স্বাদে অনন্য 'ডাব বেগুন'

স্বাদে অনন্য 'ডাব বেগুন'

বেগুন একটি মুখরোচক সবজি। ভাজি বা ভর্তা হিসেবে বেগুন খেতে খুবই সুস্বাদু। দেশি বেগুনের স্বাদ ভালো হলেও পোকা আক্রমণের হার বেশি। তাই এবার বিজ্ঞানীরা এমন এক বেগুনের জাত তৈরি করেছেন যেটি স্বাদে দেশি বেগুনের মতোই কিন্তু আকারে বেশ বড়। তাই পোকায় কাটলেও এর অনেকটাই তরকারি হিসেবে ব্যবহার উপযোগী থাকে। অন্যান্য বেগুনের চেয়ে এ বেগুনের আকৃতি ও গঠন একটু ভিন্ন। বেগুনটি দেখতে অনেকটা ডাবের মতো, তাই এর নাম রাখা হয়েছে 'ডাব বেগুন'। তবে ডাব বেগুনের স্বাদ একটু আলাদা। আজ জেনে নেই এ বেগুন চাষের কৌশল ও পদ্ধতি সম্পর্কে-

চাষ পদ্ধতি: ডাব বেগুনের চাষ সাধারণ বেগুনের মতোই। বেডে চারা তৈরি করে মূল জমিতে রোপণ করা যায়। বাজারে দাম ও চাহিদা ভালো থাকায় এ বেগুন চাষ দিন দিন বাড়ছে।

চাষের সময়: আশ্বিন মাসের প্রথম সপ্তাহে বীজবপণ শুরু হয়। ১৫ কার্তিক পর্যন্ত বীজতলায় বীজ ফেলা হয়। সাধারণত ৩০ দিনের চারা মূল জমিতে রোপণ করা হয়।

পরিচর্যা: অন্যান্য বেগুনের মতোই চাষ পরবর্তী পরিচর্যা দরকার। এ জমিতে পর্যাপ্ত জৈব সার দিতে হয়। ডাব বেগুন মূল জমিতে রোপণের পর পরিচর্যার কোনো বিকল্প নেই। ফল: একটি গাছে ৫-৭ কেজি বেগুন হয়ে থাকে। প্রতিটি বেগুনের গড় ওজন ৫০০-৮০০ গ্রাম হয়ে থাকে। তবে কোনো কোনো বেগুন ১২০০ গ্রাম পর্যন্তও হতে পারে। দাম: বাজারে এক কেজি বেগুনের দাম ৪০-৫০ টাকা। সে হিসেবে প্রতি মণ ডাব বেগুনের দাম ১৬০০-২০০০ টাকা হতে পারে। স্বাদে-গন্ধে অতুলনীয় এ বেগুন বিদেশেও রফতানি করার সুযোগ রয়েছে। এ জাতের বেগুন নিয়ে বিস্তার গবেষণার প্রয়োজন রয়েছে বলে মনে করেন চাষিরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে