রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

হাজার হাজার পুরুষ গ্রেপ্তার, তবুও থামছে না বাল্যবিয়ে

যাযাদি ডেস্ক
  ০২ মার্চ ২০২৩, ০৯:৩০
ছবি: সংগৃহীত

ভারতের আসাম রাজ্যে নাবালিকা মেয়েদের বিয়ে করার ব্যাপারে পুরুষদের আগ্রহ খুব বেশি। তাই কোনভাবেই থামছে না বাল্য বিয়ে। টানা পুলিশের অভিযান চলছে। বাল্যবিবাহ প্রতিরোধে পুলিশের বিশেষ অভিযান ও ব্যাপক ধরপাকড়ের মধ্যেই হচ্ছে বিয়ে। তবে পুলিশও থেমে নেই গ্রেপ্তার অভিযান অব্যাহত রেখেছে।

আইন অমান্য করে বাল্যবিবাহ করার অপরাধে গত এক মাসে আসামে তিন হাজারের বেশি পুরুষকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে কাজী, ইমাম, পুরোহিতেরাও রয়েছেন।

ভারতে ১৮ বছরের নিচে মেয়েদের বিয়ে দেওয়া আইনত নিষিদ্ধ। তবে আইন করেও বাল্যবিবাহ বন্ধ করা সম্ভব হয়নি। ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে ভারতের প্রায় এক–চতুর্থাংশ মেয়ের বয়স ১৮ হওয়ার আগে বিয়ে হয়ে যায়। এমন পরিস্থিতিতে বাল্যবিবাহ প্রতিরোধে আসামসহ ভারতের বিভিন্ন রাজ্যে ধরপাকড় চলছে।

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, ২০২৬ সালে আসামে পরবর্তী বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনের আগে পর্যন্ত বাল্যবিবাহের বিরুদ্ধে সক্রিয় অবস্থান অব্যাহত রাখবে রাজ্য সরকার। চলবে ধরপাকড়।

তবে পুলিশের বিশেষ এই অভিযান নিয়ে সমালোচনা দেখা গেছে। আসাম কংগ্রেসের নেতা গৌরব গগৈ বলেন, এই অভিযান একটি প্রহসন মাত্র। এক যুগের পুরাতন অভিযোগ সামনে এনে খোঁজখবর না নিয়েই গণগ্রেফতার করছে পুলিশ। সূত্র : রয়টার্স

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে