logo
শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০ ১০ আশ্বিন ১৪২৭

  কৃষিবিদ এম আব্দুল মোমিন   ০৮ মার্চ ২০২০, ০০:০০  

কৃষিতে লাভজনক কিছু ব্যবসায়িক ধারণা

কৃষিতে ভবিষ্যতে লাভজনক চাষের জন্য স্থানীয় চাহিদাসহ কৃষিখাতে বিভিন্ন ব্যবসা শুরু করা যেতে পারে। কৃষি ব্যবসাকে তিনটি বিভাগে বিভক্ত করা যায়। সেগুলোর মধ্যে রয়েছে ফিড, বীজ, সার, সরঞ্জাম, যন্ত্রপাতি ইত্যাদি উৎপাদনশীল সম্পদের ব্যবসা, খাদ্য ও ফাইবারের কাঁচা এবং প্রক্রিয়াজাত পণ্যগুলোর মতো কৃষিপণ্য সরবরাহ ব্যবসা এবং লোন, বিমা, বিপণন, সঞ্চয়স্থান, প্রক্রিয়াকরণ, পরিবহণ, প্যাকিং ইত্যাদি সুবিধামূলক পরিষেবা...

কৃষিতে লাভজনক কিছু ব্যবসায়িক ধারণা
খরা, ভারী বৃষ্টিপাত, লবণাক্ত প্রভৃতি কারণে কৃষকরা তাদের জীবনে অবিরাম কষ্ট ভোগ করেন, তবে এর থেকে মুক্তির উপায় আছে। বর্তমানে ক্ষুদ্রপর্যায়ের কৃষকরাও প্রাথমিক চাষ থেকে বেশি আয় করতে পারেন। কৃষিতে ভবিষ্যতে লাভজনক চাষের জন্য স্থানীয় চাহিদাসহ কৃষি খাতে বিভিন্ন ব্যবসা শুরু করা যেতে পারে। কৃষি ব্যবসাকে তিনটি বিভাগে বিভক্ত করা যেতে পারে এবং সেগুলো নিম্নরূপ-১. ফিড, বীজ, সার, সরঞ্জাম, যন্ত্রপাতি ইত্যাদি উৎপাদনশীল সম্পদ। ২. খাদ্য ও ফাইবারের কাঁচা এবং প্রক্রিয়াজাত পণ্যগুলোর মতো কৃষি পণ্য। ৩. লোন, বিমা, বিপণন, সঞ্চয়স্থান, প্রক্রিয়াকরণ, পরিবহন, প্যাকিং ইত্যাদি সুবিধামূলক পরিসেবাগুলো।

কৃষিতে সবচেয়ে লাভজনক ব্যবসায়িক ধারণাগুলো কী? এখানে সর্বাধিক লাভজনক কৃষি ব্যবসায়িক ধারণাগুলো আলোচনা করা হলো কৃষি ফার্ম: যুক্তিসঙ্গত অর্থ বিনিয়োগ করে কেউ কৃষি খামারের ব্যবসা শুরু করতে পারেন। স্থানীয় চাহিদা অনুযায়ী পণ্য উৎপাদন করতে এবং স্থানীয়ভাবে সেগুলো বিক্রি করতে পারেন। দূরবর্তী অঞ্চলে এমনকি আপনি বিতরণ কেন্দ্রগুলোর মাধ্যমে পণ্য সরবরাহ করতে পারেন। আরেকটি ব্যবসায়িক উদ্যোগ হতে পারে ভার্মিকম্পোস্ট জৈব সার উৎপাদন। এটির জন্য খুব কম বিনিয়োগ প্রয়োজন এবং তাই এটিকে কৃষি ব্যবসায় লাভজনক হিসেবে বিবেচনা করা যেতে পারে। উৎপাদন প্রক্রিয়া সম্পর্কে সঠিকভাবে জেনে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন।

ফুলের উৎপাদন আজকের কৃষিতে অন্যতম দ্রম্নত বর্ধনশীল শস্য প্রবণতা। বাজারে এখন বিভিন্ন ধরনের ফুলের চাহিদা রয়েছে। বিশেষত, বিভিন্ন ধরনের দীর্ঘস্থায়ী ফুলের প্রয়োজন ও চাহিদা ক্রমাগত বাড়ছে। সার বিতরণ ব্যবসায় মূলধন বিনিয়োগের মাধ্যমে কেউ কেউ এই ব্যবসা শুরু করতে পারেন। এটি বেশিরভাগই সরকার দ্বারা নিয়ন্ত্রিত হয়। জৈব ফার্ম গ্রিন হাউস খামারে জৈবিকভাবে উৎপাদিত পণ্যগুলোর চাহিদা বাড়ার ফলে এই ব্যবসার বৃদ্ধির সম্ভাবনা প্রবল। যেহেতু রাসায়নিক এবং সার দিয়ে উৎপন্ন খাবারগুলোতে স্বাস্থ্যকর ঝুঁকি রয়েছে, তাই মানুষের কাছে জৈবিকভাবে উৎপাদিত পণ্যগুলোর চাহিদাও বাড়ছে।

পোল্ট্রি ফার্মিং তিন দশক ধরে একটি প্রযুক্তি-বাণিজ্যিক শিল্প রূপে পরিচিত। এটি কৃষি ও কৃষিকাজ ব্যবসায়ের দ্রম্নত বর্ধনশীল খাত হিসেবে বিবেচিত। আরেকটি ভালো ব্যবসা আইডিয়া মাশরুম চাষ ও বিপণন। এই ব্যবসা করে আপনি মাত্র কয়েক সপ্তাহের মধ্যে ভালো লাভ করতে পারবেন। এটির জন্য একটি স্বল্প প্রারম্ভিক মূলধন প্রয়োজন। এ বিষয়ে স্বল্প জ্ঞান থাকলেই খামারে মাশরুম চাষের ব্যবসা করা যায়। আরেকটি হলো নতুন বৃক্ষরোপণ প্রযুক্তি- যা হাইড্রোপনিক পদ্ধতিতে শাকসবজির চাষ। যেখানে বাণিজ্যিক এবং ঘরের ব্যবহারের জন্য মাটি ছাড়াই বৃক্ষ রোপণ করা যায়। মৌমাছি পালন করার মাধ্যমে মধু উৎপাদন লাভজনক ব্যবসা। মৌমাছির ব্যবসা মধু এবং মোমের মতো অন্যান্য পণ্য বিক্রির জন্য করা হয়। বিশ্বব্যাপী মধুর চাহিদা বাড়ছে। এই ব্যবসাকে বেছে নেয়া একটি লাভজনক উদ্যোগ, যার জন্য স্বল্প বিনিয়োগ দরকার।

এখনকার সময়ের অন্যতম কর্মসংস্থানের একটি মৎস্য চাষ। এই ব্যবসাটি বছরের যে কোনো সময় করা যেতে পারে। এর জন্য আধুনিক কৌশল এবং পরিমিত পুঁজি বিনিয়োগ প্রয়োজন। হিমায়িত চিকেন উৎপাদন বিশ্বব্যাপী বাড়ছে। মেট্রো বা শহরতলির শহরে বাস করে কেউ এই ব্যবসা শুরু করতে পারেন। বোটানিকেল কীটনাশক উৎপাদন জৈব চাষের জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয় এবং বাধ্যতামূলক। এই পণ্যের চাহিদা বেশি হওয়ায় এটিকে অন্যতম লাভজনক কৃষি ব্যবসায়িক ধারণা হিসেবে বিবেচনা করা হয়।

কিছু অন্যান্য লাভজনক কৃষি ব্যবসায়িক ধারণা: লাইভস্টক ফিড উৎপাদন, ফলের রস উৎপাদন, চিনাবাদাম প্রক্রিয়াজাতকরণ, কাজুবাদাম প্রক্রিয়াজাতকরণ, কোয়েলর ডিম চাষ, চিংড়ি চাষ, হ্যাচারি, শূকরশালা, সয়াবিনস প্রসেসিং মশলা প্রক্রিয়াকরণ, উদ্ভিজ্জ কৃষিকাজ, ছানা হ্যাচারি, রজনীগন্ধার কৃষিকাজ, মুদি ই-শপিং পোর্টাল, ভেষজ ঔষধি চাষ, ভুট্টা চাষ, বীজ উৎপাদন সার্টিফিকেট, মাটি পরীক্ষার ল্যাব, উদ্যান ফসল চাষ, আলু থেকে চিপস উৎপাদন, ছাগল ও গাভী পালন ইত্যাদি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে