logo
মঙ্গলবার ১৬ জুলাই, ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

  মাসুদুর রহমান   ০৪ এপ্রিল ২০১৯, ০০:০০  

মঞ্চ মাতাচ্ছেন চিত্র তারকারা

মঞ্চ মাতাচ্ছেন চিত্র তারকারা
সাদিকা পারভীন পপি
তারকা ইমেজ ধরে রাখতে রুপালি পর্দার শিল্পীরা সাধারণত পর্দার বাইরে আসতে চান না। দর্শকদের উপস্থিতিতে মঞ্চে নিজের উপস্থাপনাকে ছোট করেই দেখেন অনেক তারকা। কণ্ঠশিল্পীদের বেলায় এটা স্বাভাবিক হলেও অভিনয় শিল্পীদের ক্ষেত্রে প্রায় স্বাভাবিক। সংগীত শিল্পীদের মতো ইদানীং মঞ্চ অনুষ্ঠানে রুপালি পর্দার নায়ক-নায়িকাদের ডাক পড়ছে। কালে-ভদ্রে জনপ্রিয়তার শীর্ষে থাকা কোনো কোনো চিত্রনায়িকা মঞ্চে নিজেদের উপস্থাপন করেন। ভালো সম্মানীর বিনিময়ে ও বড় বড় অনুষ্ঠানে দেখা যায় তাদের। অন্যদিকে হাতে কাজ না থাকায় অনেকে মঞ্চ অনুষ্ঠানে নির্ভরশীল হয়ে পড়েছেন বাধ্য হয়ে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী সাদিকা পারভীন পপি। আগের মতো চলচ্চিত্রে তার খুব ব্যস্ততা নেই। পপির 'সাহসী যোদ্ধা' ছবির শেষ লটের কাজ বাকি রয়েছে। এই ছবিটি নির্মাণ করেছেন সাদেক সিদ্দিকী। আর 'কাঠগড়ায় শরৎচন্দ্র' ছবির প্রথম লটে কাজ শেষ করেছেন তিনি। খুব শিগগিরই ছবিটির দ্বিতীয় লটের শুটিং শুরু হবে। এ ছাড়াও নতুন ছবি 'সেভ লাইফ' ও 'কাটপিছ' এর কাজও শুরু হবে শিগগিরই। চলচ্চিত্রের পাশাপাশি এই নায়িকা মঞ্চেও ব্যস্ত থাকেন। সম্প্রতি ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ ছাত্র সংসদ (রাকসুর) অভিষেক উপলক্ষে এক সাংস্কৃতিক সন্ধ্যায় মঞ্চ মাতান তিনি। জনপ্রিয় নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার ইভান শাহরিয়ার সোহাগের কোরিওগ্রাফিতে জনপ্রিয় বেশ কয়েকটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন পপি।

দীর্ঘ ১০ বছর ঢাকাই ছবির সবচেয়ে ব্যস্ত নায়িকা ছিলেন অপু বিশ্বাস। ঢালিউড ইন্ডাস্ট্রির সুপারস্টার শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে ২০০৬-২০১৫ সাল পর্যন্ত একের পর এক দর্শকপ্রিয় ছবিতে অভিনয় করে আকাশছোঁয়া সাফল্য পান তিনি। আগের মতো চলচ্চিত্রে এখন ব্যস্ততা নেই তার। অপু বিশ্বাস অভিনীত 'শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২' কলকাতার 'সর্টকার্ট'সহ কয়েকটি ছবি মুক্তির অপেক্ষায়। চলচ্চিত্রে নিয়মিত না হলেও দেশে ও দেশের বাইরে বিভিন্ন মঞ্চ অনুষ্ঠানে এখন নিয়মিত অপু বিশ্বাস। গত বছর সিঙ্গাপুর, দুবাইসহ বিভিন্ন দেশে মঞ্চ অনুষ্ঠানে নিজেকে ব্যস্ত রাখেন। প্রবাসী বাংলাদেশিদের আমন্ত্রণে সেখানকার দর্শকদের মাতিয়ে তোলেন তিনি। অপু বলেন, 'চলচ্চিত্রের পাশাপাশি মানসম্মত বড় ধরনের মঞ্চ অনুষ্ঠানেও পারফর্ম করে থাকি। এসব মঞ্চ অনুষ্ঠানে অংশ নেয়া আমি খারাপের কিছু দেখছি না। তাতে জনপ্রিয়তা হ্রাস পাবে বলেও মনে হয় না।' গত বছরের চলচ্চিত্র দিবস উপলক্ষে এফডিসিতে আয়োজিত অনুষ্ঠানে মঞ্চ মাতান চিত্রনায়িকা মাহিয়া মাহি। তারসঙ্গে ছিলেন চিত্রনায়ক সাইমন সাদিক। ক্যামেরার বাইরে এটাই ছিল তাদের প্রথম পরিবেশনা। চলচ্চিত্রের পর্দায় এই জুটি একাধিক ছবিতে কাজ করেছে। এবারের আয়োজনেও আজ থাকছে মাহির নাচ। এ ছাড়া মঞ্চ মাতাবেন জাবেদ ও অঞ্জনা। থাকবেন চলচ্চিত্রের অন্য তারকারা। ২০১৭ সালে 'ফেয়ার অ্যান্ড লাভলী মেন-চ্যানেল আই হিরো' প্রতিযোগিতার চূড়ান্ত আসরে নৃত্য পরিবেশন করে মঞ্চ মাতালেন ঢাকাই চলচ্চিত্রের নতুন নায়িকা বুবলী। অন্যদিকে দেশ-বিদেশের বিভিন্ন মঞ্চ অনুষ্ঠান উপস্থাপনায় দেখা যায় চিত্রনায়িকা পূর্ণিমাকে। উপস্থাপনা ছাড়াও মঞ্চে পূর্ণিমার পরিবেশনা দর্শকদের আকৃষ্ট করে পর্দারমতই।

সম্প্রতি 'বাংলালিংক ফ্যামিলি নাইট' অনুষ্ঠানে মঞ্চে নেচে দর্শকদের মুগ্ধ করেছেন টিভি নাটকের তুমুল জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিন চৌধুরী। তার সঙ্গে ছিলেন অভিনেতা সিয়াম আহমেদ। সিয়াম-মেহজাবীন মোট তিনটি গানে পারফর্ম করেন। তিনটি গানের মধ্যে ছিল সিয়াম অভিনীত 'পোড়ামন-২' এবং 'দহন' ছবির গান। এ ছাড়া 'বিয়ানসাব' গানের সঙ্গে নাচেন তারা। এ আয়োজনে আরও পারফর্ম করেন নুসরাত ফারিয়া।

গত ২৮ মার্চ উপলক্ষে উত্তরার র?্যাব হেডকোয়ার্টার প্রাঙ্গণের্ যাবের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মঞ্চে ভিন্নমাত্রা যোগ করেন মেহজাবীন চৌধুরী। তারসঙ্গে এ মঞ্চে ছিলেন চিত্রনায়িকা তমা মির্জা, মডেল অভিনেত্রী শাহতাজ মুনিরা হাশেম। নায়কদের মধ্যে ছিলেন সিয়াম, নিরব ও ইমন। তাদের প্রাণবন্ত পরিবেশনায় মুগ্ধ উপস্থিত সব দর্শক।

এদিকে রুপালি পর্দা ব্যতীত ধরা ছোঁয়ার বাইরে থাকেন শাকিব খান। তারকা ইমেজ বজায় রাখতে খুব বেশি মঞ্চেও পারফর্ম করেন না ঢালিউডের এই সুপারস্টার। বাংলাদেশের অন্য চিত্র তারকাদের থেকে এখানে শাকিব খান একেবারেই আলাদা। অনেকদিন পর মঞ্চে পারফর্ম করলেন ঢাকাই ছবির এই 'সুপার হিরো'। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)-এর ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল ১৩ ফেব্রম্নয়ারি। প্রতিষ্ঠাবার্ষিকীর ওই আয়োজনে মঞ্চ মাত করেন ঢালিউড সুপারস্টার শাকিব খান ও দর্শকপ্রিয় নায়িকা নুসরাত ফারিয়া। রাত ৯টার দিকে শাকিব খান পুরোপুরি 'ডন' রূপে মঞ্চে আসেন। এরপর সম্রাট গানে পারফর্ম করেন। তারপর শাকিবের সঙ্গে মঞ্চে যোগ দেন নুসরাত ফারিয়া। তারা একে একে চারটি গানে একসঙ্গে পারফর্ম করেন। শাকিব-ফারিহার উপস্থাপনা দর্শকদের মুখরিত করে তোলে। এ প্রসঙ্গে শাকিব খান বলেন, যে মানুষগুলো সবসময় আমাদের নিরাপত্তায় নিয়োজিত থাকেন, তাদের প্রতিষ্ঠাবার্ষিকীতে আমার উপস্থিতি বাড়তি মাত্রা যোগ করবে এই ভেবেই সেখানে গিয়েছি। তাদের আতিথেয়তা, আন্তরিকতা আমাকে মুগ্ধ করেছে। শাকিব খান, নুসরাত ফারিয়া ছাড়াও ঢাকা মেট্রোপলিটন পুলিশের প্রতিষ্ঠাবার্ষিকীতে আরো পারফর্ম করেন চিত্রনায়ক ফেরদৌস, চিত্রনায়িকা তমা মির্জা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে