বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১০ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

বেরোবিতে 'বাংলা ভাষার বিবর্তন' শীর্ষক সেমিনার

ম ক্যাম্পাস ডেস্ক

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) বাংলা বিভাগের আয়োজনে 'বাংলা ভাষার বিবর্তন' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। কবি হায়াত মামুদ ভবনে ৫ সেপ্টেম্বর এই সেমিনারের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ডক্টর সরিফা সালোয়া ডিনা।

বেরোবি কলা অনুষদের ডিন এবং বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডক্টর আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমানের সভাপতিত্বে সেমিনারে বক্তা হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ডক্টর পি এম শফিকুল ইসলাম।

এছাড়াও বেরোবি বাংলা বিভাগের প্রফেসর ডক্টর পরিমল চন্দ্র বর্মণ, সহযোগী অধ্যাপক ডক্টর নিতাই কুমার ঘোষসহ বিভাগের শিক্ষার্থীরা সেমিনারে অংশগ্রহণ করেন।

রাবিতে 'কলা অনুষদ ডিনস অ্যাওয়ার্ড' পেলেন ১৬ শিক্ষার্থী

ম ক্যাম্পাস ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কলা অনুষদের কৃতী শিক্ষার্থীদের ২০২০ সালের ডিনস অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ৫ সেপ্টেম্বর এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার ১৬ জন কৃতী শিক্ষার্থীদের এ পুরস্কারে ভূষিত করেন। অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা জানানো হয় এবং একটি করে ক্রেস্ট, সনদপত্র ও ৫ হাজার টাকা প্রদান করা হয়। ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর মুহাম্মদ মাহবুবুর রহমান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। কলা অনুষদের অধিকর্তা প্রফেসর মো. ফজলুল হকের সভাপতিত্বে এই আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন আরবি বিভাগের সভাপতি প্রফেসর মোহাম্মদ ছবিরুল ইসলাম হাওলাদার। এ সময় রেজিস্ট্রার, অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি ও শিক্ষকবৃন্দ, প্রক্টর, অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের পিতা-মাতা প্রমুখ উপস্থিত ছিলেন।

উলেস্নখ্য, কলা অনুষদের আওতাভুক্ত ১২টি বিভাগের বিএ ও বিপিএ (সম্মান) পরীক্ষায় বিভাগে প্রথম স্থান অধিকারী শিক্ষার্থীদের এই পুরস্কার প্রদান করা হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সমঝোতা স্মারক স্বাক্ষর

ম ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি (এমসিটি) বিভাগ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর অন্তর্ভুক্ত ৯টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। আশুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে ৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ডক্টর মো. ফখরে হোসেন ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ইন-চার্জ) ডক্টর মোহাম্মদ নাদির বিন আলী। বিশ্ববিদ্যালয়ের পক্ষে মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি (এমসিটি) বিভাগের প্রধান ডক্টর শেখ মুহাম্মদ আলস্নাইয়ার এবং স্ব স্ব প্রতিষ্ঠানের প্রধানরা চুক্তিতে স্বাক্ষর করেন। প্রতিষ্ঠানগুলো হলো ড্রিমার্জ ল্যাব, সফটলজি লিমিটেড, বাংলাদেশ আইটি ইনস্টিটিউট, সিঙ্গুলারিটি লিমিটেড, ধ্রম্নবক ইনফোটেক সার্ভিসেস লিমিটেড, উবনঁম ইফ খঃফ., অহমঁষধৎ ঊংঢ়ড়ৎঃং খরসরঃবফ, ইধহমষধ চুুঁষব খরসরঃবফ এবং জরংবঁঢ় খধনং.

দিনব্যাপী কর্মসূচিতে 'বাংলাদেশের জন্য সুযোগ', তাৎক্ষণিক গেমিং পোর্টালের কেস স্টাডি, বাংলাদেশে ইস্পোর্টস সুযোগ, এনএফটি এবং মেটাভার্সের ওপর ৫টি সেমিনার অন্তর্ভুক্ত ছিল। সেমিনারগুলো পরিচালনা করেন গেমস, এক্সআর ও এনএফটি, এক্সআর ও এনএফটি ও বেসিস স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ারম্যান এবং এবং সিইও ডিবাগ বিডি লি. সানজার আদনান আলম, ড্রিমার্জ ল্যাবের প্রতিষ্ঠাতা ও সিইও এবং বেসিস ডিরেক্টর তানভীর হোসেন খান, বাংলা পাজল লিমিটেডর (চেয়ারম্যান অ্যান্ড সিইও মোহাম্মদ আবদুল মজিদ, অ্যাঙ্গুলার এস্পোর্টস লিমিটেড সিইও মো. শাহরিয়ার মোবাশ্বির, সফটোলজি লিমিটেডের পরিচালক মো. জাকির হোসেন, বাংলাদেশ আইটি ইনস্টিটিউটের সিইও এ এম মহিবুর রহমান এবং অন্যান্য প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে