শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

লোভের ফাঁদে ফেলছেন ৯ দেশের প্রতারক চক্র

লোভের ফাঁদে ফেলছেন ৯ দেশের প্রতারক চক্র
লোভের ফাঁদে ফেলে বাঙালিদের স্বর্বস্ব কেড়ে নিচ্ছেন একটি প্রতারক চক্র। আর এই প্রতারক চক্রটির মধ্যে আফ্রিকাসহ মোট ৯ দেশের নাগরিক রয়েছে। তাদের কেউ কেউ ভ্রমণ ও ব্যবসায়ীক ভিসায় এদেশে এসে এসব প্রতারণা করছে।
এদেশীয় সহযোগীদের নিয়ে এসব সংঘবদ্ধ চক্র এক দশকের বেশি সময় ধরে বাংলাদেশে তৎপরতা চালাচ্ছে। শুরুর দিকে এসব আন্তর্জাতিক চক্র এখানে ডলার দ্বিগুণ করার নামে প্রতারণা করত।
কয়েক বছর ধরে বিদেশ থেকে ‘উপহার’ পাঠানোর নামে এবং ফেসবুকে অন্যের আইডি হ্যাক করে সেখানে থাকা বন্ধুতালিকার লোকজনকে ফাঁদে ফেলে প্রতারণা বেশি করছে।
পুলিশ সূত্র জানায়, প্রতারণার ঘটনায় গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে ৯টি দেশের নাগরিক রয়েছেন। এসব দেশের ৮৬ জন এখন বিভিন্ন কারাগারে আছেন। এর মধ্যে নাইজেরিয়ার ৬৬ জন, ক্যামেরুনের ৬ জন, পেরু, তানজানিয়া, গিনি ও ঘানার ২ জন করে এবং আলজেরিয়া, মালি ও কেনিয়ার ১ জন করে নাগরিক রয়েছেন।
তদন্তসংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, প্রতারণার অভিযোগে গ্রেপ্তার ব্যক্তিদের বেশির ভাগ ব্যবসায়িক বা ভ্রমণ ভিসায় বাংলাদেশে প্রবেশ করেন। তাঁদের একটি অংশ পাসপোর্ট হারিয়ে গেছে বলে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করে অবৈধভাবে অবস্থান করে থাকেন। প্রতারণায় যুক্ত ব্যক্তিদের বেশির ভাগই রাজধানীর উত্তরা, আশকোনা ও খিলক্ষেত এলাকায় বাসা ভাড়া নিয়ে বা হোটেলে অবস্থান করেন। নিজেদের ফুটবলার বা বায়িং হাউসের ব্যবসায়ী বলে পরিচয় দেন।
পুলিশের বিশেষ শাখার (এসবি) পরিসংখ্যান অনুযায়ী, আফ্রিকা মহাদেশের ৩২টি দেশের ৯২৭ জন নাগরিক এখন বাংলাদেশে অবস্থান করছেন। তাঁদের মধ্যে ৪৫৫ জনেরই ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। প্রতারণাসহ বিভিন্ন মামলার আসামি রয়েছেন ১৫৭ জন।
পুলিশের একটি সূত্র জানায়, ২০১৭ সাল থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত আফ্রিকার পাঁচটি দেশ থেকে ২ হাজার ৭০৪ জন নাগরিক বাংলাদেশে এসেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি ২ হাজার ২০১ জন এসেছেন নাইজেরিয়া থেকে। ঘানা থেকে ৮১ জন, উগান্ডা থেকে ১০২ জন, ক্যামেরুন থেকে ১৩৮ জন ও কেনিয়া থেকে এসেছেন ১৮২ জন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে