পল রিবার এটাকে এভাবে ব্যাখ্যা করেছেন যে, মানব মস্তিষ্কে এক বিলিয়নের মতো নিউরন আছে। এর প্রতিটি আবার আরও হাজারটি নিউরনের সঙ্গে সংযুক্ত। এর সংখ্যা দঁাড়াল ট্রিলিয়নেরও বেশি। যদি ধরে নিই, প্রতিটি নিউরন একটি করে স্মৃতিধারণ করে, তাহলে মস্তিষ্কের স্মৃতিধারণ ক্ষমতা এত যে, এক জনমে তা ফুরোনোর কোনো সম্ভাবনা নেই।

আমাদের দৈনন্দিন কাজে ব্যবহাযর্ পেনড্রাইভ, আইপডের মেমোরি স্পেসের সঙ্গে তুলনা করে বোঝাতে গেলে তা ২.৫ পেটাবাইট (মানে কয়েক মিলিয়ন গিগাবাইট)। ধরুন আপনার ব্রেন যদি একটা ভিডিও রেকডার্র হতো তাহলে এখানে যে স্পেস আছে, তা দিয়ে আগামী ৩০০ বছর একটানা ভিডিও করে গেলেও মেমোরির কোনো ঘাটতি হতো না! মানবমস্তিষ্কের এমনি মনে রাখার ক্ষমতা। (সায়েন্টিফিক আমেরিকান, ১৯ এপ্রিল, ২০১০ সংখ্যা)।

অনেকে বলে থাকেন যে,পড়া মনে রাখতে পারেন না। এ জন্য দায়ী কি আপনার মস্তিষ্ক, নাকি মস্তিষ্ককে দেয়া আপনার ভুল কমান্ড। আর চেষ্টা করছেন না মনে রাখারও।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে