logo
শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১০ নভেম্বর ২০১৯, ০০:০০  

মজাদার বিকালের নাশতা

বিকেলের নাশতায় সারপ্রাইজ ফ্লেবার দিতে অনেক গৃহিণীরই চেষ্টার অন্ত থাকে না। তবে পরিবারের সবাই পছন্দ করবে এমন মেনু্য রাখতে পারলে দারুণ জমে যাবে বিকেলের আড্ডা। রন্ধনশিল্পী রুমা আফরোজ দিলেন এমনই কিছু সারপ্রাইজ রেসিপি

মজাদার বিকালের নাশতা
চিকেন চিজ বল

উপকরণ : নুডলস- ২৫০ গ্রাম, তেল- পরিমাণমতো, ডিম- পরিমাণমতো, মুরগির মাংস- ২০০ গ্রাম, চিংড়ি মাছ- ১০০ গ্রাম, আদা-রসুন বাটা- পরিমাণমত, কাঁচামরিচ, লবণ, পেঁয়াজ, পেঁয়াজপাতা, ক্যাপসিকাম, বরবটি, গাজর ও বাঁধাকপি- পরিমাণমতো, সয়াসস- ২ চা চামচ, টমেটো সস- ২ টেবিল চামচ, ওয়েস্টার সস- ২ চা চামচ, কর্নফ্লাওয়ার- ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : প্রথমে সসপ্যানে লবণ ও সামান্য তেল দিয়ে পানি ফুটাতে হবে। নুডলস দিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে হবে। নুডলস সিদ্ধ হলে নামিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে পানি ঝরাতে হবে। এরপর ক্যাপসিকাম ও গাজর লম্বা সরু করে স্স্নাইস করে কাটতে হবে। ডিম ঝুরো ঝুরো করে ভেজে নিতে হবে। এরপর কড়াইয়ে তেল গরম হলে তাতে মুরগি ও চিংড়ি মাছ, লবণ, গোলমরিচের গুঁড়া ও আদা-রসুন দিয়ে ভেজে নিতে হবে। তেলে পেঁয়াজ হালকা ভেজে ক্যাপসিকাম, গাজর, বরবটি, বাঁধাকপি, পেঁয়াজপাতা দিয়ে ৫-৬ মিনিট ভেজে লবণ, সয়াসস, টমেটো সস, ওয়েস্টার সস, গোলমরিচের গুঁড়া ভাজা মুরগি ও চিংড়ি মাছ দিয়ে আরও ৭-৮ মিনিট ভাজতে হবে। কর্নফ্লাওয়ার গুলে দিতে হবে। সবশেষে নুডলস দিয়ে ভালো করে মাখিয়ে আরও ৮-১০ মিনিট ভাজতে হবে। সবশেষে কাঁচামরিচ ছিটিয়ে নামিয়ে ফেলতে হবে। রান্না শেষে গরম গরম পরিবেশন করুন।

চিকেন চিজ বল

উপকরণ : মুরগি মাংসের কিমা- ৩০০ গ্রাম, আদা-রসুন বাটা- ১ চা চামচ, মরিচের গুঁড়া- ১ চা চামচ, শুকনো বেসিল- আধা চা চামচ, সাদা গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ, লবণ- আধা চা চামচ, ধনেপাতা- পরিমাণমতো, পুদিনা পাতা- পরিমাণমতো, কাঁচামরিচ কুচি- পরিমাণমতো, কর্নফ্লাওয়ার- ২ চা চামচ এবং পরিমাণমতো মোজেরেলা চিজ।

প্রস্তুত প্রণালি : প্রথমে মুরগি মাংসের কিমার মধ্যে আদা-রসুন বাটা, মরিচের গুঁড়া, শুকনো পুদিনা, শুকনো ধনেপাতা, সাদা গোল মরিচের গুঁড়া, লবণ, ধনেপাতা, পুদিনাপাতা, কাঁচামরিচ কুচি এবং কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এরপর মাখানো কিমাগুলো গোল গোল করে তার মাঝখানে মোজেরোলা চিজ দিয়ে ভালো করে গোল করে ডিম ও টোস্টের গুঁড়া সঙ্গে মাখিয়ে তেলে ভাজতে হবে। ভাজা শেষে গরম গরম পরিবেশন করুন।

কড়াই পিৎজা

উপকরণ

খামির : ২ কাপ ময়দা, স্বাদমতো লবণ, দেড় টেবিল চামচ তেল, ১টি ডিম, আধা কাপ দুধ, আধা টেবিল চামচ চিনি, ২ চা চামচ ইস্ট।

ফিলিং : ২৫০ গ্রাম মাংসের কিমা, টমেটো, ক্যাপসিকাম, আদা-রসুন বাটা, চটপটির মসলা, গরম মসলা, আধা চা চামচ কালো গোলমরিচ, পেঁয়াজ, তেল টমেটো সস।

পিৎজা বেকিং : মোজারোলা চিজ, কালো অলিভ, ওরেগেনো।

প্রস্তুত প্রণালি : প্রথমে দুধ হালকা গরম করে তাতে ইস্ট ও চিনি দিয়ে ১০ মিনিট রাখুন। তারপর ময়দা, ডিম, লবণ, তেল ও দুধের সঙ্গে মিশানো ইস্ট ও চিনি সব উপকরণ একসঙ্গে নিয়ে ভালোভাবে ১০ মিনিট মথতে হবে। খামির চুলার পাশে ২ ঘণ্টা ঢেকে রাখতে হবে। তেলে পেঁয়াজ হালকা বাদামি করে মাংসের কিমা দিয়ে তাতে লবণ, আদা-রসুন বাটা, চটপটির মসলা, গরম মসলা ও গোলমরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে কষাতে হবে। টমেটো ও ক্যাপসিকাম দিয়ে ২-৩ মিনিট নাড়তে হবে। সস দিয়ে আরও ২-৩ মিনিট নাড়তে হবে। এরপর খামির করা ময়দা দুই ভাগ করে একভাগ ফ্রাইপ্যানে তেল মাখিয়ে আঙ্গুল দিয়ে খামিরের মাঝখানে দাবিয়ে নিয়ে তার ওপর ডিমের প্রলেপ দিতে হবে। খামিরের মাঝখানে কাটা চামচ দিয়ে আঁচর করে নিতে হবে। টমেটো সস দিয়ে তার ওপর কিমা ছিটিয়ে মোজেরোলা চিজ, কালো অলিভ ও ওরেগেনো দিয়ে ঢেকে চুলায় ৮-১০ মিনিট বেক করতে হবে। শেষে প্রয়োজন মতো টুকরো করে গরম গরম পরিবেশন করুন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে