সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
walton

মাস্টার্স অব হিউম্যান রাইট 'ল' মানবাধিকার বিষয়ে পড়াশোনা

ম ক্যাম্পাস ডেস্ক
  ২৭ আগস্ট ২০২২, ০০:০০

মানবকল্যাণের সঙ্গে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ দুটি ধারণা হলো- মানবাধিকার ও সামাজিক ন্যায়-বিচার। এ দুটি উপাদানের মানদন্ডের আলোকে মানবকল্যাণ পরিমাপ করা হয়। যে সমাজ বা রাষ্ট্রে মানবাধিকার এবং সামাজিক ন্যায়-বিচার উন্নত সে সমাজ বা রাষ্ট্রে মানবকল্যাণ ততো বেশি সংরক্ষিত ও উন্নত। মানবাধিকার সংরক্ষণ এবং সমাজে ন্যায়-বিচার প্রতিষ্ঠা ছাড়া মানবকল্যাণ আশা করা যায় না। মানবাধিকার সংরক্ষণ এবং সামাজিক ন্যায়-বিচার প্রতিষ্ঠা সমাজের সামগ্রিক কল্যাণের অপরিহার্য উপাদান। এ চিন্তা থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান প্রখ্যাত আইনবিদ, মানবাধিকার বিজ্ঞানী ও কর্মী এবং মানবাধিকার সংক্রান্ত বহু গ্রন্থের প্রণেতা ডক্টর এ বি এম মফিজুল ইসলাম পাটোয়ারী তার প্রতিষ্ঠিত ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে মানবাধিকার বিষয়ক মাস্টার্স অব হিউম্যান রাইট 'ল' বিভাগটি চালু করেন। তিনি ১৯৯৫ সালে প্রতিষ্ঠা করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

ডক্টর পাটোয়ারী আইন শাস্ত্রের অধ্যাপক ও বহু গ্রন্থের প্রণেতা হওয়ার কারণেই তার প্রতিষ্ঠিত এ ইউনিভার্সিটিতে আইন অনুষদ সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে। আর মাস্টার্স অব হিউম্যান রাইট 'ল' বিভাগটি চালু করার জন্য তিনি দেশে এবং বিদেশে অত্যন্ত প্রশংসনীয় অবদান রেখেছেন। শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব হিউম্যান রাইট 'ল' কোর্সটি সম্পন্ন করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থাসহ দেশে ও বিদেশের বিভিন্ন সংস্থায় কর্মে নিয়োজিত রয়েছেন। ফলে এ কোর্সটির মর্যাদা দিন দিন বেড়েই চলেছে।

বিভিন্ন পেশায় নিয়োজিত শিক্ষার্থীরা যাতে সহজেই এই কোর্সটি সম্পন্ন করতে পারেন, বিষয়টি বিবেচনায় রেখে মানবাধিকার বিষয়ক মাস্টার্স অব হিউম্যান রাইট 'ল' প্রোগ্রামটি শুধু সাপ্তাহিক ছুটির দিনগুলোতে ক্লাস অনুষ্ঠিত হয়ে থাকে। বিশিষ্ট শিক্ষাবিদ ও আইন বিশেষজ্ঞরা এ কোর্সের ক্লাস নিয়ে থাকে। দুই বছরের এ কোর্সের ফি নেওয়া হয় ৪১ হাজার টাকা।

অত্র ইউনিভার্সিটিতে রয়েছে একটি সমৃদ্ধ লাইব্রেরি। আইন বিষয়ের অনেক মূল্যবান গ্রন্থ ও রেফারেন্স বই লাইব্রেরিতে পরিপূর্ণ। লাইব্রেরিতে ডিএলআর, বিএলবি, বিএলসি. এমএলআর, বিএলটি, এডিসি ইত্যাদিসহ বাংলাদেশের সব 'ল' জার্নালের আপ টু ডেট কপি রয়েছে। লাইব্রেরি কার্ডের মাধ্যমে শিক্ষার্থীরা প্রয়োজনে বই বাসায় নিতে পারে।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পুরো ক্যাম্পাস ওয়াইফাই হওয়ায় এবং ইন্টারনেট সুবিধা থাকায় শিক্ষার্থীরা গবেষণা কাজে বিশেষ সুবিধা ভোগ করে থাকেন। শিক্ষার্থীদের মধ্যে বিতর্ক চর্চার জন্য নিয়মিত বিতর্ক কর্মশালা, উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। সম্প্রতি ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বিতার্কিক দল ক্যামব্রিয়ান এটিএন বাংলা পার্লামেন্ট ডিবেট প্রতিযোগিতায় ৩ বার চ্যাম্পিয়ন হয়।

ঢাকার বারিধারার কাছাকাছি সাতারকুলে ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের কাজ প্রায় সম্পন্ন হয়েছে। অল্পদিনের মধ্যে সেখানে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম চালু করা হবে। বর্তমানে মাস্টার্স অব হিউম্যান রাইট 'ল' কোর্স বনানীতে পরিচালিত হচ্ছে। সাতারকুলে ছাত্রছাত্রীর জন্য ৭টি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব হোস্টেল রয়েছে।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ ১। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির, স্থায়ী ক্যাম্পাস, সাতারকুল, বাড্ডা, ঢাকা। মোবাইল : ০১৯৩৯৮৫১০৬০ ২। ৬৬, গ্রিনরোড, ঢাকা-১২০৫। মোবাইল : ০১৬১১৩৪৮৩৪৪-৮ ৩। বাড়ি-০৪, সড়ক-০১, বস্নক-এফ, বনানী, ঢাকা-১২১৩। মোবাইল : ০১৯৩৯৮৫১০৬১-৪

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে