logo
শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

  রায়হান রহমান   ২৩ জানুয়ারি ২০২০, ০০:০০  

ক্রিস্টেন স্টুয়ার্ট

নবরূপে নবসাজে...

নবরূপে নবসাজে...
ক্রিস্টেন স্টুয়ার্ট
ক্রিস্টেন স্টুয়ার্ট মার্কিন অভিনেত্রী হলেও বিশ্বব্যাপী তার জনপ্রিয়তা। 'দ্য টোয়াইলাইট সাগা' চলচ্চিত্রে 'বেলা সোয়ান' চরিত্রে অভিনয়ের জন্য তিনি এ জনপ্রিয়তা পান। এ ছাড়াও তার 'স্নো হোয়াইট অ্যান্ড দ্যা হান্টসম্যান' চলচ্চিত্রটি সিনেদুনিয়ায় নতুন চমক দিয়েছে। এ সিরিজটি অপছন্দ করেন এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না।

দীর্ঘদিন পর আবারও নতুন চমক নিয়ে আসছেন স্টুয়ার্ট। এ বছর মুক্তি পেতে যাচ্ছে তার নতুন ছবি 'আন্ডারওয়াটার'। সম্প্রতি এর ট্রেলার অনলাইনে অবমুক্ত হয়েছে। এতে দেখা গেছে, সমুদ্রপৃষ্ঠ থেকে সাত মাইল এবং ভূপৃষ্ঠ থেকে পাঁচ মাইল নিচে একটি ভ্রাম্যমাণ গবেষণাগারে কাজ করছে সামরিক গবেষকদের একটি দল। এক মাসের কর্মসূচি নিয়ে সেখানে গিয়েছিল তারা। সবকিছু ঠিকঠাকই চলছিল। আচমকা এক ভূমিকম্প তাদের ভিত কাঁপিয়ে দেয়। দেয়াল ভেঙে প্রবলবেগে পানি ঢুকতে থাকে তাদের গবেষণাগারে। যে যার মতো জীবন বাঁচানোর চেষ্টায় মরিয়া হয়ে ওঠে। খুব দ্রম্নত সমুদ্রের উপরে না উঠতে পারলে শেষ রক্ষা হবে না তাদের। এই চেষ্টা যখন করছিল তখন তারা টের পায় রহস্যময় কিছু একটা অনুসরণ করছে তাদের। একের পর এক কর্মী আক্রমণের শিকার হচ্ছে। কি সেই রহস্য? কিভাবে তার হাত থেকে উদ্ধার পাবে তারা? সেটা দেখার জন্য অবশ্য অপেক্ষা করতে হবে মুক্তির দিন পর্যন্ত। মূলত সায়েন্সফিকশন ধর্মী এ ছবিটি পরিচালনা করেছেন মার্কিন পরিচালক উইলিয়াম ইউব্যাঙ্ক। আর এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন টোয়াইলাইট তারকা ক্রিস্টেন স্টুয়ার্ট। এ ছবিতে সম্পূর্ণ ভিন্নরূপে দেখা যাবে তাকে। সম্প্রতি হলিউড রিপোর্টারকে দেয়া এক সাক্ষাৎকারে এ অভিনেত্রী বলেন, 'আমি নতুন নতুন চ্যালেঞ্জ নিয়ে দর্শকদের সামনে আসতে চাই। নতুন নতুন অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে চাই। 'আন্ডারওয়াটার' আমার জন্য তেমনই একটি কাজ। অসাধারণ এক অভিজ্ঞতা- যা দর্শকদের সঙ্গে ভাগাভাগি করতে পারলে আমি আনন্দিত হবো।'

স্টুয়ার্টের জন্ম ও বেড়ে ওঠা ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে। কিশোরী বয়স থেকেই অভিনয়ের প্রতি তার ছিল তুমুল আগ্রহ। এর নেপথ্যে ছিল বাবা জন স্টুয়ার্ট। তিনি নিজেও যুক্ত ছিলেন মঞ্চ ও টেলিভিশন প্রযোজনার সঙ্গে। আর মা জুলস মানস্টুয়ার্ট ছিলেন চিত্রনাট্য সুপারভাইজার। ফলে বাবা-মাও চাইতেন স্টুয়ার্ট অভিনয় জগতেই আসুক। অনেকটা বাবার হাত ধরেই পর্দার রঙচঙের দুনিয়ায় প্রবেশ করেন লালস্যময়ী এ অভিনেত্রী।

অনেকেই হয়তো জানেন না, বিশ্ব সিনেমা কাঁপানো এ অভিনেত্রী সাহিত্যক হিসেবেও মন্দ নন। একটা বয়সে এসে তিনি লিখালিখিও করতে চেয়েছিলেন। জীবনের নানা ঘটনা ও রটনা নিয়ে তিনি প্রায়শই মার্কিন গণমাধ্যমে কলাম লিখেন। চলচ্চিত্রের চরিত্র নিয়ে খবরের শিরোনাম হওয়ার পাশাপাশি ব্যক্তিগত বিষয়াদি নিয়েও কম আলোচনায় আসেননি স্টুয়ার্ট। সহকর্মী মাইকেল অ্যাঙ্কারানোর সঙ্গে প্রেম নিয়েও মার্কিন মুলুকে কানাঘুষা কম হয়নি। তবে সে সম্পর্ক বেশিদিন টিকেওনি। পরবর্তী সময়ে 'স্নো হোয়াইট অ্যান্ড দ্যা হান্টসম্যান' পরিচালকের সঙ্গেও সম্পর্কে জড়ান এ অভিনেত্রী। তবে ব্যক্তিগত সমালোচনাকে উতরে গেছেন ক্ষুরধার অভিনয়ে। যখনই পর্দায় তাকে দেখা গেছে, সবসময়ই নিজেকে ছাড়িয়ে গেছেন। মার্কিনরা তাই স্টুয়ার্টকে নিয়ে মাঝে মধ্যেই দাম্ভিক্য করে খবরের শিরোনাম লিখতেন, 'আমাদের একজন ক্রিস্টেন স্টুয়ার্ট আছেন, 'যিনি মিথ্যা গল্পগুলোকেও পর্দায় প্রাণবন্ত করে তোলেন।' সত্যিই তাই। প্যানিক রুম, জাথুরা, ইন দ্য ল্যান্ড অব উইমেন, দ্য মেসেঞ্জার, অ্যাডভেঞ্চারল্যান্ড, দ্য রানওয়েজের মতো চলচ্চিত্রের স্টুয়ার্টের উপস্থিতি ছিল অতিমানবীয়। চমকপ্রদ অভিনয়ের জন্য একাধিক বার পেয়েছেন বাফটা পুরস্কার।

মুক্তি প্রতীক্ষিত 'আন্ডারওয়াটার'- ছবিতেও নতুন চমক নিয়ে আসছেন তিনি; এমনই বিশ্বাস ভক্তদের। তাই ট্রেলার প্রকাশের পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে স্টুয়ার্ট নিয়ে তৈরি হয়েছে উন্মাদনা। এ ছবিতে স্টুয়ার্ট ছাড়া আরও আছেন অভিনেতা ভিনস্টেন ক্যাসেল, জেসিকা হ্যানউইক, জন গ্যালাঘার জুনিয়র, টি জে মিলার প্রমুখ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে