logo
সোমবার ১৪ অক্টোবর, ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১০ অক্টোবর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

অস্কারে ৯৩টি বিদেশি ভাষার চলচ্চিত্র

তারার মেলা ডেস্ক

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের বিদেশি ভাষার ছবির বিভাগে নাম পরিবর্তন হয়েছে। এখন এর নাম আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য কাহিনি চিত্র। এ বছরের শুরুতে অ্যাকাডেমির বোর্ড অব গভর্নরস ভোট দিয়ে এই সিদ্ধান্ত নেয়। অস্কারের ৯২তম আসরে এই শাখায় জমা পড়েছে ৯৩টি দেশের ছবি। এর মধ্যে ঘানা, নাইজেরিয়া ও উজবেকিস্তান এবারই প্রথম আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য কাহিনি চিত্র বিভাগে অংশ নিচ্ছে। বাংলাদেশ থেকে এবার অস্কারে পাঠানো হয়েছে নাসিরউদ্দীন ইউসুফের 'আলফা'। ভারত থেকে গেছে জোয়া আখতারের 'গালি বয়'।

এশিয়ার দেশগুলোর মধ্যে কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণ পাম জয়ী দক্ষিণ কোরিয়ার 'প্যারাসাইট' জমা পড়েছে অস্কারে। কানে জুরি প্রাইজ জয়ী ফ্রান্সের 'লে মিজারেবলস', গ্রাঁ প্রিঁঁ জেতা সেনেগালের 'আটলান্টিক', ক্যামেরা দ'র পাওয়া বেলজিয়ামের 'আওয়ার মাদারস', ফিপরেস্কি ও স্পেশাল মেনশন জেতা ফিলিস্তিনের 'ইট মাস্ট বি হ্যাভেন'সহ কয়েকটি ছবি আছে তালিকায়।

আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য কাহিনি চিত্র বিভাগে জমা দিতে ছবির দৈর্ঘ্য হতে হবে ৪০ মিনিটের বেশি। আর এগুলোর প্রযোজক হওয়া চাই যুক্তরাষ্ট্রের বাইরের।

আগে সংক্ষিপ্ত তালিকায় ৯টি ছবি জায়গা পেত। তবে বোর্ড অব গভর্নরসের ভোটে তা বেড়ে দাঁড়িয়েছে ১০। আগামী ১৬ ডিসেম্বর এই তালিকা ঘোষণা করা হবে। আর চূড়ান্ত মনোনয়ন জানা যাবে ২০২০ সালের ১৩ জানুয়ারি।

হলিউডের ডলবি থিয়েটারে ৯২তম অস্কারের জমকালো আসর বসবে ২০২০ সালের ৯ ফেব্রম্নয়ারি এবিসি টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করা হবে এই আয়োজন।

আরও এক অনুষ্ঠানের উপস্থাপনায় নবনীতা

তারার মেলা রিপোর্ট

দুরন্ত টিভির একটি কুইজ প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের সঞ্চালনা করছেন নবনীতা চৌধুরী। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, 'মাস্টারমাইন্ড ফ্যামিলি বাংলাদেশ' নামে কুইজ প্রতিযোগিতাটির প্রচার শুরু হবে রোববার থেকে। প্রতি রোববার থেকে বৃহস্পতিবার, রাত ৮টায় প্রচার ও দুপুর ২টায় পুনঃপ্রচার হবে। প্রতিযোগিতাটি পরিচালনা করেছেন সুমনা সিদ্দিকী।

জনপ্রিয় রাজনৈতিক টক শো 'রাজকাহন' সঞ্চালনা করে দর্শক মহলে আলাদা পরিচিত পাওয়া নবনীতা কয়েকমাসের বিরতির ভেঙে ছোটপর্দার দর্শকদের সামনে আবারও চেনারূপে ফিরছেন। চপস্টিক নিবেদিত এই প্রতিযোগিতাটির প্রাথমিকভাবে নিবন্ধিত প্রতিযোগীদের মধ্যে থেকে ৬৪ জন চৌকসকে নির্বাচিত করা হয়েছে। পাঁচ সদস্যবিশিষ্ট এই পরিবারগুলো নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে প্রতিযোগিতারমূলক রাউন্ড। প্রতিযোগিতার মূল রাউন্ডের পর্বগুলো প্রচার হবে দুরন্ত টেলিভিশনে।

১৯৭২ সালে যুক্তরাজ্যে প্রথমবারের মতো 'মাস্টারমাইন্ড' কুইজ প্রতিযোগিতা প্রচার হয়। ভিন্নতা ও অন্যান্য বৈশিষ্ট্যের কারণে প্রচারের পর থেকেই দর্শকদের মধ্যে বিপুল সাড়া ফেলে অনুষ্ঠানটি। প্রায় পঞ্চাশ বছর ধরে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, রাশিয়া, তুরস্কসহ বিভিন্ন দেশে কুইজ শো'টির সংস্করণ তৈরি করা হয়েছে।

'বিগ বস-১৩' বন্ধের দাবি

তারার মেলা ডেস্ক

সবেমাত্র টেলিভিশন রিয়েলিটি শো বিগ বস-১৩ মৌসুমের প্রচার শুরু হয়েছে। জমতে শুরু করেছে অনুষ্ঠানটি। ঠিক এমন সময় অশ্লীলতার অভিযোগ এনে জনপ্রিয় এই রিয়েলিটি শো বন্ধের দাবি জানিয়েছে ভারতের কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স। আইএএনএস'র বরাত দিয়ে খবরটি নিশ্চিত করেছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

খবরে বলা হয়েছে, সংগঠনটি ইতিমধ্যে অনুষ্ঠানটির প্রচার বন্ধে উদ্যোগ নিতে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাদে করকে চিঠি পাঠিয়েছে। তাদের দাবি, এই রিয়েলিটি শোয়ে সরাসরি অশ্লীল কোনো দৃশ্য না থাকলেও প্রতিযোগীদের কথাবার্তা চরম মাত্রায় অশ্লীল, যা ১৮ বছরের কম বয়সীদের জন্য উপযুক্ত নয়। এই অনুষ্ঠানটি ভক্তদের তালিকায় শিশুরাও আছে।

কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স তাদের চিঠিতে লিখেছে, বেড ফ্রেন্ড ফরেভার-এর এই ধারণাটি অত্যন্ত আপত্তিজনক এবং তা টেলিজগতের মূল্যবোধকে আঘাত করে। এই শোয়ের নির্মাতারা বোধহয় ভুলে গিয়েছেন যে প্রাইমটাইমে যখন টিভিতে এই শো দেখানো হয় তখন পরিবারের সব বয়সের সদস্যরাই একসঙ্গে বসে এই শো দেখে থাকেন। কিন্তু বর্তমানে এই শো সীমা ছাড়িয়ে গেছে।

সংগঠনটির সাধারণ সম্পাদক বীণ খান্ডেলওয়াল বলেছেন, অনুষ্ঠানটির প্রতিটি পর্ব খুটিয়ে খুটিয়ে দেখলেই অভিযোগের সত্যতা পাওয়া যাবে। তার মতে, এই অনুষ্ঠানটি পরিবারের সদস্যদের নিয়ে একসাথে দেখা অসম্ভব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে