logo
বৃহস্পতিবার ২১ মার্চ, ২০১৯, ৭ চৈত্র ১৪২৫

  রহিমা আক্তার মৌ   ০৭ জানুয়ারি ২০১৯, ০০:০০  

স্কুলে ছাত্রীদের স্যানিটেশন ও হাইজিন ব্যবস্থাপনা

স্কুলে ছাত্রীদের স্যানিটেশন ও হাইজিন ব্যবস্থাপনা
অজপাড়া গঁায়ে কোথাও কোথাও পিরিয়ডের সময়ে নোংরা কাপড়, পাতা, কাপড়ের মধ্যে বালি ভরে ব্যবহার করে, অনেকে কিছুই ব্যবহার করে না,? রক্ত পেটিকোটে লাগলে পুুকুরে বা নদীতে গিয়ে অনেকক্ষণ ডুব দিয়ে আসে; এভাবেই মাসিকের তিন দিন যায়, তাদের কাপড় ব্যবহার করে কড়া রোদে শুকালেও কথা ছিল! লজ্জায় তারা বাইরেও নেড়ে দেয় না নোংরা ভেজা সেই কাপড় পরেই কাজ করে।

ন্যাশনাল হাইজিন বেজলাইন এর এক সাভের্ অনুযায়ী ৮৬% শিক্ষাথীর্ মাসিকের সময় পুরনো কাপড় ব্যবহার করে। প্রায় এক চতুথার্ংশ মেয়ে শিক্ষাথীর্ মাসিককালীন স্কুল যায় না এবং প্রায় এক তৃতীয়াংশ মনে করে মাসিক সমস্যা স্কুলের কমর্কাÐে হস্তক্ষেপ করে। গ্রামাঞ্চলে মাত্র ৯% মেয়ে শিক্ষাথীর্রা স্যানিটারি প্যাড ব্যবহার করে এবং ৮৭% শিক্ষাথীর্ মাসিকের সময় পুরনো কাপড় ব্যবহার করে ও ৯০% গ্রামীণ শিক্ষাথীর্রা বারবার ব্যবহারের জন্য তাদের মাসিকের কাপড় গোপন স্থানে সংরক্ষণ করে। শহর এলাকায় ২১% মেয়ে শিক্ষাথীর্রা স্যানিটারি প্যাড ব্যবহার করে, ৭৬% শিক্ষাথীর্ মাসিকের সময় পুরনো কাপড় ব্যবহার করে। এখানে উল্লেখ্য যে, স্বাস্থ্যবিধি পালন সাপেক্ষে পরিষ্কার কাপড়ও ব্যবহার করা যেতে পারে।

২০১৮ সালে ডরপ কতৃর্ক এ বিষয়ে প্রণীত পলিসি ব্রিফে বেশ কিছু প্রস্তাবনা বা সুপারিশ সংশ্লিষ্টদের দৃষ্টি আকষের্ণর জন্য তুলে ধরা হয়েছে। কয়েকটি হচ্ছেÑ সেক্টর উন্নয়ন পরিকল্পনা (এসডিপি) ২০১১-২৫-এর নিদের্শনা অনুসারে, ১:১৮৭ এর পরিবতের্ ১:৫০ জন ছাত্রীর জন্য নতুন এবং পৃথক টয়লেট তৈরি ও পরিচালনার জন্য বাজেট বরাদ্দে অবশ্যই স্কুলকে অন্তভুর্ক্ত করতে হবে। প্রতিটি স্কুলে সাবান ও পানির পাশাপাশি হাত ধোয়ার স্থান রাখতে হবে, যাতে মেয়ে শিক্ষাথীর্রা সেগুলি ব্যবহার করতে পারে। এসব ব্যবস্থাপনার বাস্তবায়ন রাখতে হলে নিয়মিত এগুলোকে কাযর্করী এবং রক্ষণাবেক্ষণ করা। চতুথর্ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কমর্সূচি (পিইডিপি-৪) এর সঙ্গে সঙ্গে প্রাথমিক স্তরের পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) সুবিধাগুলি নিশ্চিতের জন্য মনিটরিং ব্যবস্থা জোরদার করা এবং প্রাপ্যতার জন্য স্কুল লানির্ং ইমপ্রোভমেন্ট প্ল্যান (এসএলআইপি) এ বাজেট বৃদ্ধি করা। মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনার গুরুত্ব সম্পকের্ সচেতনতা বাড়ানোর জন্য বাজেট বরাদ্দ রাখা। এটি ছাত্রীদের ব্যক্তিগত স্বাস্থ্যবিধি অনুশীলন/চচার্ করতে সহায়তা করা। জাতীয় মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা কৌশলপত্র নিদির্ষ্ট প্রয়োজনীয় বাজেট বরাদ্দ ও ব্যবহারে গুরুত্বপূণর্ ভূমিকা পালন করবে।

ডরপ-এর গবেষণা ও অনুশীলনে দেখা গেছে, স্থানীয় সরকার এবং অন্যান্য সেক্টরের সঙ্গে লবিং এবং এডভোকেসির ফলে নেত্রকোনা জেলার ৮৯টি বিদ্যালয়ে টয়লেট রিয়েলাইজেশন করার জন্য ঋতু প্রকল্প থেকে সবের্মাট খরচের মধ্যে ৬২৬০৮৯ টাকা (২০%) এবং বাকি ৮০% এর মধ্যে স্কুল ব্যবস্থাপনা কমিটি (২২%), ইউনিয়ন পরিষদ (২২%), উপজেলা পরিষদ (৮%), সেকেন্ডারি এডুকেশন অ্যাকসেস এনহেন্স প্রজেক্ট (সেকায়েপ) থেকে (২৮%) বাজেট বরাদ্দ পাওয়া গেছে।

এদিকে নেত্রকোনা জেলায় বেসরকারি সংস্থা ডরপ কতৃর্ক বাস্তবায়িত ঋতু প্রকল্পের (২০১৭) বেজলাইন সাভের্ রিপোটের্ প্রায় একই ধরনের ফলাফল প্রদশর্ন করে। শিক্ষাপ্রতিষ্ঠানে টয়লেটের দুবর্ল ব্যবস্থাপনা ও মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা মেয়ে শিক্ষাথীের্দর উপস্থিতি এবং তাদের শিক্ষাবিষয়ক দক্ষতাকে প্রভাবিত করে। এটি আবার মানুষের মূল্যবোধ গঠনের ওপর নেতিবাচক প্রভাব এবং বিপুলসংখ্যক মেয়ের অবদান দেশের অথৈর্নতিক ও সামাজিক উন্নয়নে প্রভাব ফেলবে।

একসঙ্গে গল্প করছে ভেলা, নীলা, ভেলার মা, নীলার মা।

ভেলার মাÑ জানিস তো এ সময়ে দুইদিন আমি বিছানা ছেড়ে উঠতে পারিনি।

নীলাÑ আন্টি, আপনার আর আমার সবসময় একসঙ্গেই হয়।

নীলার মাÑ দেখছিস মেয়েদের মুখে কিছুই আটকায় না।

ভেলার মাÑ আটকাবে কেন? এগুলো লুকানোর কিছুই নেই। ২০১৯ সালে এসে আর লুকানোর কিছু নেই। এগুলো ওদের জানতে হবে, বলতে হবে, ওদের ফ্রি হতে হবে। ভালো-মন্দ বুঝতে হবে, এটাই ওদের সুস্থ থাকার অধিকার। নিজেকে ভালো যেমন থাকতে হবে, তেমনি আগামীর প্রজন্মের জন্য নিজেকে তৈরি থাকতে হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে