logo
মঙ্গলবার ২৩ এপ্রিল, ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৩ এপ্রিল ২০১৯, ০০:০০  

উৎসবে স্মার্টফোন

এখন বিভিন্ন ব্র্যান্ডের দামি স্মার্টফোন ছাড়াও রয়েছে স্বল্প দামের চৌকস মোবাইল সেট। অনেকেরই হয়তো দামে মিললেও দেখা যায় হ্যান্ডসেট পছন্দ হয় না। অথবা দেখা যায়, সেটটি পছন্দ হয়, তার সঙ্গে দামের রয়েছে আকাশ-পাতাল তফাত। টিনএজারদের তো আরও সমস্যা। এক হ্যান্ডসেটের মধ্যে তাদের চাই রাজ্যের সুযোগ-সুবিধা।

উৎসবে স্মার্টফোন
আলীজা ইভা

অপ্পোর সাড়া জাগানো এফ১-এর উন্নত সংস্করণ এফ১এস। ফোনটির সামনে আছে ১৬ মেগাপিক্সেলের অবিশ্বাস্য ক্যামেরা, যা দিয়ে দিনে আর রাতে আপনি তুলতে পারবেন অসাধারণ সব সেলফি। ফোনটিতে আরো থাকছে মাত্র শূন্য দশমিক ২২ সেকেন্ড ফিঙ্গারপ্রিন্ট রিডার, ৫ দশমিক ৫ ইঞ্চি ডিসপেস্ন, অক্টাকোর প্রসেসর, ৩ জিবির্ যাম, ৩২ জিবি রম এবং ৩০৭৫ এমএএইচের ব্যাটারি। ফোনটির দাম মাত্র ২৩ হাজার ৯০০ টাকা। ব্যস্ত এ জীবনে আমাদের সবচেয়ে প্রয়োজনীয় সঙ্গী কোনটি বলতে পারেন এখনকার দিনে এর উত্তর হবে- 'সেলফোন'। ভাবলেও অবাক লাগে, আজ থেকে বেশ কয়েক বছর আগে যখন এ মোবাইলের চল ছিল না, তখন আমরা সবাই কী দিব্যি জীবনযাপন করতাম, কোনো সমস্যাই ছিল না! কিন্তু যখন এ প্রযুক্তি একবার হাতে এসে ধরা দিয়েছে তখন আমরা তাতে এতই অভ্যস্ত হয়ে পড়েছি যে, এখন এ মোবাইল ছাড়া আমাদের এক দিনও চলে না। কারো হয়তো এক ঘণ্টাও চলে না। আর এ অতি প্রয়োজনীয় জিনিসটি যদিও সবার ঘরে ঘরে আছে, কিন্তু চাইলেও অনেকে মনের মতো সেট কিনতে পারেন না।

এখন বিভিন্ন ব্র্যান্ডের দামি স্মার্টফোন ছাড়াও রয়েছে স্বল্প দামের চৌকস মোবাইল সেট। অনেকেরই হয়তো দামে মিললেও দেখা যায় হ্যান্ডসেট পছন্দ হয় না। অথবা দেখা যায়, সেটটি পছন্দ হয়, তার সঙ্গে দামের রয়েছে আকাশ-পাতাল তফাত। টিনএজারদের তো আরো সমস্যা। এক হ্যান্ডসেটের মধ্যে তাদের চাই রাজ্যের সুযোগ-সুবিধা। বন্ধুর সেটে হয়তো কোনো ফিচার দেখল, তারও ঠিক তেমনই একটা চাই। কিন্তু দেখা যায় কিনতে গেলেই আর ব্যাটে-বলে মেলে না। আর দোকানে কিনতে গেলে হরেক রকমের মোবাইলের মধ্যে খুঁজে পাওয়াটা কিছুটা দুষ্করই বটে। তাই আগে থেকে একটু ধারণা নিয়ে মোবাইল ফোন সেট কিনতে গেলে দাম নিয়েও সমস্যা হয় না আর খুব বেশি খোঁজারও দরকার পড়ে না। এখন তো চালু হয়েছে স্মার্টফোনের যুগ। সবার হাতে হাতে স্মার্টফোন। বেশির ভাগ স্মার্টফোনেরই দাম কিছুটা বেশি। কিন্তু দাম বেশি বলে কি আর শখ বাধা মানে আর তাই মোবাইল কোম্পানিগুলোও ক্রেতার চাহিদা বুঝে বের করেছে কম দামি সেট। চাইলেই একটু খুঁজে কিনতে পারেন নকিয়া, এইচটিসি, স্যামসাং, সিম্ফনি, ওয়ালটন, সনি এরিকসনের মতো বিভিন্ন ভালো ব্র্যান্ডের মোবাইল হ্যান্ডসেট। নিজের পছন্দ অনুযায়ী বেছে নিতে পারেন স্মার্টফোন। আর যদি পছন্দ করেন কিছুটা স্রোতের বিপরীতে থাকতে, তাহলে বেছে নিতে পারেন আপনার নিজস্ব পছন্দ অনুযায়ী সেট। আপনাকে বর্তমান বাজারে থাকা হ্যান্ডসেটগুলো সম্পর্কে কিছুটা প্রাথমিক ধারণা দিতে আর দাম জানানোর উদ্দেশ্যে আমাদের আজকের এ আয়োজন। নিচে বেশকিছু ব্র্যান্ডের হ্যান্ডসেটের বৈশিষ্ট্য আর দাম তুলে ধরা হলো।

ওয়ালটন প্রিমো সি-২ : ওয়ালটন কোম্পানি বাজারে ছেড়েছে অত্যন্ত কম দামি কিছু মোবাইল হ্যান্ডসেট। সর্বসাধারণের সুবিধার জন্য এ সেটগুলো বাজারে এনেছে তারা। তার মধ্যে একটি ওয়ালটন প্রিমো সি-২। সম্পূর্ণ ৩.৫ ইঞ্চি টাচ স্ক্রিন, অ্যান্ড্রয়েড ফোন এটি। স্মার্টফোনের অনেক বৈশিষ্ট্যই খুঁজে পাবেন এ হ্যান্ডসেটে। সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এতে রয়েছে ১ গিগাহার্টজের ডুয়েল কোর প্রসেসর। শুধু তাই নয়, ডুয়েল সিমবিশিষ্ট এ মোবাইলের ক্যামেরা ১.৩ মেগাপিক্সেল। ফোনটির দাম মাত্র ৩ হাজার ৯৯০ টাকা।

সিম্ফনি ডবিস্নউ ৬৮ কিউ : সম্পূর্ণ টাচ স্ক্রিনসহ স্মার্টফোনের সব সুবিধাই রয়েছে সিম্ফনির এ সেটটিতে। এর ডিসপেস্ন রেজুলেশন ৮০০ বাই ৪৮০ পিক্সেল, আর ডিসপেস্নর আকার ৪ ইঞ্চি। সঙ্গে আছে ৫ মেগা পিক্সেল ক্যামেরা। আর ফ্রন্ট ক্যামেরা তো আছেই। থ্রিজিসহ সব ধরনের ইন্টারনেট সংযোগ সাপোর্ট করে এ হ্যান্ডসেট। দেখতেও বেশ সুন্দর। এর দাম পড়বে ৬ হাজার ৬৪০ টাকা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে