বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৮ মে ২০২২, ০০:০০

চুয়েটে 'উদ্যোক্তা তৈরি' বিষয়ক প্রশিক্ষণ

ম ক্যাম্পাস ডেস্ক

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্বপ্রথম নির্মিত শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরে 'নতুন উদ্যোক্তা তৈরিতে সহায়তাকরণ' শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। ইনকিউবেটরের কনফারেন্স কক্ষে ২২ মে প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডক্টর মোহাম্মদ রফিকুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের পরিচালক এবং তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ডক্টর মোহাম্মদ মশিউল হক। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ হাইটেক পার্কের প্রকল্প পরিচালক আবুল ফাতাহ মো. বালিগুর রহমান। এ সময় ইকোনমিক রিসার্চ গ্রম্নপের প্রতিনিধি ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডক্টর রোকনুজ্জামান উপস্থিত ছিলেন। দিনব্যাপী আয়োজিত কর্মশালায় চট্টগ্রাম শহরও চুয়েটের বিভিন্ন স্টার্টআপ কোম্পানির প্রায় ৮০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

পাবিপ্রবিতে এইচবিএস বিভাগের ক্লাস শুরু

ম ক্যাম্পাস ডেস্ক

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ইতিহাস অ্যান্ড বাংলাদেশ স্টাডিজ (এইচবিএস) বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের ক্লাস ২৩ মে শুরু হয়েছে। ক্লাস শুরুর আগে বাংলাদেশের ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ দেশের জন্য সব শহীদের প্রতি শ্রদ্ধা জানান শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ (এইচবিএস) বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডক্টর মো. হাবিবুলস্নাহর নেতৃত্বে বিভাগের নবীন এবং পুরাতন শিক্ষার্থীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বর, শহীদ মিনার এবং বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ মু্যরাল 'জনক জ্যোতির্ময়'-এ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের প্রভাষক রাহেনা বেগম এবং শাহানাজ পারভীন।

উলেস্নখ্য, বিশ্ববিদ্যালয়ের মানবিক ও কলা অনুষদের অধীনে ২০১৭ সালে ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের যাত্রা শুরু হয়। বর্তমানে বিভাগটিতে পাঁচজন শিক্ষক এবং পাঁচটি ব্যাচের শ্রেণি কার্যক্রম চলমান রয়েছে। বিভাগ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরুর পূর্বে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ক্লাস শুরু করে বিভাগটি।

গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ৩ সেপ্টেম্বর

ম ক্যাম্পাস ডেস্ক

দেশের ২০টি বিশ্ববিদ্যালয় একসঙ্গে ভর্তি পরীক্ষা নেবে আগামী ৩ সেপ্টেম্বর। এর মেধাক্রমের ভিত্তিতে বাছাই করবে শিক্ষার্থী। সংশ্লিষ্ট সূত্রে এমন তথ্য জানা গেছে। ৩ সেপ্টেম্বর বিজ্ঞান অনুষদ, ১০ সেপ্টেম্বর মানবিক অনুষদ এবং ১৭ সেপ্টেম্বর বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা হবে।

গুচ্ছভুক্ত ২০টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হলো- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় ও কুমিলস্না বিশ্ববিদ্যালয়।

এই তালিকায় রয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

\হএদিকে, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়সহ দেশের সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে। তবে তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে