মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পড়াশোনা

ম ক্যাম্পাস ডেস্ক
  ৩০ জুলাই ২০২২, ০০:০০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ডক্টর মফিজুল ইসলাম পাটোয়ারীর অক্লান্ত পরিশ্রম, দূরদর্শিতা, প্রজ্ঞা এবং একক প্রচেষ্টায় দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা লাভ করেছে। এ বিশ্ববিদ্যালয়ে যে সব বিভাগে শিক্ষা কার্যক্রম চালু রয়েছে সেগুলো হলো, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ট্রিপল-ই), ফার্মেসি, আইন, হিউম্যান রাইটস 'ল', ব্যবসায় প্রশাসন, ইংরেজি, সমাজবিজ্ঞান, অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগ।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৮ হাজার, যার মধ্যে ৫ শতাধিক বিদেশি ছাত্রছাত্রী রয়েছে। প্রায় ৪ শতাধিক পূর্ণকালীন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর আন্তরিকতা, সততা, নিষ্ঠা ও ভালোবাসায় প্রতিদিন বিশ্ববিদ্যালয় সাফল্যের সিঁড়ি বেয়ে এগিয়ে চলেছে। এ ইউনির্ভাসিটির ভাইস চ্যান্সেলর হিসেবে রয়েছেন বুয়েটের সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডক্টর সাইফুল ইসলাম। প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন অধ্যাপক ডক্টর গণেশ চন্দ্র সাহা।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উপদেষ্টা হিসেবে সার্বিক দায়িত্ব পালন করছেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডক্টর আব্দুল লতিফ মাসুম। তিনি বলেন, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের উন্নতমানের শিক্ষাদান দেওয়া হয়। এর ফলে তারা ভবিষ্যতে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা কর্মসংস্থানের প্রতিযোগিতার বাজারে সফলতা লাভ করতে পারবে। এ বিশ্ববিদ্যালয়ে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্ব পালন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক প্রফেসর ডক্টর শওকত আরা হোসেন। তিনি বলেন, ১৯৯৫ সালে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাকালীন সময় থেকে যে কয়টি বিভাগ সাফল্যের সঙ্গে অবদান রেখেছে তার মধ্যে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ অন্যতম। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে দেশীয় ছাত্রছাত্রী ছাড়াও বিদেশি ছাত্রছাত্রী লেখাপড়া করছে।

বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি জানান, যে সব কোর্স এখানে চালু রয়েছে সেগুলো আমরা সুনামের সঙ্গে পরিচালনা করে আসছি। বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান ডা. এস কাদির পাটোয়ারী বলেন, ১৯৯৫ সালে 'জ্ঞানই শক্তি' সেস্নাগানকে সামনে রেখে এ ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়েছে। এ সেস্নাগানের গুরুত্ব বহন করে এখানে পাঠ্যক্রম চালু রয়েছে। টিউশন ফি কম নিলে শিক্ষার মানের দিক থেকে আমরা কোনো ছাড় দিই না। উলেস্নখ্য, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪ বছরের অনার্স কোর্সের টিউশন ফি নেওয়া হয় মাত্র ১ লাখ ৮০ হাজার টাকা।

বৃত্তি : বেসরকারি বিশ্ববিদ্যালয় ২০১০-এর আইন অনুযায়ী দরিদ্র, মেধাবী ও মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি প্রদান করা হয়। এ ছাড়া পরীক্ষায় সর্বোচ্চ নম্বরধারীদের বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে। বর্তমানে চার শতাধিক শিক্ষার্থী এ ইউনিভার্সিটিতে সম্পূর্ণ বিনা বেতনে অধ্যয়নরত।

স্থায়ী ক্যাম্পাস : দুটি অস্থায়ী ক্যাম্পাস ছাড়াও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বাড্ডার সাতারকুলে স্থাপন করা হয়েছে। স্থায়ী ক্যাম্পাসে ওয়াইফাই, ক্যান্টিন, ব্যায়ামাগার ও আধুনিক অডিটোরিয়াম রয়েছে। স্থায়ী ক্যাম্পাসে ঢাকার বিভিন্ন জায়গা থেকে আসার জন্য বাস ও শাটল সার্ভিস রয়েছে। সবুজে ঘেরা ও প্রাকৃতিক সৌন্দর্যে ভরা এই স্থায়ী ক্যাম্পাসের পরিবেশ মনোমুগ্ধকর।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির, স্থায়ী ক্যাম্পাস, সাতারকুল, বাড্ডা, ঢাকা। মোবাইল : ০১৯৩৯৮৫১০৬০

৬৬, গ্রিন রোড, ঢাকা-১২০৫। মোবাইল : ০১৬১১৩৪৮৩৪৪-৮। বাড়ি-০৪, সড়ক-০১, বস্নক-এফ, বনানী, ঢাকা-১২১৩। মোবাইল : ০১৯৩৯৮৫১০৬১-৪

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে