শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

গোলাগুলিতে যুক্তরাষ্ট্রজুড়ে ৩ দিনে ১৬ জন নিহত 

যাযাদি ডেস্ক
  ৩০ মে ২০২৩, ১০:৩৬
নিউ মেক্সিকোর রেড রিভারে রবিবার মোটরসাইকেল শো চলাকালীন গুলির ঘটনা ঘটে। ছবি: এনবিসি

মার্কিন যুক্তরাষ্ট্রে গুলিতে হতাহতের ঘটনা দিন দিন বাড়ছে। এই কাণ্ড থেকে নাগরিকদের বিরত রাখার নানান পদক্ষেপ নেওয়া হলেও তা যেন কোনভাবেই থামছে না।

এদিকে মেমোরিয়াল ডে উপলক্ষে তিন দিনের ছুটি উপভোগ করছে যুক্তরাস্ট্রের নাগরিকরা। এই ছুটি পেয়ে বিভিন্ন পর্যটনকেন্দ্রে ভিড় করেছেন তারা। কিন্তু এমন আনন্দের দিনেও অন্তত আটটি অঙ্গরাজ্যের একাধিক স্থানে গুলির ঘটনায় ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক ডজন। নিহতদের মধ্যে বয়স্করা ছাড়াও কিশোর-কিশোরী রয়েছে। এসব ঘটনাগুলো ঘটছে নিজেদের নাগরিকদের গুলিতে।

মেমোরিয়াল ডে ও সাপ্তাহিক ছুটির কারণে শনি, রোববার ও সোমবার ছুটি ছিল যুক্তরাষ্ট্রে। এর শুরুর দিন ও শেষের দিনেও একাধিক গুলির ঘটনা ঘটেছে। সোমবার সন্ধ্যায় ফ্লোরিডার হলিউড বিচ এলাকায় বন্দুকধারীর গুলিতে নয়জন আহত হয়েছে। তখন লোকেরা মিয়ামির উত্তরে আটলান্টিক উপকূলে ছুটি উপভোগ করছিল।

পুলিশ বলেছে যে, দুটি গ্রুপের মধ্যে একটি বিবাদ সহিংসতায় রূপ নেয়। আহতদের মধ্যে শিশুও রয়েছে। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।হলিউড পুলিশের মুখপাত্র ডিয়ানা বেটিনেশি একটি রাতের সংবাদ সম্মেলনে বলেছেন, একজন ব্যক্তিকে আটক করা হয়েছে এবং একজন সন্দেহভাজন ব্যক্তির খোঁজ করা হচ্ছে।

ছুটি শুরু আগে শুক্রবার বিকেলে প্রথম গুলির ঘটনা রিপোর্ট করা হয়েছে। শিকাগোর নর্থ অ্যাভিনিউ বিচে দুটি দলের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে ও গুলি চালানো হয়।

এনবিসি শিকাগো জানিয়েছে, সপ্তাহান্তে দীর্ঘ ছুটিতে শিকাগোতে গোলাগুলিতে আটজনেরও বেশি লোক নিহত এবং কমপক্ষে ৩২ জন আহত হয়েছে।

পিউ রিসার্চ সেন্টারের বিশ্লেষণ অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে গড়ে প্রতিদিন প্রায় ৫৭টি বন্দুক-সম্পর্কিত হত্যাকাণ্ড ঘটে।

শুক্রবার বিকেলে বাল্টিমোরে দুই ব্যক্তির মধ্যে তর্কযুদ্ধ বন্দুকযুদ্ধে রূপ নেয়। এতে অন্তত ৫ জন গুলিবিদ্ধ হন। নিহত পাঁচজনের পরিচয় প্রকাশ্যে পাওয়া যায়নি।

অ্যারিজোনার মেসায় শুক্রবার বিকেল থেকে শনিবারের প্রথম দিকে একাধিক গুলির ঘটনায় পুলিশ আইরেন বায়ার্স (২০) নামের একজনকে হেফাজতে নিয়েছে। পুলিশ জানিয়েছে, বায়ার্সের বিরুদ্ধে চারজনকে হত্যা এবং একজনকে আহত করার অভিযোগ রয়েছে।

শনিবার সিয়াটেলের রক্সবেরি লেনস ক্যাসিনোতে গুলি চালানো হয়। পুলিশ এখনও সন্দেহভাজন একজনকে গ্রেপ্তার করতে পারেনি।

নিউ মেক্সিকোর রেড রিভারে শনিবার সন্ধ্যায় গুলিতে একটি মোটরসাইকেল শোতে গুলির ঘটনায় তিনজন নিহত এবং সন্দেহভাজনসহ আরও পাঁচজন আহত হয়। এই ঘটনায় পুলিশ একজনকে আটক করেছে।

ক্যালিফোর্নিয়ার গার্ডেন গ্রোভের হট রেস্তোরাঁ এবং লাউঞ্জে শনিবার সন্ধ্যায় গুলিতে তিনজন আহত হয়েছেন, তাদের মধ্যে দুজন গুরুতর। গার্ডেন গ্রোভ পুলিশ সার্জেন্ট নিক জেনসেন বলেছেন, বন্দুকধারী গুলি চালানোর আগে তর্কাতর্কিতে জড়িয়ে পড়ে।

এদিকে আটলান্টায় রবিবারের প্রথম দিকে বেঞ্জামিন ই. মেস হাই স্কুলে একটি জমায়েতে গুলি চালানো হয়। এতে একজন কিশোর নিহত এবং অন্য একজন আহত হয়েছে। আটলান্টা পাবলিক স্কুলগুলি এক বিবৃতিতে এর সত্যতা নিশ্চিত করেছে।

এছাড়াও রবিবার ওয়াশিংটন ডিসির নেভি ইয়ার্ড স্টেশনে একটি গ্রীন লাইন ট্রেনে গুলিতে একজন নিহত হয়েছেন। মেট্রো ট্রানজিট পুলিশ টুইটবার্তা জানিয়েছে, 'দুর্ভাগ্যবশত প্রাপ্তবয়স্ক পুরুষকে ঘটনাস্থলে মৃত ঘোষণা করা হয়েছিল।'

ওয়াশিংটনের সহকারী পুলিশ প্রধান আন্দ্রে রাইট বলেছেন, বন্দুকধারী এবং ভুক্তভোগী ট্রেনে ঝগড়ায় জড়িয়ে পড়েন। রাইট বলেন, ভুক্তভোগী তার শরীরের উপরের অংশে 'অনেক গুলির ক্ষত' রয়েছে। সূত্র: এনবিসি

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে