logo
সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৫ এপ্রিল ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

শিল্পকলায়

যাত্রা উৎসব

তারার মেলা রিপোর্ট

দেশের লোক সংস্কৃতির অমূল্য সম্পদ যাত্রাপালা। পুরনো এই ঐতিহ্য ফিরিয়ে আনার লক্ষ্যে এবং যাত্রা শিল্পকে আগের মতো দর্শকনন্দিত করতে কাজ করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ইতোমধ্যে যাত্রা শিল্প উন্নয়ন নীতিমালা-২০১২ প্রণীত হয়েছে। নীতিমালার আলোকে বেশ কয়কে বছর ধরে শিল্পকলা একাডেমি যাত্রাশিল্প নিবন্ধন কার্যক্রম চালাচ্ছে। এ ছাড়া দেশের ৬৪ জেলায় যাত্রা প্রদশর্নী, একাডেমির নিজস্ব প্রযোজনায় যাত্রাপালা নির্মাণসহ দেশের যাত্রা দলগুলোকে নিবন্ধন সনদ দিচ্ছে শিল্পকলা একাডেমি।

যাত্রাশিল্পের উন্নয়নে ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে গতকাল ২৪ এপ্রিল থেকে একাডেমির আয়োজনে শিল্পকলার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে শুরু হয়েছে তিনদিনের যাত্রা উৎসব। উৎসবে বেশ কয়েকটি দলের যাত্রা প্রদশর্নী ছাড়াও 'যাত্রাপালার বিবেক' শীর্ষক গবেষণাধর্মী কর্মশালার আয়োজন থাকছে।

ঢাকায় আসছেন

পপ তারকা একসেন্ট

তারার মেলা ডেস্ক

মৌসুমটা পপ তারকা একসেন্টেরই বলা চলে। গত কয়েক মাস ধরে গান নিয়ে তিনি ঘুরে বেড়াচ্ছেন এদেশ থেকে ওদেশ। সুরের মূর্ছনায় বিমোহিত করছেন ভক্তদের। এবার বাংলাদেশ মাতাতে প্রথমবারের মতো ঢাকায় আসছেন পপ তারকা একসেন্ট। আজ বৃহস্পতিবার ঢাকার লা মেরিডিয়ানের স্কাই বলরুমে হবে একসেন্টের বিশেষ শো। একসেন্টের অফিসিয়াল ফেসবুক পাতা থেকে এমন তথ্য পাওয়া গেছে। এক ভিডিও বার্তায় একসেন্ট নিজেই তার আসার খবর নিশ্চিত করেছেন। একসেন্টের গানের এই আয়োজনের নাম রাখা হয়েছে 'একসেন্ট লাইভ ইন ঢাকা'।

অনুষ্ঠানে সাধারণ শ্রেণির জন্য টিকেটের মূল নির্ধারণ করা হয়েছে তিন হাজার টাকা। ভিইপি ও ভিভিআইপি টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে যথাক্রমে পাঁচ হাজার ও ১০ হাজার টাকা।

বাংলাদেশে আসার আগে একসেন্ট পাকিস্তানে দুটি স্টেজ শো করবেন। তবে বাংলাদেশে কেবলমাত্র একটি শোয়ে গান পরিবেশন করবেন তিনি।

মে দিবসে ফকির আলমগীরের গান

বিনোদন রিপোর্ট

মহান শ্রমিক দিবসকে উপলক্ষ্য করে আগামী ১ মে প্রকাশ পাচ্ছে ফকির আলমগীরের নতুন গান। সম্প্রতি রাজধানীর একটি স্টুডিওতে বরেণ্য গানটির রেকর্ডিং সম্পন্ন হয়। 'ভালোবাসা তুমি' শিরোনামের এই গানটি লিখেছেন লিমন আহমেদ। এর সুরারোপ করেছেন মুরাদ নূর ও সংগীত পরিচালনা করেছেন অভিজিৎ জিতু।

অনেকদিন পর নতুন মৌলিক গান প্রসঙ্গে ফকির আলমগীর বলেন, 'দীর্ঘদিন পর বিশেষ দিবসে মৌলিক গান গাইলাম। এই আয়োজনের পুরো কৃতিত্ব মুরাদ নূর ও লিমন আহমেদের। মেহনতি শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে ভিন্নধর্মী এই গান তৈরিতে লিমন ও নূরের সমন্বয় আমাকে মুগ্ধ করেছে। গানটি আমি অনেক আবেগ নিয়ে গেয়েছি। শ্রোতাদের ভালো লাগলে তৃপ্তি পাব।'

গীতিকার লিমন আহমেদ বলেন, 'আমাদের এই গান বিশ্বের সব শ্রমিকের প্রতি শ্রদ্ধার নিবেদন। খানিকটা ভিন্ন আঙ্গিকে গানটি তৈরি করা হয়েছে। যেখানে প্রতিটি মানুষ নিজেকে শ্রমিক হিসেবে মূল্যায়ন করে একে অপরের অধিকার ও প্রাপ্য সম্মানের প্রতি সচেতন থাকার প্রেরণা পাবেন। '

গানটির আয়োজক মুরাদ নূর জানান মে মাসের প্রথমদিন 'ভালোবাসা তুমি' গানটির ভিডিও সিডি ভিশনের ইউটিউবসহ সব ডিজিটাল মাধ্যমে প্রকাশিত হবে।

চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছেন আফজাল শরীফ

বিনোদন রিপোর্ট

অনেক দিন থেকেই মেরুদন্ড, কোমর ও পায়ের ব্যথায় ভুগছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় কমেডিয়ান আফজাল শরীফ। এবার দেশের বাইরে উন্নত চিকিৎসা নিতে যাবেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন আফজাল শরীফ নিজেই। এই অভিনেতা বলেন, 'এখন কিছুটা ভালো আছি। তবে এখন খুব বেশি কাজ করা সম্ভব হয় না। তারপরও টুকটাক অভিনয় করে যাচ্ছি। চিকিৎসা নিয়মিত চলছে। এটার কোনো মাফ নাই। নিয়মিত চিকিৎসার মধ্যেই থাকতে হচ্ছে। একদিন বাদেই থেরাপি করা লাগে। নিয়মিত ওষুধ খেতে হয়। দোয়া করবেন ঈদের পরে দেশের বাইরে যাব চিকিৎসার জন্য। কোন দেশে গেলে ভালো হয় ভাবছি। কয়েকটা হাসপাতালে কথা বলেছি। যেখানে ভালো হয়, চিকিৎসা নিয়ে আসব।'

এর আগে গত বছরের ১৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নিজ হাতে ২০ লাখ টাকার চেক তুলে দেন আফজাল শরীফের হাতে। এরপর থেকে চিকিৎসার আর ত্রম্নটি হয়নি তার। এবার যাচ্ছেন দেশের বাইরে।

নিষিদ্ধের বেড়াজালে

মমতার বায়োপিক

তারার মেলা ডেস্ক

মোদির বায়োপিকের পর এবার নির্বাচন কমিশনের কোপে 'বাঘিনী'। আপত্তি উঠেছে ছবির ট্রেলার নিয়ে। ৩ মে ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল। আপাতত সেই বিষয়টি এখন বিশ বাঁও জলে। মঙ্গলবার কমিশনের তরফে নির্দেশ দেয়া হয়েছে, ইউটিউবসহ যে সব জায়গায় রয়েছে ছবির ট্রেলার, অবিলম্বে সে সব তুলে নিতে হবে।

কিছুদিন আগেই 'বাঘিনী' ছবির ট্রেলার মুক্তি পেয়েছে। ট্রেলার দেখেই আঁচ পাওয়া গিয়েছে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছোটবেলা থেকে মুখ্যমন্ত্রী হওয়া পর্যন্ত গোটা জার্নিটা তুলে ধরা হয়েছে ছবিতে। এমন কি সিঙ্গুর-নন্দীগ্রামের মতো সাড়া জাগানো ঘটনাও তুলে ধরা হয়েছে। মমতার রাইটার্স বিল্ডিংয়ের সেই বিখ্যাত ঘটনাও রয়েছে ছবিতে। কিন্তু নির্মাতাদের তরফে দাবি করা হয় ছবিটি একেবারেই মমতা বন্দ্যোপাধ্যায়ের বায়োপিক নয়। বরং তার জীবন থেকে অনুপ্রাণিত। কিন্তু একথা মানতে রাজি নয় বিরোধীরা। সিপিএম ও বিজেপির পক্ষ থেকে জানানো হয়, 'বাঘিনী' ছবিটি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবন অবলম্বনে তৈরি করা হয়েছে। ফলে ভোটের মৌসুমে এই ছবি বা ট্রেলার ভোটারদের প্রভাবিত করতে পারে। ছবি যদিও এখনও মুক্তি পায়নি, কিন্তু ট্রেলার মুক্তি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছে বলেই অভিযোগ ওঠে।

বিরোধী দলগুলোর তরফে নির্বাচন কমিশনের কাছে চিঠি পাঠিয়ে 'বাঘিনী' ছবিটি দেখার আবেদন জানানো হয়। তাদের দাবি ছিল, মুক্তির আগে মমতার বায়োপিক দেখুন নির্বাচন কমিশনের সদস্যরা। উলেস্নখ্য, প্রধানমন্ত্রীর বায়োপিকের ক্ষেত্রেও এই একই নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। এরপরই 'বাঘিনী' নিয়ে রিপোর্ট চেয়ে পাঠায় কমিশন। ছবির বিষয়বস্তু খতিয়ে দেখা হবে বলেও জানানো হয়। জানা গেছে, সমস্ত দিক খতিয়ে দেখার পর কমিশন নির্দেশ দিয়েছে ইন্টারনেট থেকে তুলে নিতে হবে 'বাঘিনী' ছবির ট্রেলার। মমতা বন্দ্যোপাধ্যায়ের সেই 'বায়োপিক'-এর ওপর জারি হয় নিষেধাজ্ঞা। জানানো হয়েছে, ছবিটি ছাড়পত্র পেলে তবেই তা দেখানো হবে। তাই ৩ মে ছবি মুক্তি নিয়েও এখন দেখা দিয়েছে বিরাট প্রশ্নচিহ্ন। যদিও এ নিয়ে এখনও কমিশনের তরফে সরাসরি কোনো নির্দেশ দেয়া হয়নি।

কৃষকদের ১ লাখ টাকা

দিলেন কঙ্গনা

তারার মেলা ডেস্ক

বলিউড 'কুইন' কঙ্গনা রনৌত আমির খানের 'পানি' ফাউন্ডেশনের 'জলমিত্রা' প্রকল্পের জন্য ১ লাখ টাকা দিয়েছেন। সম্প্রতি এ খবরের প্রমাণ হিসেবে সামাজিক মাধ্যমে একটি পোস্ট করেন কঙ্গনার বোন রঙ্গোলি চান্ডেল। দুটি স্ক্রিনশট পোস্ট করে তিনি জানান, জলমিত্রা প্রকল্পকে ১ লাখ টাকা দিয়েছেন কঙ্গনা আর আমি দিয়েছি ১ হাজার টাকা। ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কৃষকদের সাহায্যের জন্য জলমিত্রা প্রকল্পের এই নতুন উদ্যোগ নিয়েছেন আমির খান। এ প্রকল্পের কাজেই কঙ্গনা ১ লাখ টাকা দিয়েছেন। তবে কঙ্গনার বোন রঙ্গোলি এটাকে দান হিসেবে ভাবতে নারাজ।

তিনি জানান, ভারত স্বাধীন হলেও কৃষকদের পরিস্থিতি এখনও একই রয়ে গেছে। তাদের অবস্থার কোনো উন্নতি হয়নি। আমাদের মুখে খাবার ওঠে কৃষকদের জন্য। তাই সবার উচিত, এই ভূমিপুত্রদের সম্মান করা এবং তাদের জন্য কিছু করা।

সমাজসেবামূলক কাজে টাকা দিতে কঙ্গনা কখনও কার্পণ্য করেন না। গত বছর কেরালার ভয়াবহ বন্যাতেও তিনি একা ১০ লাখ টাকা দিয়েছিলেন।

স্বস্তিকার

নতুন মিশন

তারার মেলা ডেস্ক

হাতে শাঁখা-পলা, সিঁথি থেকে গড়িয়ে পড়া সিঁদুরে ভর্তি কপাল, গায়ে গরদের শাড়ি ও নাকে নথ। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমনই বিশেষ একটি ছবি পোস্ট করেছেন স্বস্তিকা মুখোপাধ্যায়। ক্যাপশনে লিখেছেন, 'বিশেষ কিছু আসছে'। তবে এই বিশেষ কিছু কী সে সম্পর্কে পরিষ্কার কিছু বলেননি তিনি। ছবিগুলি দেখে আপাত দৃষ্টিতে অনেকের মনে হতে পারে, কোনো শুটিংয়ের সেট থেকেই এই ছবি তুলেছেন অভিনেত্রী। তবে ঠিক কিসের শুটিংয়ের জন্য স্বস্তিকা এরকম সেজেছেন তা অবশ্য স্পষ্ট নয়। তবে ছবিগুলো সামাজিক যোগাযোগ মধ্যমে প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গেই রীতিমতো ভাইরাল হয়েছে। ধারণা করা হচ্ছে নতুন কোনো ছবির শুটিং করছেন এই অভিনেত্রী। সেই শুটিংয়ের ছবিই এটি।

প্রসঙ্গত, স্বস্তিকা মুখোপাধ্যায়কে শেষবার দেখা গেছে সুদীপ্ত রায়ের 'কিয়া অ্যান্ড কসমস' ছবিতে। তার আগে সৃজিত মুখোপাধ্যায়ের শাহজাহান রিজেন্সিতে অভিনয় করেছিলেন তিনি। নানা কারণেই তিনি আলোচিত হোন। কিছু আগেও নিজের একটি ছবি পোস্ট করে নেটিজেনদের নেতিবাচক মন্তব্যের শিকার হোন এই সুন্দরী।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে