logo
সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৫ এপ্রিল ২০১৯, ০০:০০  

শুরুটা নাচ দিয়ে...তারপর?

আমাদের শোবিজ অঙ্গনে বেশ কয়েকজন তারকা রয়েছেন, যারা একসঙ্গে বহুগুণে নিজেদের পরিচিত করেছেন সর্বমহলে। শুরুটা হয়েছে তাদের নাচের মধ্য দিয়ে। পরবর্তীতে অভিনয়ে পেয়েছেন খ্যাতি। সেইসব নৃত্যশিল্পী নিয়েই তারার মেলার আজকের আয়োজন-

শুরুটা নাচ দিয়ে...তারপর?
অপি করিম
শুরু করা যাক দেশের সুপার মডেল ও গুণী অভিনেত্রী সাদিয়া ইসলাম মৌকে দিয়েই। অভিনয়গুণে ভক্তদের কাছে বেশ জনপ্রিয় হলেও এই অভিনেত্রীর শুরুটা নাচ দিয়ে। তার শৈশব কেটেছে নাচ শিখে। অল্প বয়সেই হাতেখড়ি হয়েছে ধ্রম্নপদি ও প্রচলিত নাচ। এখন মঞ্চ বা টিভি পর্দায় সবধরনের নাচেই রয়েছে তার সাবলীল উপস্থিতি। সাম্প্রতিক সময়ে এই অভিনেত্রী ব্যস্ত রয়েছেন নাচ নিয়েই। বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় অনুষ্ঠানে নাট্যদল নিয়ে হাজির হোন নৃত্যপরিবেশন করতে। আর মৌকে মঞ্চে নাচতে দেখা দর্শকদের জন্যও বিশেষ প্রাপ্তি।

বর্তমান সময়ের আলোচিত ও ব্যস্ততম অভিনেত্রীদের একজন জাকিয়া বারি মম। লাক্স চ্যানেল আই সুপারস্টার প্রতিয়োগিতায় বিজীয় হয়ে তারকা খ্যাতি পান তিনি। নিজেকে প্রতিষ্ঠিত করেন একজন অভিনয়শিল্পী হিসেবে। তবে এই শিল্পীর শুরুটা নাচ দিয়ে। নতুন কুঁড়ি'তে নাচের প্রতিযোগিতায় অংশ নিতেই ঢাকায় আসা তার। সেই থেকেই শুরু। এখনো নৃত্য অনুষ্ঠানে ডাক পেলেই ছুটে যান তিনি। অংশ নেন নাচে। তারার মেলার সঙ্গে আলাপকালে তিনি বলেন, আমি নাচের মানুষ। নাচ করতে এসেই ঢাকা চিনেছি। সেই সুবাদেই রুপালি পর্দায় আমার পর্দাপণ। এখনো সুযোগ পেলে নাচ করি।

এ আলোচনায় আরেকজন অভিনেত্রীর নাম না বললে ভুল করা হবে। তিনি মেহবুবা মাহনুর চাঁদনি। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ অভিনেত্রীর শুরুটা নাচ দিয়েই। মাত্র চার বছর বয়স থেকে তিনি নাচের দীক্ষা নিয়েছেন। শৈশবেই আয়ত্ত করেছিলেন ভরতনাট্যম, আধুনিক ও বাংলাদেশি নৃত্য। নাচের জন্য এক প্রকার অভিনয় জীবনের ইস্তফাও দিয়েছেন তিনি। নিজের নাট্যদল নিয়ে দেশ-বিদেশ ঘুরে ঘুরে পরিবেশন করছেন নৃত্যানুষ্ঠান। তারার মেলাকে বলেন, আপাদমস্তক আমি একজন নৃত্যশিল্পী। এ শিল্পটাকে ভালোবাসি। মঞ্চ আর নাচ ছাড়া একদিনও কল্পনা করতে পারি না।

এদের কাতারেই রয়েছেন আরেক পরিচিত মুখ আশনা হাবিব ভাবনা। বর্তমান সময়ের অন্যতম আলোচিত মুখ তিনি। সবাই তাকে একজন অভিনেত্রী হিসেবে চিনলেও শুরুটা নাচ দিয়ে। তারার মেলাকে বলেন, নিজেকে একজন অভিনেত্রী হিসেবে পরিচয় দিতে যতটুকু স্বাচ্ছন্দ্যবোধ করি, ঠিক একজন নৃত্যশিল্পী হিসেবে পরিচয় দিতেও পছন্দ করি।

অপি করিম। টিভি নাটকে একজন শক্তিশালী অভিনেত্রী হিসেবে তার সুখ্যাতি রয়েছে। মঞ্চ ও টিভি নাটকে তিনি অভিনয়ের রোশনাই ছড়িয়েছেন। সব জায়গায় তার উপস্থিতি দর্শকদের মুগ্ধ করেছে। পাশাপাশি নৃত্যাঙ্গনেও রয়েছে তার আলাদা গ্রহণযোগ্যতা। এখন কালেভাদ্রে অভিনয় করলেও মাঝে মধ্যেই তার দেখা মিলি বিভিন্ন নৃত্যানুষ্ঠানে। শাস্ত্রীয় নাচে অপি করিমের উপস্থিতি যে কোনো অনুষ্ঠানকেই ভিন্নমাত্রা দেয়।

দেশের মডেলিং ও অভিনয়ের আঙিনায় নন্দিত এক নাম বিজরী বরকতউলস্নাহ। তার অভিনয়ে মগ্ধ হয়নি এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। এই অভিনেত্রীর শিল্পচর্চা শুরু হয়েছিল নাচ দিয়েই। মায়ের হাত ধরে শৈশবে নাচ শিখেন তিনি। নাচের তালিম নিতে নিতেই যুক্ত হোন অভিনয়ের সঙ্গে। এখনো বিশেষ বিশেষ দিবসে টিভি পর্দায় তার নাচের অনুষ্ঠান চোখে পড়ে। তিনিও নিজেকে অভিনয় শিল্পীর চেয়ে নৃত্যশিল্পী হিসেবে পরিচয় দিতে পছন্দ করেন।

বিজ্ঞাপন ও টিভি নাটকে এক সময়ে পর্দা কাঁপিয়েছেন আনিকা কবীর শখ। সবাই তাকে অভিনেত্রী হিসেবে চিনলেও তার হাতেখড়ি নাচ দিয়েই। শৈশব থেকেই ছিলেন নাচের সঙ্গে। নিজেকে নৃত্যশিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করবেন বলেও ঠিক করেছিলেন। যদিও পরবর্তিতে পুরোদস্তুর অভিনেত্রী হিসেবেই নিজের ক্যারিয়ার গড়েন।

বিদ্যা সিনহা মিমকে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। সাম্প্রতিক সময়ে দুই বাংলায় তার ব্যস্ততা বেড়েছে। তার নাচের মুদ্রা দেখে দীপিকা পাড়ুকোনের মতো অভিনেত্রীরাও মুগ্ধতা প্রকাশ করেছেন। তারার মেলাকে মিম বলেন, নাচ দিয়ে আমার শিল্প চর্চা শুরু। হয়তো মানুষ আমাকে চেনে লাক্স সুপারস্টার প্রতিযোগিতায় বিজয়ী হয়ে অভিনয়ে এসেছি তাই। তবে শৈশব থেকেই নাচের সঙ্গে ছিল আমার সখ্য। শুধু মঞ্চে নয়, চলচ্চিত্রে কাজ করার সময়ও আমি নাচকে আলাদা গুরুত্ব দিই।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে