এই সময়ের কৃষি

এই সময়ের কৃষি

শীতকাল শাক-সবজির মৌসুম। এ সময় নানান সবজিতে ক্ষেত ভরে থাকে। নিয়মিত পরিচর্যা করলে শাক-সবজির বেশি ফলন পাওয়া যায়। শাকজাতীয় ফলন যেমন- লালশাক, মুলাশাক, পালংশাক, বাটিশাক, শর্ষেশাক, ধনেপাতা, একবার শেষ হয়ে গেলে আবার বীজ বুনে দিন। অল্প দিনেই আবার ফলন পেয়ে যাবেন। এছাড়া ফুলকপি, বাঁধাকপি, টমেটো, বেগুন, ওলকপি, শালগম, গাজর, শিম, লাউ, কুমড়া, মটরশুঁটি এসবের নিয়মিত যত্ন নিন। শীতকালে মাটিতে রস কমে যায় বলে সবজি ক্ষেতে নিয়মিত সেচ দিতে হয়। তাছাড়া আগাছা পরিষ্কার, গোড়ায় মাটি তুলে দেওয়া, সারের উপরি প্রয়োগ, রোগ-পোকা নিয়ন্ত্রণ করা জরুরি।

এখন বিভিন্ন রকম ডাল ফসল যেমন- মশুর, মুগ, মাষকলাই, খেসারি, মটর, সয়াবিন এবং তেল ফসল যেমন- সরিষা, তিল, তিসি ফসলের বাড়ন্ত পর্যায়। প্রয়োজনীয় পরিচর্যা করলে এসবের ফসলের ভালো ফলন আশা করা যায়। গমের মতোই ভুট্টা জমির আগাছা পরিষ্কার করুন এবং অতিরিক্ত চারা তুলে ফাঁকা স্থানে লাগিয়ে দিন এবং ইউরিয়া সার উপরি প্রয়োগ করুন। এ সময় চারার গোড়ায় মাটি তুলে দিন এবং প্রয়োজনমাফিক প্রয়োগ করুন।

শীতে মাছের বড় হওয়ার হার কম থাকে। খাদ্য খেতে মাছের অনীহা থাকে। তাছাড়া শীতে মাছের ক্ষতরোগ হওয়ার সম্ভাবনা থাকে। তাই এ সময় মাছের বিশেষ যত্ন নেওয়ার প্রয়োজন পড়ে। পুকুরে মাছের প্রয়োজনে চুন, সার, সম্পূরক খাবার এসব পরিমাণমতো দিন। পুকুরে যাতে রোদ পড়ে সেদিকে খেয়াল রাখুন। আর মাছ চাষসংক্রান্ত যে কোনো পরামর্শের জন্য উপজেলা মৎস্য অফিসে যোগাযোগ করুন।

শীতকালে আপনার পশুপাখির যত্ন নিন। গবাদিপশুর টিকা দিয়ে নিন এবং কৃমির ওষুধ খাওয়ান। বিশেষ করে ক্ষুরা, তড়কা, গালফোলা এসব রোগের আক্রান্ত থেকে প্রয়োজনীয় ভ্যাকসিন দিন। প্রয়োজনে উপজেলা পশুসম্পদ অফিসে যোগাযোগ করে আপনার চাহিদামাফিক

পরামর্শ গ্রহণ করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে