logo
রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৩ নভেম্বর ২০১৯, ০০:০০  

ভিন্ন স্বাদে মিষ্টিমুখ

ভিন্ন স্বাদে মিষ্টিমুখ
কোকোনাট ওয়াটার উইথ মিল্ক পুডিং

উপকরণ

ডাবের পানি- ২ গস্নাস, চিনি- ২ কাপ, দুধ- এক কেজি, আগার আগার / জেলো পাউডার- পরিমাণ মতো, ফ্রুট কালার- ইচ্ছামতো।

প্রস্তুত প্রণালি

প্রথমে ডাবের পানি ছেকে একটি হাঁড়িতে নিয়ে চুলায় দিয়ে পরিমাণ মতো চিনি মিলিয়ে ভালোভাবে ৫-৬ মিনিট নাড়তে হবে। এর মধ্যে আগার আগার মিলিয়ে ২-৩ মিনিট পরে যেই মোল্টে রাখব সেখানে ঢেলে ঠান্ডা হতে দিতে হবে। এবার দুধের সঙ্গে পরিমাণ মতো চিনি মিশিয়ে জ্বাল দিয়ে তার মধ্যে আগার আগার ও ফ্রুট কালার মিলিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে ডাবের পানির উপরে ঢেলে দিতে হবে (এক লেয়ার)।

এবার ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। এভাবে ইচ্ছামতো কালার দিয়ে আরও লেয়ার করা যাবে। সবশেষে পছন্দ মতো ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে মজাদার কোকোনাট ওয়াটার উইথ মিল্ক পুডিং।

ব্রেড মালাই রোল

উপকরণ

পাউরুটি- ১০ পিস, চিনি- ১-১.১/২ কাপ, দুধ- এক-দেড় কেজি, গুঁড়ো দুধ- ২ কাপ, ঘি- ১ চামচ, এলাচ- দারুচিনি- ২-৩ পিস, ড্রাইফ্রুটস- ইচ্ছামতো।

প্রস্তুত প্রণালি

প্রথমে একটা পাত্রে দুধ জাল দিয়ে ঘন করে নিতে হবে, ওই দুধ দুই ভাগ করে নিয়ে পুর বানানোর জন্য অন্য একটি পাত্রে ঘি গরম করে ওই অর্ধেক দুধ ঢেলে তার মধ্যে সুজি, গুঁড়ো দুধ আরও ১/২ কাপ চিনি মিশিয়ে অনবরত নাড়তে হবে যাতে তলা না ধরে, যখন ওটা শুকনো হয়ে আসবে পুরটা নামিয়ে নিতে হবে। এবার মালাই বানানোর জন্য বাকি অর্ধেক যে দুধ তাতে ১ কাপ গুঁড়ো দুধ আর ১/২ কাপ চিনি, গরম মসলা মিশিয়ে ঘন করে নিতে হবে।

পাউরুটির চারিপাশ কেটে নিতে হবে, এরপর সব পাউরুটি বেলনা দিয়ে বেলে নিতে হবে। এবার একটা পাউরুটির মধ্যে পুর দিয়ে রোল বানাতে হবে, এভাবেই সব বানিয়ে নিয়ে একটা পাত্রে পর পর সাজিয়ে নিয়ে উপর থেকে মালাইটা ঢেলে দিতে হবে। খেয়াল রাখতে হবে মালাইটা যেন খুব বেশি গরম না থাকে। এরপর উপর থেকে ড্রাইফ্রুটস কুচি করে কেটে ছড়িয়ে একটু ঠান্ডা করে পরিবেশন করতে পারেন দারুণ স্বাদের ব্রেড মালাই রোল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে