logo
শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৭ নভেম্বর ২০১৯, ০০:০০  

বেশি বয়সে বেশি যত্ন

বেশি বয়সে বেশি যত্ন
বয়স বাড়তে লাগলে বুড়িয়ে যাওয়া এবং এর জের ধরে ত্বকের যত্ন না নেয়াটা অনেকের কাছেই বেশ গুরুত্বহীন একটা ব্যাপার। একটি সময়ের পর সবারই কমবেশি ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে। এমনকি নানা কারণে অনেকের ২৫ বছর বয়সের পর পরই বলিরেখা দেখা যায়। অনেকে হাল ছেড়ে দেন। অনেকে নানা পদ্ধতি প্রয়োগ করে কাজ না হলে ভয়ানক দুশ্চিন্তায় ভোগেন। অথচ দুশ্চিন্তাই কিন্তু অল্প বয়সে বুড়িয়ে যাওয়ার একটা বড় কারণ। তাই চেহারায় বয়সের ছাপ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। কেননা বয়স বেশি হলে একটু বেশি যত্ন নিতে হয় ত্বকের এটাই স্বাভাবিক এবং প্রাকৃতিক। নিয়মিত যত্নের মাধ্যমে খুব সহজেই এগুলো দূর করা সম্ভব।

সাধারণত অতিরিক্ত মানসিক চাপ, সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকে সরাসরি প্রবেশ, অতিরিক্ত রাগ ও ঘুমের সমস্যা হলে মধ্য বয়সের আগেই বলিরেখা ও ভাঁজ পড়ে থাকে। এ জন্য প্রতিদিনের অভ্যাস, এমনকি খাদ্যাভাসেও পরিবর্তন আনতে হবে। সমস্যাকে মোকাবেলা করা শিখতে হবে। সবসময় হাসিখুশি থাকতে হবে। তাহলে মন ভালো থাকবে। ত্বকেও তার প্রভাব পড়বে। পাশাপাশি অ্যান্টি-অক্সিডেন্টযুক্ত খাবার খেতে হবে। শাক-সবজি, ফলমূল, বিশেষ করে গাজর, মিষ্টি কুমড়া, টমেটো ও ভিটামিন 'সি'যুক্ত সব খাবার খেতে হবে। তাহলে ত্বক প্রয়োজনীয় পুষ্টি পাবে। এ ছাড়া নানা কারণে দ্রম্নত রেগে যাই আমরা। তাকে নিয়ন্ত্রণ করলে ত্বকে ভাঁজ পড়বে না। আপনিও বয়সের ছাপ পড়া থেকে মুক্তি পেলেন। নিয়মিত ব্যায়াম ও যোগাসন মানুষের মন এবং শরীরকে তরুণ রাখে। ঘরে বসে সঠিক পদ্ধতিতে বজ্রাসন, ধনু আসন করতে পারেন। এতে শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকবে। রক্ত সঞ্চালন সঠিকভাবে হবে।

রোদ থেকে ত্বক বাঁচাতে হবে। বাইরে যাওয়ার আগে অবশ্যই ভালোভাবে সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করতে হবে। জেনে রাখা ভালো, চোখে বলিরেখা ও কালো দাগ বেশির ভাগ সময় রোদের কারণে হয়। অতিরিক্ত শুষ্ক ত্বকে দ্রম্নত বলিরেখা পড়ে। সে কারণে তৈলাক্ত, শুষ্ক বা মিশ্র সব ধরনের ত্বকেই ভালোভাবে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। অয়েল-ফ্রি ময়েশ্চারাইজার তৈলাক্ত ত্বকের উপযোগী। এই ত্বকে ব্রণের প্রকটতা থাকলেও একটু দেরিতে বয়সের ছাপ পড়ে থাকে। আর যদি নিয়মিত যত্ন নেয়া যায়, তাহলে তো কথাই নেই। বয়স আপনার কাছে হার মানতে বাধ্য।

কয়েকটি প্যাক : যবের গুঁড়ো ও ডিমের সাদা অংশ ভালোভাবে মিশিয়ে মুখে, গলায়, হাতে-পায়ে লাগিয়ে শুকিয়ে না যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে পরিষ্কার করে ফেলুন।

পাকা পেঁপে বলিরেখা ও ভাঁজ দূর করতে সবচেয়ে বেশি কার্যকর। শুধু পাকা পেঁপের পেস্টও ত্বকে ব্যবহার করতে পারেন। চাইলে এর সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে ব্যবহার করা যেতে পারে।

শুষ্ক ত্বকে দুধ ও মধু একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। তবে যাদের তৈলাক্ত ত্বক, তারা এর সঙ্গে লেবুর রস মিশিয়ে নেবেন।

\হরঙ বেরঙ ডেস্ক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে