শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আন্তঃস্কুল ক্রিকেট শীর্ষে মিজমিজি পশ্চিমপাড়া উচ্চ বিদ্যালয়

শাহনেওয়াজ ভুঁইয়া বাবুল
  ২৮ মে ২০২২, ০০:০০

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে শিক্ষার আলো ও আন্তঃস্কুল ক্রিকেটে শীর্ষে রয়েছে মিজমিজি পশ্চিমপাড়া উচ্চ বিদ্যালয়। ২০২১ সালে এসএসসি পরীক্ষায় ৭৩ জন জিপিএ ৫ পেয়ে থানার শ্রেষ্ঠ বিদ্যালয়ের গৌরব অর্জন করেছে। এবং ভোকেশনাল বোর্ডে ১ম স্থান হয়েছে এ বিদ্যালয়ের এক শিক্ষার্থী। এ ছাড়া লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায়ও গৌরব অর্জন করেছে। গত বছর নারায়ণগঞ্জ সদরে আন্তঃস্কুল ক্রিকেট চ্যাম্পিয়ন হয়েছে এ বিদ্যালয়। সিদ্ধিরগঞ্জে নাসিক ২নং ওয়ার্ডে ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয় মিজমিজি পশ্চিমপাড়া উচ্চ বিদ্যালয়টি। বিদ্যালয়ে আধুনিক মানসম্মত শিক্ষা, শিক্ষক-শিক্ষার্থীর একান্ত প্রচেষ্টায় এবং ম্যানেজিং কমিটির সার্বিক তত্ত্বাবধানে প্রতি বছর পাবলিক পরীক্ষায় ভালো ফলাফল করছে এ শিক্ষা প্রতিষ্ঠানটি।

স্থানীয় সূত্রে জানা যায়, ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) অভ্যন্তরে অবস্থিত সিদ্ধিরগঞ্জের মিজমিজি পশ্চিমপাড়া এলাকায় বিশাল মাঠ গাছগাছালিসহ এক মনোরম পরিবেশে প্রতিষ্ঠার পর থেকে শিক্ষার আলো ছড়াচ্ছে মিজমিজি পশ্চিমপাড়া উচ্চ বিদ্যালয়। লেখাপড়ার পাশাপাশি নিয়মিত সাংস্কৃতিক চর্চার কারণে নারায়ণগঞ্জ সদর উপজেলার অন্য শিক্ষা প্রতিষ্ঠানের তুলনায় বিদ্যালয়টি ব্যাপক পরিচিতি লাভ করেছে। এ বিদ্যালয়ের তিনটি নান্দনিক বহুতল ভবনে রয়েছে লাইব্রেরি, বিজ্ঞানাগার, আইসিটি কক্ষ, ছাত্রছাত্রীদের জন্য পৃথক কমনরুম। এ ছাড়া শিক্ষার্থীদের স্কুলমুখী করতে শ্রেণিকক্ষ ও দেয়ালে বিভিন্ন আকর্ষণীয় দৃশ্যসহ মিনা-রাজুর স্কুলে যাওয়ার দৃশ্য চোখে দেখার মতো। বিদ্যালয়টি তিন দিক থেকে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-নারায়ণগঞ্জ ও ডেমরা-নারায়ণগঞ্জ মহাসড়কের পাশে মিজমিজি মৌচাক, সিদ্ধিরগঞ্জপুল বাসস্ট্যান্ড যাতায়াতের ব্যবস্থা থাকায় ধান ক্ষেত নিচু জমিতে ১৯৯৪ সালের দিকে জনবসতি বৃদ্ধি পাওয়ায় এলাকায় একটি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার গুরুত্ব অনুধাবন হয়। এ সময় শিক্ষানুরাগী হাজী মো. ইয়াছিন মিয়া, গোলাম মোস্তাফা, সিদ্দিক মিয়া, সাবেক এমপি সিরাজুল ইসলাম, মো. গিয়াস উদ্দিন, মো. মজিবুর রহমান, মো. আ. গাফফার ও আব্দুল আউয়ালসহ ২৪ জন শিক্ষানুরাগী, রাজনীতিবিদ ও সমাজসেবক মিলে ১৯৯৪ সালে ২৪ ডিসেম্বর মিজমিজি পশ্চিমপাড়া উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠা হয়। শুরুতে জমির পরিমাণ কম হলেও বর্তমানে বিদ্যালয়টি ১ একর জমির উপর প্রতিষ্ঠিত। চলতি বছরে বিদ্যালয়ে ষষ্ঠ- ১০ম শ্রেণি পর্যন্ত ৯৮৭ জন ও ভোকেশনালে ১৩৭ জনসহ মোট ১ হাজার ১২৪ জন শিক্ষার্থী রয়েছে। পাঠদানে শিক্ষক শিক্ষিকা রয়েছেন ৪১ জন।

সাফল্যের শীর্ষে থাকা মিজমিজি পশ্চিমপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং কমিটির সভাপতি হাজী মো. ইয়াছিন মিয়া বলেন বিদ্যালয়ে লেখাপড়ার মান বাড়াতে কোনো আপস নেই। এ বিদ্যালয়ের অনেক শিক্ষার্থী শিক্ষার আলো নিয়ে দেশ এবং জাতিকে আলোকিত করেছেন। বিদ্যালয়ের ভালো ফলাফল অর্জন করতে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের যৌথ প্রচেষ্টায় হয়েছে। তিনি আরও বলেন মাধ্যমিক বিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক (কলেজ)-এ রূপান্তরিত করার পরিকল্পনা রয়েছে। এ জন্য তিনি সবার সহযোগিতা কামনা করেছেন। সফল প্রধান শিক্ষক মো. সাইদুর রহমান জানান সাফল্যের অন্যতম কারণ কঠোর নিয়মশৃংখলা শতভাগ উপস্থিতি, নিয়মিত ক্লাস ও বছর শেষ হওয়ার আগেই সিলেবাস শেষ করা এবং মেধা যাচাইয়ের জন্য নিয়মিত পরীক্ষার ব্যবস্থা করা। অপেক্ষাকৃত দুর্বল শিক্ষার্থীদের পরীক্ষার মাধ্যমে সমস্যা চিহ্নিত করে অতিরিক্ত ক্লাসের মাধ্যমে তাদের সমস্যার সমাধান করা হয়। এ ছাড়া দরিদ্র মেধাবী শিক্ষার্থীকে স্কুল থেকে নানাভাবে সহায়তা করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে